গুলাম আব্বাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গুলাম আব্বাস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামগুলাম আব্বাস
জন্ম (1947-05-01) ১ মে ১৯৪৭ (বয়স ৭৩)
দিল্লি, ব্রিটিশ ভারত
(বর্তমানে - ভারত)
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনস্লো লেফট-আর্ম অর্থোডক্স
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৫৬)
২৪ আগস্ট ১৯৬৭ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১০২
রানের সংখ্যা ১২ ৫২৭১
ব্যাটিং গড় ৬.০০ ৩৫.৬১
১০০/৫০ -/- ৯/৩০
সর্বোচ্চ রান ১২ ২৭৬
বল করেছে - ৩৫১
উইকেট -
বোলিং গড় - ৩২.৭১
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - ২/৯
ক্যাচ/স্ট্যাম্পিং -/- ৮৩/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৭ এপ্রিল ২০২০

গুলাম আব্বাস (উর্দু: غلام عباس‎‎; জন্ম: ১ মে, ১৯৪৭) তৎকালীন ব্রিটিশ ভারতের দিল্লি এলাকায় জন্মগ্রহণকারী সাবেক পাকিস্তানী আন্তর্জাতিক ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৬৭ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে পাকিস্তানের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১]

ঘরোয়া প্রথম-শ্রেণীর পাকিস্তানী ক্রিকেটে করাচী, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান ও পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ বামহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, স্লো লেফট-আর্ম অর্থোডক্স বোলিংয়ে পারদর্শী ছিলেন তিনি।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৬২-৬৩ মৌসুম থেকে ১৯৮৪-৮৫ মৌসুম পর্যন্ত গুলাম আব্বাসের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। খেলোয়াড়ী জীবনের শুরুতে গুলাম আব্বাসের মাঝে প্রতিশ্রুতিশীলতার স্বাক্ষর দেখা গিয়েছিল। বামহাতি ব্যাটসম্যান ছিলেন ও পিছনের পায়ের উপর ভর রেখে অফের দিকে বেশ দক্ষতা প্রদর্শন করেছিলেন। ছাত্র অবস্থাতেই ১৯৬৪ সালে সিলন গমনের সুযোগ লাভ করেন।

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন গুলাম আব্বাস। ২৪ আগস্ট, ১৯৬৭ তারিখে ওভালে স্বাগতিক ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

সিলন সফরের পর ১৯৬৪-৬৫ মৌসুমে অস্ট্রেলিয়া গমন করেন। কিন্তু কোন টেস্টের জন্যে তাকে মনোনীত করা হয়নি। এরপর ১৯৬৭ সালে ইংল্যান্ডে যান। এ সফরেই ওভাল টেস্টে একবার অংশগ্রহণের সুযোগ পান। খেলায় তিনি ও ১২ রান তুলতে সক্ষম হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Player profile: Ghulam Abbas"। CricketArchive। সংগ্রহের তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০১৩ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]