গ্র্যান্ড মসজিদ (কুয়েত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গ্র্যান্ড মসজিদ
المسجد الكبير
Grand Mosque (Kuwait).jpg
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানকুয়েত সিটি, কুয়েত
ভৌগোলিক স্থানাঙ্ক২৯°২২′৪৪″ উত্তর ৪৭°৫৮′২৯″ পূর্ব / ২৯.৩৭৮৮৯° উত্তর ৪৭.৯৭৪৭২° পূর্ব / 29.37889; 47.97472
স্থাপত্য
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৯৮৬
নির্মাণ ব্যয়১৩,০০০,০০০(কেডব্লিউডি) (৪৮,৬৬৪,৪০০ ইউএসডি)
নির্দিষ্টকরণ
ধারণ ক্ষমতা১১,০০০
গম্বুজসমূহ
গম্বুজের ব্যাস (বাহিরে)২৬
মিনারসমূহ
মিনারের উচ্চতা৭৪ মি (২৪৩ ফু)
গ্র্যান্ড মসজিদের একটি অলঙ্কারের (দরজার গাঁট) বিস্তৃত বিবরণ

গ্র্যান্ড মসজিদ (আরবি: المسجد الكبير‎‎) হলো কুয়েতের সর্ববৃহৎ এবং সরকারি মসজিদ। এর আয়তন ৪৫,০০০ বর্গমিটার (৪,৮০,০০০ ফু) এলাকা জুড়ে বিস্তৃত, যার মধ্যে ভবনটি নিজেই ২০,০০০ বর্গমিটার (২,২০,০০০ ফু) এলাকা জুড়ে রয়েছে। মূল প্রার্থনা কক্ষটি সব দিকেই ৭২ মিটার (২৩৬ ফু) প্রশস্ত। এতে সেগুন কাঠের দরজা এবং ১৪৪টি জানালা রয়েছে যা আলো সরবরাহ করে।

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

মসজিদের গম্বুজটি ২৬ মিটার (৮৫ ফুট) ব্যাসবিশিষ্ট ও ৪৩ মিটার (১৪১ ফুট) উঁচু এবং আসমা উল-হুসনা অর্থাৎ আল্লাহর ৯৯ টি নাম দিয়ে সজ্জিত। মসজিদে মূল প্রার্থনা কক্ষে ১০,০০০ জন পুরুষ এবং পৃথক হলরুমে ৯৫০ জন মহিলা ধারণ করতে পারে। এছাড়াও মসজিটিতে ইসলামী তথ্যসুত্রের বইপত্র ও নথিপত্র সম্বলিত ৩৫০ বর্গ মিটার (৩,৮০০ বর্গফুট) আয়তনের একটি গ্রন্থাগার রয়েছে। ইবাদতকারীদের বিপুল সংখ্যক যানবাহন সংকুলানের জন্য, মসজিদটির পূর্ব প্রাঙ্গনের নিম্নদেশে ৫ স্তরের একটি পার্কিং স্থান রয়েছে যেখানে ৫৫০টি গাড়ি ধারণ করা যায়।

মসজিদটির নির্মাণ কাজ ১৯৭৯ সালে শুরু হয়েছিল এবং ১৯৮৬ সালে যা হিজরি ১৪০৭ সালের ১লা শাওয়াল বা ঈদ উল-ফিতরের দিন মসজিদটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছিল। উত্তর-পশ্চিম কোণে অবস্থিত মসজিদের মিনারটি আন্দালুসীয় স্থাপত্যের সাথে সাদৃশ্যপূর্ণ।

আরো দেখুন[সম্পাদনা]