গ্রাহাম বার্লো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গ্রাহাম বার্লো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামগ্রাহাম ডেরেক বার্লো
জন্ম (1950-03-26) ২৬ মার্চ ১৯৫০ (বয়স ৬৯)
ফোকস্টোন, কেন্ট, ইংল্যান্ড
উচ্চতা৫ ফুট ০ ইঞ্চি (১.৫২ মিটার)
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ৪৭০)
১৭ ডিসেম্বর ১৯৭৬ বনাম ভারত
শেষ টেস্ট১৬ জুন ১৯৭৭ বনাম অস্ট্রেলিয়া
ওডিআই অভিষেক
(ক্যাপ ৩২)
২৬ আগস্ট ১৯৭৬ বনাম ওয়েস্ট ইন্ডিজ
শেষ ওডিআই৬ জুন ১৯৭৭ বনাম অস্ট্রেলিয়া
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৬৯–১৯৮৬মিডলসেক্স
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ২৫১ ২৫৭
রানের সংখ্যা ১৭ ১৪৯ ১২৩৮৭ ৬০০৬
ব্যাটিং গড় ৪.২৫ ২৯.৮০ ৩৫.৯০ ২৭.৫৫
১০০/৫০ -/- -/১ ২৬/৫৮ ৫/৩৩
সর্বোচ্চ রান ৭* ৮০* ১৭৭ ১৫৮
বল করেছে
উইকেট
বোলিং গড়
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং
ক্যাচ/স্ট্যাম্পিং -/- ৪/- ১৩৬/- ৯১/-
উৎস: ক্রিকইনফো, ১ জুন ২০১৮

গ্রাহাম ডেরেক বার্লো (ইংরেজি: Graham Barlow; জন্ম: ২৬ মার্চ, ১৯৫০) কেন্টের ফোকস্টোন এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা সাবেক ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার।[১] ইংল্যান্ড ক্রিকেট দলে সংক্ষিপ্তকালের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিয়েছিলেন। ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে মিডলসেক্সের প্রতিনিধিত্ব করেছেন তিনি। দলে তিনি মূলতঃ বামহাতি মাঝারিসারির ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম বোলিং করতেন গ্রাহাম বার্লো

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তৎকালীন ইলিং গ্রামার বয়েজ স্কুলে অধ্যয়ন করেন। তরুণ অবস্থাতেই প্রতিভাধর ক্রিকেটার ও রাগবি খেলোয়াড় হিসেবে সুনাম কুড়িয়েছেন। তন্মধ্যে, জাতীয় অনূর্ধ্ব-১৯ দলের সদস্যরূপে রাগবি ইউনিয়নে খেলেন।

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

দৃষ্টিনন্দন, আত্মবিশ্বাসী ও শক্তিধর খেলোয়াড় গ্রাহাম বার্লো মিডলসেক্স দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে অংশগ্রহণ করতেন। ১৯৭০-এর দশকের শুরু থেকে ১৯৮০-এর দশকের সূচনালগ্নে মাইক ব্রিয়ারলি’র নেতৃত্বাধীন মিডলসেক্স দলে খেলতেন। সচরাচর তাঁকে স্বভাবজাত ক্রীড়াবিদ হিসেবে বর্ণনা করা হতো। উইকেটে খুব দ্রুতগতিতে দৌঁড়ুতেন। প্রায়শঃই তাঁকে সমগোত্রীয় ক্লাইভ র‌্যাডলি’র সাথে জুটি গড়তে দেখা যেতো। পরবর্তীতে উইল্ফ স্ল্যাকের সাথে জুটি গড়ে দলে প্রভূতঃ অবদান রাখতেন।

