গ্রিনল্যান্ডের ভূগোল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রিনল্যান্ড
স্থানীয় নাম:
Kalaallit Nunaat
Grønland
গ্রিনল্যান্ড
বরফের স্তরের গভীরতা ও প্রান্তরেখা সহ গ্রীনল্যান্ডের মানচিত্র। (দ্রষ্টব্যঃ সবুজ রংএর বেশীরভাগ অঞ্চল সর্বদাই বরফে মোড়া থাকে, কিন্তু তা কখনোই ১০মি (৩৩ ফুটের বেশি গভীর হয় না)।
ভূগোল
অবস্থানসুমেরু মহাসাগর ও উত্তর অতলান্ত মহাসাগর
স্থানাঙ্ক৬৪°১০′ উত্তর ৫১°৪৩′ পশ্চিম / ৬৪.১৬৭° উত্তর ৫১.৭১৭° পশ্চিম / 64.167; -51.717
আয়তন২১,৬৬,০৮৬ বর্গকিলোমিটার (৮,৩৬,৩৩০ বর্গমাইল)
আয়তনে ক্রম১ম
তটরেখা৪৪,০৮৭ কিমি (২৭,৩৯৪.৪ মাইল)
সর্বোচ্চ উচ্চতা৩,৬৯৪ মিটার (১২,১১৯ ফুট)
সর্বোচ্চ বিন্দুগুনজিয়ঁঁতে
প্রশাসন
প্রদেশ গ্রিনল্যান্ড
বৃহত্তর বসতিনূক (Godthåb) (জনসংখ্যা ১৭,৯৮৪)
জনপরিসংখ্যান
জনসংখ্যা৫৬,৭৩২ (৮ই ফেব্রুয়ারি, ২০২০)
জনঘনত্ব০.০২৮ /বর্গ কিমি (০.০৭৩ /বর্গ মাইল)
জাতিগত গোষ্ঠীসমূহ

গ্রিনল্যান্ড অবস্থিত সুমেরু মহাসাগর ও উত্তর আতলান্ত মহাসাগর মাঝখানে, কানাডার উত্তর-পূর্বদিকে এবং আইসল্যান্ডএর উত্তর-পশ্চিমদিকে। গ্রিনল্যান্ড এর রাজত্ব গ্রিনল্যান্ড দ্বীপ (পৃথিবীর বৃহত্তম দ্বীপ) ও এক'শ এরও বেশি ছোটো ছোটো দ্বীপ নিয়ে। একটি দ্বীপ হওয়ার দরুন, গ্রীনল্যান্ডের কোনো স্থলসীমানা নেই এবং ৪৪০৮৭ কিমি লম্বা তটরেখা আছে। কিছু অল্প জনসংখ্যা উপকূলের বিভিন্ন অংশে ছোটো ছোটো জনবসতি বানিয়ে থাকে। গ্রীনল্যান্ডে পৃথিবীর দ্বিতীয় সর্ববৃহৎ বরফের মোড়ক আছে।

গ্রিনল্যান্ড অবস্থিত উত্তর আমেরিকান প্লেটের একটা অংশ গ্রিনল্যান্ড প্লেটের উপরে।[১][২] গ্রীনল্যান্ডের ক্রেটন তৈরী হয়েছে পৃথিবীর উপরের স্তরের কিছু অত্যন্ত প্রাচীন শিলা থেকে। দক্ষিণ-পশ্চিম গ্রীনল্যান্ডের ইসুয়া গ্রীন্স্টোন বেল্টে পৃথিবীর কিছু সবচেয়ে প্রাচীন পাথর পাওয়া যায়, যার বয়েস প্রায় ৩৭০ থেকে ৩৮০ কোটি বছর।[৩]

এখানকার উদ্ভিদসমূহ সাধারনতঃ অল্প পরিমাণে বিক্ষিপ্ত ভাবে ছড়িয়ে রয়েছে। শুধুমাত্র গ্রিনল্যান্ডের একদম দক্ষিণে কেপ ফেয়ারওয়েল এর কাছে নানোরতালিক পৌরসভার অঞ্চলে কিছুটা অরণ্যভূমি পাওয়া যায়।

এখানকার জলবায়ু কোথাও সুমেরুর জলবায়ুর মতো তো আবার কোথাও সাব-আর্কটিক জলবায়ু, যার বৈশিষ্ট হল শীতল গ্রীষ্মকাল ও প্রচন্ড ঠান্ডা শীতকাল। এখানের ভূখণ্ড বেশীরভাগটাই সমতল কিন্তু একটু ঢালু বরফের স্তর দিয়ে ঢাকা, শুধু একটুখানি সরু অনুর্বর, পার্বত্য, পাথুরে উপকূলবর্তী অঞ্চল ছাড়া। এখানের সর্বনিম্ন উচ্চস্থান হচ্ছে সমুদ্রপৃষ্ঠএ এবং সর্বোচ্চ উচ্চস্থান হল গুনজিয়ঁঁতের চূড়ো, যেটা আবার সুমেরুর সর্বোচ্চ বিন্দু যার উচ্চতা ৩,৬৯৪ মিটার (১২,১১৯ ফু)। কেপ মরিস জেসাপ হচ্ছে গ্রীনল্যান্ডের উত্তরতম বিন্দু, যেটার আবিস্কারের কৃতিত্ব দেওয়া হয় ১৯০০ সালে আ্য়ডমিরাল রবার্ট পিয়ারীকে। দস্তা, সীসা, লৌহ আকরিক, কয়লা, মলিবডেনাম, সোনা, প্ল্যাটিনাম, ইউরেনিয়াম, জলবিদ্যুৎ এবং মাছ হচ্ছে এখানকার প্রাকৃতিক সম্পদ।

ক্ষেত্রফল[সম্পাদনা]

মোট এলাকা: ২,১৬৬,০৮৬ km2

স্থলের ক্ষেত্রফল: ২,১৬৬,০৮৬ km2 (৪১০,৪৪৯ km2 বরফহীন, ১,৭৫৫,৬৩৭ km2 বরফে মোঢ়া।

সমুদ্রতীরবর্তী বরাদ্দ জমি:

আঞ্চলিক সমুদ্র: ৩ নটিক্যাল মাইল (৫.৬ কিমি; ৩.৫ মা)

স্বতন্ত্র মৎস শিকারের এলাকা: ২০০ নটিক্যাল মাইল (৩৭০.৪ কিমি; ২৩০.২ মা)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. চিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Baffin Bay and Baffin Land"। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। 
  2. "BAFFIN BAY" (পিডিএফ)। Indian and Northern Affairs Canada। ২০১১-০৬-১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-০৪ 
  3. Appel, Peter W.U., Hugh R. Rollinson, and Jacques L.R. Touret. (2001) "Remnants of an Early Archaean (>3.75 Ga) sea-floor, hydrothermal system in the Isua Greenstone Belt." Precambrian Research, 112.1–2, 15 November, pp. 27–49.