গোলতলী ফ্লাস্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বিভিন্ন আকৃতির গোলতলী ফ্লাস্ক
গবেষণাগারে পাতন প্রক্রিয়ায় গোলতলী ফ্লাস্ক ব্যবহার।

গোলতলী ফ্লাস্ক হল এক বিশেষ প্রকার ফ্লাস্ক যার মুখের অংশ সরু কিন্তু তলদেশ গোলাকৃতি হয়। গোলতলী ফ্লাস্ক গবেষণাগারে ব্যবহৃত কাচ নির্মিত যন্ত্রগুলির মধ্যে অন্যতম এবং এগুলি সাধারনত রাসায়নিক ও জৈব রাসায়নিক পরিক্ষায় ব্যবহৃত হয়।[১] গোলতলী ফ্লাস্ক সাধারণত রাসায়নিক নিস্ক্রিয়তার জন্য ব্যবহার হয় এবং আধুনিক যুগে এই গোলতলী ফ্লাস্ক তাপ নিরোধক বোরোসিলিকেট কাচ দিয়ে তৈরি হয়। গোলতলী ফ্লাস্কের আকার লক্ষ্য করলে দেখা যাবে এর উপরের অংশ অর্থাৎ মুখের কাছের অংশ চোঙাকৃতি হয়, এই অংশকে বলা হয় গ্রীবা। দুটি ও তিনটি গ্রীবাযুক্ত গোলতলী ফ্লাস্কও হয়। গোলতলী ফ্লাস্ক ৫ মিলি. থেকে শুরু করে ২০ মিলি. পর্যন্ত বহু আকারের হয় এবং তাদের আয়তন সাধারনত তাদের গায়ে খোদিত থাকে। কারখানাগুলিতে এর চেয়ে বড় আকারের গোলতলী ফ্লাস্কও দেখতে পাওয়া যায়।

গ্রীবা অংশের প্রান্তে সাধারণত শঙ্কু আকৃতির গ্রাউন্ড কাচের জোড়গুলি থাকে। এগুলি্র নির্দিষ্ট মাপ থাকে এবং গবেষণার প্রয়োজনে সেই নির্দিষ্ট মানের সঙ্গে সঙ্গতিপূর্ণ যে কোনও যন্ত্রাংশ এই কাচের জোড়গুলিতে সাময়িকভাবে যুক্ত করা সম্ভব। ২৫০ মিলি. আয়তনের বড় ফ্লাস্কের জন্য কাচের জোড় এবং যন্ত্রাংশের নির্দিষ্ট মাপ হল, ২৪/২০ এবং ছোট আকৃতির ফ্লাস্কের জন্য এই মান ১৪/২০ অথবা ১৯/২২।


গোলতলী ফ্লাস্কের নিম্নদেশ বৃত্তাকার হয় তাই এদের সোজাভাবে বসানর জন্য কর্ক বলয় বা কর্ক রিং-এর প্রয়োজন হয়। ব্যবহারের সময় গোলতলী ফ্লাস্কের গ্রীবার কাছে একটি ক্ল্যাম্পের সাহায্যে স্ট্যান্ডের উপর খাড়া করে রাখা হয়।

রাসায়নিক অস্ত্র প্রচলনের বাস্তবায়নকারী সংস্থা ওপিসডাব্লুটির লোগোতে একটি গোলতলী ফ্লাস্কের চিহ্ন প্রদর্শিত আছে।[২]

ব্যবহার[সম্পাদনা]

গোলতলী ফ্লাস্কের মধ্যে কোন তরলকে রেখে যখন তাকে উত্তপ্ত করা হয় তখন ফ্লাস্কের নিম্নাংশের গোল আকৃতির জন্য এর মধ্যবর্তী তরলের প্রত্যেক অংশ সমানভাবে উত্তপ্ত হয়। সেইকারনেই কোন তরল পদার্থ উত্তপ্ত করার সময় গোলতলী ফ্লাস্কের ব্যবহার সবচেয়ে বেশি হয়। রসায়নবিদরা পাতন প্রক্রিয়ায় গোলতলী ফ্লাস্কের ব্যবহার করে এবং এই কারনে এরা পাতনকারী ফ্লাস্ক নামেও পরিচিত। ঘূর্ণায়মান বাষ্পীভবন যন্ত্রে একক গ্রীবাযুক্ত গোলতলী ফ্লাস্ক পাতন প্রক্রিয়ায় জন্যও ব্যবহার হয়।

