গোল্ডেন গ্লোব ক্যারল বার্নেট পুরস্কার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গোল্ডেন গ্লোব ক্যারল বার্নেট পুরস্কার
প্রদানের কারণ"টেলিভিশনের পর্দায় ও পর্দার বাইরে অনবদ্য অবদানের জন্য"
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
পুরস্কারদাতাহলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন
প্রথম পুরস্কৃত২০১৯
বর্তমানে আধৃতরায়ান মার্ফি (২০২৩)
ওয়েবসাইটgoldenglobes.org

ক্যারল বার্নেট পুরস্কার হল "টেলিভিশনের পর্দায় ও পর্দার বাইরে অনবদ্য অবদানের জন্য" হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন কর্তৃক প্রদত্ত একটি সম্মানসূচক গোল্ডেন গ্লোব পুরস্কার[১] হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন বোর্ড অব ডিরেক্টরবৃন্দ সম্মানিত ব্যক্তিদের তাদের কাজ এবং এই শিল্প ও দর্শকের উপর টেলিভিশন কর্মজীবনের দীর্ঘমেয়াদী প্রভাবের ভিত্তিতে তাদের নির্বাচন করেন।[১] পুরস্কারটি চলচ্চিত্রের জন্য প্রদত্ত সেসিল বি. ডামিল পুরস্কারের সমতুল্য। এটি ২০১৯ সালের জানুয়ারি মাসে ৭৬তম গোল্ডেন গ্লোব পুরস্কার আয়োজনে প্রথম প্রদান করা হয় এবং এর প্রথম প্রাপক অভিনেত্রী ক্যারল বার্নেটের নামানুসারে নামকরণ করা হয়।

২০১৯ সাল থেকে এটি প্রতি বছর প্রদান করা হয়। এই পুরস্কারের সর্বকনিষ্ঠ প্রাপক হলে টেলিভিশন লেখক, পরিচালক ও প্রযোজক রায়ান মার্ফি, যিনি ২০২৩ সালে ৫৭ বছর বয়সে এই পুরস্কার গ্রহণ করেন। অন্যদিকে, এই পুরস্কারের বয়োজ্যেষ্ঠ প্রাপক হলেন টেলিভিশন লেখক ও প্রযজক নরমান লিয়ার, তিনি ২০২১ সালে ৯৮ বছর বয়সে এই পুরস্কার গ্রহণ করেন।

সম্মানিত ব্যক্তিদের তালিকা[সম্পাদনা]

বছর চিত্র সম্মানিত ব্যক্তি জাতীয়তা বিবরণ সূত্র.
২০১৯ Carol Burnett, 2014 ক্যারল বার্নেট  মার্কিন যুক্তরাষ্ট্র "টেলিভিশন আইকন ক্যারল বার্নেট একজন মার্কিন অভিনেত্রী, কৌতুকাভিনেত্রী, গায়িকা ও লেখক, টেলিভিশনে তার কর্মজীবনের ব্যপ্তি দীর্ঘ সাত দশক। তিনি তার হাস্যরসাত্মক বিচিত্রানুষ্ঠান "দ্য ক্যারল বার্নেট শো"-এর জন্য সর্বাধিক পরিচিত। তিনি গোল্ডেন গ্লোব পুরস্কারের টেলিভিশন বিভাগে সর্বাধিক পুরস্কার গ্রহীতা, তিনি ১৭টি মনোনয়ন থেকে ৬টি পুরস্কার অর্জন করেছেন।

স্টিভ কারেল বার্নেটের হাতে এই পুরস্কার তুলে দেন।

এছাড়া তিনি ৬টি প্রাইমটাইম এমি পুরস্কার অর্জন করেছেন এবং অন্যান্য সম্মাননার মধ্যে কেনেডি সেন্টার সম্মাননা, মার্ক টোয়াইন পুরস্কার, পিবডি পুরস্কারস্ক্রিন অ্যাক্টরস গিল্ড আজীবন সম্মাননা পুরস্কার প্রাপক।"

২০২০ Ellen DeGeneres, 2011 এলেন ডিজেনারাস  মার্কিন যুক্তরাষ্ট্র "সিটকম থেকে শুরু করে স্ট্যান্ড-আপ, দিবাকালীন টেলিভিশনে প্রাত্যহিক সঙ্গী, ডিজেনারাস তার অনস্বীকার্য বুদ্ধিমত্তা দিয়ে প্রায় ২৫ বছর ধরে দর্শকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছেন।

টেলিভিশনে তার সফলতার পাশাপাশি তিনি একজন মানবহিতৈষী, যাদের কেউ নেই তাদের পাশে দাঁড়ান এবং তার জায়গা থেকে মহানুভবতা ও আনন্দ ছড়িয়ে দিয়েছেন।"

কেট ম্যাকিনন ডিজেনারাসের হাতে এই পুরস্কার তুলে দেন।

[২]
২০২১ Ellen DeGeneres, 2017 নরমান লিয়ার  মার্কিন যুক্তরাষ্ট্র "Norman Lear is among the most prolific creators of this generation. His career has spanned the Golden Age and the streaming era. His progressive approach addressing controversial topics through humor prompted a cultural shift that allowed social and political issues to be reflected in television. His work revolutionized the industry."

এই অনুষ্ঠানের সহ-সঞ্চালক অ্যামি পোয়েলার লিয়ারের হাতে এই পুরস্কার তুলে দেন।

[৩]
২০২২ পুরস্কার দেওয়া হয়নি[ক] [৫]
২০২৩ রায়ান মার্ফি  মার্কিন যুক্তরাষ্ট্র "লেখক, পরিচালক ও প্রযোজক এবং একটি গোল্ডেন গ্লোব পুরস্কার জয়-সহ ছয়টি মনোনয়ন লাভ করেছেন।"

বিলি পোর্টার মার্ফির হাতে এই পুরস্কার তুলে দেন।

[৬]

টীকা[সম্পাদনা]

  1. The 2022 awards ceremony was cancelled due a boycott stemming from various media companies, actors, and other creatives over its lack of action to increase the membership diversity of the HFPA. Furthermore, broadcaster NBC announced in May 2021 that the network would refuse to broadcast the ceremony in support of the boycott.[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Carol Burnett to Receive HFPA's First Award for Achievement in TV"গোল্ডেন গ্লোবস। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২৩ 
  2. "Ellen DeGeneres to Receive Carol Burnett Award at Golden Globes"Varietyভ্যারাইটি। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২৩ 
  3. "Norman Lear to Receive Carol Burnett Award at 2021 Golden Globes"Varietyভ্যারাইটি। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২৩ 
  4. রটেনবার্গ, জশ (জানুয়ারি ৪, ২০২২)। "No Host. No Stars. No Televised Ceremony. The Golden Globes are Going Ahead Anyway"লস অ্যাঞ্জেলেস টাইমস। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২৩ 
  5. "Winners & Nominees 2022 – Golden Globes"গোল্ডেন গ্লোবসহলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। ১৩ জুন ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২৩ 
  6. "Golden Globes: Jane Fonda to Receive Cecil B. DeMille Award"দ্য হলিউড রিপোর্টার। জানুয়ারি ২৬, ২০২১। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ক্যারল বার্নেট পুরস্কার