গ্যালভানাইজেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সিঙ্গাপুরের একটি সড়ক বাতি, উত্তপ্ত-নিমজ্জিত গ্যালভানাইজেশনের ফলে ঔজ্জ্বল্য প্রদর্শন করছে।

গ্যালভানাইজেশন বা গ্যালভানিকরণ হলো[১] মরিচা প্রতিরোধ করার জন্য ইস্পাত বা লোহাতে দস্তার প্রলেপ প্রয়োগ করার প্রক্রিয়া। সর্বাধিক প্রচলিত পদ্ধতি হল উত্তপ্ত-নিমজ্জিত গ্যালভানাইজেশন, এতে প্রলেপ দেওয়ার মত বস্তুগুলি গলিত গরম দস্তাতে নিমজ্জিত করে নেওয়া হয়।

সুরক্ষামূলক কার্য[সম্পাদনা]

গ্যালভানাইজেশন বা গ্যালভানিকরণ নিম্নলিখিত মূল উপায়ে অন্তর্নিহিত লোহা বা ইস্পাতকে সুরক্ষা দেয়:

  • অক্ষত অবস্থায় দস্তার প্রলেপটি ক্ষয়কারী পদার্থকে অন্তর্নিহিত ইস্পাত বা লোহায় পৌঁছাতে বাধা দেয়।
  • প্রথমে জিংক নিজে ক্ষয়প্রাপ্ত হয়ে লোহাকে রক্ষা করে। আরও ভাল ফলাফলের জন্য, শিল্প ক্ষেত্রে দস্তার ওপরে ক্রোমেটের প্রলেপ দেওয়ার প্রবণতা দেখা যায়।[২]
  • অন্তর্নিহিত ধাতু উন্মুক্ত হয়ে গেলেও, বৈদ্যুতিকভাবে যুক্ত থাকার জন্য পর্যাপ্ত দস্তা থাকাকালীন অন্তর্নিহিত ধাতু সুরক্ষিত থাকে। আক্রান্ত অঞ্চলের সমস্ত দস্তা ক্ষয়প্রাপ্ত হলে, তলদেশের ধাতুটির স্থানীয়ভাবে ক্ষয় ঘটতে পারে।

ইতিহাস এবং ব্যুৎপত্তি[সম্পাদনা]

গ্যালভানাইজেশন প্রক্রিয়ায় তড়িৎ প্রলেপযুক্ত পেরেক

তড়িৎ প্রলেপযুক্ত লোহার প্রথম দিকের উদাহরণ দেখতে পাওয়া যায় রয়েল আর্মারিজ যাদুঘরে সংরক্ষিত ১৭শ শতাব্দীর ভারতীয় বর্ম।[৩]

গ্যালভানাইজেশন (ইংরেজি: Galvanization) শব্দটি ইতালীয় বিজ্ঞানী লুইগি গ‍্যালভানির নাম থেকে ফরাসি ভাষার মাধ্যমে এসেছে। তবে এটি একটি অস্পষ্ট ধারণা; কেননা এভাবে দস্তার প্রলেপে গ‍্যালভানির কোনও যোগ ছিল না।

এই শব্দটি প্রথম ব্যবহার হয়ে ছিল ১৮শ শতকের শেষদিকে গ্যালভানির বৈজ্ঞানিক গবেষণা এবং চিকিৎসা অনুশীলনের ক্ষেত্রে। এই কথাটি দিয়ে তড়িৎ প্রবাহের প্রয়োগের ফলে পেশীর উদ্দীপনা বোঝানো হয়েছিল। যদিও গ্যালভানিই প্রথম এটি লক্ষ্য করেছিলেন, আর এক বিজ্ঞানী আলেসান্দ্রো ভোল্টা এর কারণ এবং কার্যকারিতা সম্পর্কে আরও ভাল ধারণা তৈরি করেছিলেন। 'প্রাণী বিদ্যুৎ' এর কারণ, গ্যালভানির এই ব্যাখ্যাটি ভোল্টার তড়িৎকোষ আবিষ্কার এবং প্রাণীকলাকে উদ্দীপিত করার জন্য এর ব্যবহার দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। ভোল্টার নানা পরীক্ষামূলক ফলাফল থাকা সত্ত্বেও, গ্যালভানির নাম এই ক্ষেত্রের সাথে যুক্ত হয়ে গিয়েছিল।

"গ্যালভানাইজড" শব্দটি দিয়ে এখন রূপকার্থে কোন উদ্দীপকের প্রভাবে কোনও ব্যক্তি বা গোষ্ঠীর দ্বারা ঘটিত ক্রিয়াকলাপকেও বোঝানো হয়।[৪],

আধুনিক ব্যবহারে, "গ্যালভানাইজিং" বা গ্যালভানিকরণ শব্দটি মূলত দস্তার প্রলেপের সাথে জড়িত, অন্য কোন ধাতুকে বোঝানো হয়না। উত্তপ্ত-নিমজ্জিত গ্যালভানাইজেশন পূর্বসূরী,- তড়িৎ প্রলিপ্ত অনুরঞ্জন, এটির পেটেন্ট (স্বত্ত্বাধিকার) নিয়েছিলেন প্যারিসের স্ট্যানিস্লাস সোরেল, ১০ই জুন ১৮৩৭ তারিখে। [৫] [৬]