গোলাকার আকৃতির বৈশিষ্ট্য হল তার উপর কোন বাহ্যিক চাপ প্রয়োগ হলে তা তার তলদেশের সর্বত্র সমানভাবে বিভাজিত হয়, সেই কারনেই গোলতলী ফ্লাস্ক বায়ুশূন্য স্থানে সহজে ক্ষতিগ্রস্ত হয়না।

রসায়নবিদরা পরীক্ষাগারে রাসায়নিক বিক্রিয়ায়, বিশেষত পরিমাণগত রাসায়নিক সংশ্লেষণে গোলতলী ফ্লাস্কের ব্যবহার করেন।[৩] এক বিশেষ ছোট পাথরচুর্ন‌ -এর আকৃতির পদার্থ যার নাম বয়লিং চিপ্স, সেই বয়লিং চিপ্স পাতন প্রক্রিয়ার জন্য অথবা তরলকে গরম করার সময় ফ্লাস্কে যুক্ত করা হয়। এই পদার্থটি প্রধানত নিউক্লিয়েশনের জন্য ব্যবহৃত হয়। নিউক্লিয়েশন আসলে এমন এক প্রক্রিয়া যেখানে সুরক্ষার কারনে কোন পদার্থকে হঠাৎ করে খুব বেশি গরম হওয়ার হাত থেকে প্রতিরোধ করা হয়।

গোলতলী ফ্লাস্কের সরু মুখের জন্য এর ভেতরের তরল পদার্থকে ঘাঁটানো ও নাড়ানোর একটু অসুবিধা হয়। গবেষণাগারে ব্যবহারকারী কাচ বা অন্য যে কোন পদার্থের নির্মিত আলোড়নকারী দন্ড এই কাজে ব্যবহারযোগ্য।[৪] গোলতলী ফ্লাস্কের তুলনায় এরলনেমির ফ্লাস্কের তরলকে আলোড়িত করা ও নাড়ানো অনেক বেশি সুবিধাজনক। কিছু কিছু প্রতিপ্রবাহ জনিত রাসায়নিক প্রক্রিয়ার জন্য বিদ্যুতসঞ্চয়ী যন্ত্রকে ফ্লাস্কের গ্রীবা অংশের সাথে সংযুক্ত করা হয়। কিছু কিছু ফ্লাস্কে অতিরিক্ত গ্রীবা অংশ থাকে যাতে থার্মোমিটার বা অন্য কোন আনুসঙ্গিক যন্ত্র যুক্ত করতে অথবা কোন আলোড়নকারী দণ্ডকে তার মধ্যে দিয়ে ঢুকিয়ে ফ্লাস্কের ভেতরের তরল আলোড়িত করতে ব্যবহার হয়।[৫]

চিত্রশালা[সম্পাদনা]

প্রধান ব্যবহৃত গোলতলী ফ্লাস্ক
দুইটি ও তিনটি গ্রীবাযুক্ত গোলতলী ফ্লাস্ক

বৈধতা[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে, কোনও ব্যক্তির পক্ষে তিনটি গ্রীবাযুক্ত গোলতলী ফ্লাস্কের মালিকানা, উত্পাদন, ক্রয় বা বিক্রি করা অবৈধ। তবে আইনী ক্রিয়াকলাপের জন্য তিনটি গ্রীবাযুক্ত গোলতলী ফ্লাস্ক ব্যবহার, উত্পাদন করা, কেনা বেচা করা অবৈধ নয়।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "OCS Lab Equipment: round Bottom Flask." ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৭ অক্টোবর ২০১১ তারিখে Department of Chemistry. University of Nevada.
  2. "OPCW Logo"OPCW (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৮-১৩ 
  3. Reflux. Department of Chemistry. University of Alberta, Canada
  4. "Reaction Notes 2." ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ নভেম্বর ২০১১ তারিখে. Chemistry Department. University of Rochester
  5. Distillation. Department of Chemistry. University of Alberta, Canada
  6. "21 U.S. Code § 843 – Prohibited acts C"Legal Information Institute, Cornell University