দলের পক্ষে তাঁকে একদিনের খেলায় প্রায়শঃই অংশগ্রহণ করতে দেখা যেতো। অসাধারণ ফিল্ডার হিসেবে ডেরেক র‌্যান্ডল ও তরুণ ডেভিড গাওয়ারের সাথে কভার অঞ্চলে অবস্থান করতেন। চমৎকার বাঁধার প্রাচীর গড়ে তুলে রান নিতে ব্যাটসম্যানদেরকে নিরুৎসাহিত করতেন, দ্রুত ও সঠিকভাবে রান আউটে ভূমিকা রাখতেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে তিনটি টেস্টে অংশগ্রহণের সুযোগ হয় তাঁর। কিন্তু কোন ইনিংসেই বড় অঙ্কের রান তুলতে দেখা যায়নি। ফলশ্রুতিতে দল থেকে বাইরে চলে আসতে হয়েছিল। ১৭ ডিসেম্বর, ১৯৭৬ তারিখে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে গ্রাহাম বার্লো’র।

একদিনের আন্তর্জাতিকে তাঁর অভিষেক পর্বটি রাজকীয় ঢংয়ে সম্পন্ন হয়। তৎকালীন শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে রুখে দাড়িয়ে অপরাজিত ৮০ রানের মূল্যবান ইনিংস খেলেন। কিন্তু পরবর্তী পাঁচটি ওডিআইয়ে এ ধারা অব্যাহত রাখতে পারেননি। ১৯৭৬-৭৭ মৌসুমে ভারত সফরে যান। প্রথম-শ্রেণীর খেলাগুলোয় বেশ ভালো করলেও টেস্ট আঙ্গিনায় তার পুণরাবৃত্তি ঘটাতে পারেননি। ১৯৭৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আবারও ব্যর্থ হলে দল থেকে চলে আসতে বাধ্য হন। খেলোয়াড়ী জীবনের পাঁচ ইনিংস খেলে কোনটিতেই দুই অঙ্কের রান তুলতে পারেননি গ্রাহাম বার্লো। রক্ষণাত্মক ভঙ্গীমায় খেলায় অগ্রসর হবার ফলে দল নির্বাচকমণ্ডলীর নজর আর কাড়তে পারেননি তিনি।

অবসর[সম্পাদনা]

আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে তেমন প্রভাববিস্তার করতে না পারলেও মিডলসেক্সের পক্ষে স্বীয় খেলার ধারা অব্যাহত রাখতে সক্ষমতা দেখিয়েছেন। প্রায়শঃই তাঁকে ব্যাটিং উদ্বোধন করতে দেখা যেতো। কিন্তু, ক্রমাগত পিঠের আঘাতে নিমজ্জ্ব থাকার প্রেক্ষিতে বেশ আগেই খেলা থেকে অবসর নিতে বাধ্য হন।

খেলার জগৎ থেকে অবসর নেয়ার পর কোচিংয়ের দিকে ঝুঁকে পড়েন। ২০০১ সালে নিউজিল্যান্ডে চলে যান। ২০০৪ সালে সেন্ট্রাল ডিস্ট্রিক্টস স্ট্যাগসের কোচের দায়িত্ব লাভ করেন গ্রাহাম বার্লো।[২] পরবর্তীকালে হোয়াংগারেই এলাকায় বসবাস করতে থাকেন। পম্পালিয়ের ক্যাথলিক কলেজে ইংরেজি ও সামাজিক শিক্ষা বিষয়ে অধ্যাপনা করেন। এছাড়াও, হোয়াংগারেই বয়েজ হাই স্কুলে একসময় শিক্ষাদানে নিয়োজিত ছিলেন। বর্তমানে তিনি হোয়াংগারেই গার্লস হাই স্কুলে শিক্ষকতা করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bateman, Colin (১৯৯৩)। If The Cap Fits। Tony Williams Publications। পৃষ্ঠা 17। আইএসবিএন 1-869833-21-X 
  2. Graham Barlow named new coach of Central Districts at ESPN cricinfo, 14 June 2004

বহিঃসংযোগ[সম্পাদনা]