পদ্ধতি[সম্পাদনা]

উত্তপ্ত-নিমজ্জিত গ্যালভানাইজেশন পদ্ধতিতে ইস্পাতের বস্তুর পৃষ্ঠতলে দস্তা লোহার মিশ্রধাতুর একটি ঘন, শক্তিশালী স্তর জমা হয়। গাড়ির যন্ত্রাংশের ক্ষেত্রে, যেখানে অতিরিক্ত আলংকারিক রঙের আবরণ প্রয়োগ করা হবে, সেখানে একটি পাতলা তড়িৎ প্রলেপন প্রয়োগ করা হয়। পরিমাপযোগ্য মাপনীতে উত্তপ্ত-নিমজ্জিত প্রক্রিয়াটির জন্য সাধারণত শক্তি হ্রাস হয় না,[৭]তবে এর একটি ব্যতিক্রম আছে। উচ্চ-শক্তি ইস্পাতে (>১১০০ মেগা পাস্কাল) হাইড্রোজেন ভঙ্গুরতা একটি সমস্যা হয়ে উঠতে পারে। [৮] এই সমস্যার কথা উচ্চ চাপযুক্ত পণ্য, যেমন তার রজ্জু, নির্মানের সময় বিবেচনায় রাখতে হয়।

উত্তপ্ত-নিমজ্জিত গ্যালভানাইজেশন পদ্ধতিতে প্রাপ্ত সুরক্ষা কিছু পণ্যের জন্য অপ্রতুল। যেগুলি নিয়মিতভাবে খোলা আকাশের নিচে থাকে, সেগুলি অম্ল এবং অ্যাসিড বৃষ্টির মতো ক্ষয়কারী উপাদানের মুখোমুখি হয়। এই প্রয়োগগুলিতে, ব্যয়বহুল স্টেইনলেস স্টিল ব্যবহার করা হয়। এখন কিছু পেরেক তড়িৎ প্রলিপ্ত করে তৈরি হয়। তবুও, ইলেক্ট্রোপ্লেটিং অনেকগুলি বহিস্থ প্রয়োগের জন্য ব্যবহৃত হয় কারণ এটি উত্তপ্ত-নিমজ্জিত জিংক প্রলেপের তুলনায় সস্তা এবং নতুন অবস্থায় দেখতে ভাল লাগে। আরেকটি প্রয়োগের ক্ষেত্রে উত্তপ্ত-নিমজ্জিত জিংক প্রলেপ ব্যবহার করা হয়না, সেগুলি হল স্ক্রু এবং নাট যেগুলির মাপ এম১০ (৩/৮") বা তার থেকে ছোট। ছোট স্ক্রুতে ঘন জিংকের প্রলেপ প্যাঁচের অনেকটা ভরাট করে দেয়, যার ফলে শক্তি কমে যায় (কারণ মানানসই করে লাগানোর জন্য ইস্পাতের মাপ কম করে দিতে হয়)। এর অর্থ হল গাড়ি, বাইসাইকেল এবং আরও অনেক হালকা যান্ত্রিক পণ্যের জন্য, নাট এবং স্ক্রুতে ইলেক্ট্রোপ্লেটিং এর ব্যবহারিক বিকল্প উত্তপ্ত-নিমজ্জিত জিংক প্রলেপ নয়, বরঞ্চ স্টেইনলেস স্টিল বা টাইটানিয়াম দিয়ে এগুলি তৈরি করা।

দৃশ্যমান ঝলক সহ তড়িৎ প্রলিপ্ত পৃষ্ঠ

তড়িৎ প্রলিপ্ত লেপগুলিতে স্ফটিক কণার (দানা) আকার দৃশ্যমান থাকে এবং নান্দনিক বৈশিষ্ট্যযুক্ত যেটি "ঝলক" নামে পরিচিত।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Galvanize"Cambridge English Dictionary। সংগ্রহের তারিখ ১০ নভেম্বর ২০১৯ 
  2. "What is galvanization"। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০২০ 
  3. [১] Summary of XRF analysis conducted on or about 30 September 1999 by the Royal Armouries Museum in Leeds and written up as part of a thesis by Helen Bowstead Stallybrass at the Department of Archaeological Sciences, Bradford University.
  4. James A. H. Murray; ও অন্যান্য, সম্পাদকগণ (১৯৮৯)। The Oxford English Dictionaryবিনামূল্যে নিবন্ধন প্রয়োজনVI (2 সংস্করণ)। Oxford University Press। পৃষ্ঠা 340আইএসবিএন 0 19 861218-4 
  5. https://books.google.com/books?id=W8oGAAAAYAAJ&pg=PA52&dq=%22Specification+of+a+Patent+for+a+process+for+protecting+articles+made+of+Iron+or+Steel+from+oxidation.%22&lr=&as_brr=0&as_pt=ALLTYPES Process for protecting articles made of Iron or Steel from oxidation."] Specification of patent granted to M. Sorel, of Paris, France, December, 1837. Journal of the Franklin Institute (Philadelphia, Pa.), Published by Pergamon Press, 1838, via Google Book Search.
  6. [২] via the INPI database.
  7. "WHAT IS GALVANISING?"। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০২০ 
  8. "Steel Selection"। American Galvanizers Association। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]