গুরু (২০০৭-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গুরু
রিলিজের সময়কার পোস্টার
পরিচালকমণি রত্নম
প্রযোজক
রচয়িতা
শ্রেষ্ঠাংশে
সুরকারএ আর রহমান
চিত্রগ্রাহকরাজীব মেনন
সম্পাদকএ. শ্রীকর প্রসাদ
প্রযোজনা
কোম্পানি
পরিবেশক
মুক্তি
  • ১২ জানুয়ারি ২০০৭ (2007-01-12)
স্থিতিকাল১৬২ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়₹২২০ মিলিয়ন[২]
আয়₹৮৩৬.৭ মিলিয়ন[২]

গুরু হল মণি রত্নম পরিচালিত একটি হিন্দি ভাষার চলচ্চিত্র। এতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অভিষেক বচ্চন, ঐশ্বরিয়া রাই, আর্য বব্বর, আর মাধবন এবং বিদ্যা বালান ৷ ছবির ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং সাউন্ডট্র‍্যাকের দায়িত্বে ছিলেন এ আর রহমান। প্রসঙ্গত, মিঠুন চক্রবর্তী এর আগে হিন্দিতে একই নামের একটি ছবিতে অভিনয় করেছিলেন, যেটি মুক্তি পেয়েছিলো ১৯৮৯ সালে। পাশাপাশি ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত একই নামের একটি বাংলা ছবিতেও অভিনয় করেছিলেন।

চলচ্চিত্রটি ইন্ডাস্ট্রিয়াল টাইকুন ধীরুভাই আম্বানির বায়োপিক বলে গুজব ছিল। কিন্তু পরিচালক এই দাবিগুলি প্রত্যাখ্যান করে স্পষ্ট করে দিয়েছিলেন যে, এটি কেবলমাত্র কল্পকাহিনীর কাজ। [৩] ১২ জানুয়ারি, ২০০৭-এ কানাডার টরন্টোতে এলগিন থিয়েটারে ছবিটি মুক্তি পায়। মুক্তির পর এটি কানাডায় মূলধারার আন্তর্জাতিক প্রিমিয়ারের প্রথম ভারতীয় চলচ্চিত্রে পরিণত হয়। রজার নায়ার প্রোডাকশন কানাডার জন্য স্বত্ব অধিগ্রহণ করে এবং কানাডার টরন্টোতে বেশিরভাগ অভিনেতা-অভিনেত্রী এবং কলাকুশলীদের নিয়ে একটি প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। [৪] [৫] [৬] চলচ্চিত্রটি ২০০৭এর কান চলচ্চিত্র উৎসবের টাউস লেস সিনেমাস ডু মন্ডে (বিশ্ব সিনেমা) বিভাগে প্রিমিয়ার হয়েছিল। [৭] [৮] চলচ্চিত্রটি একই শিরোনামে তামিল ভাষায় ডাব করা হয়েছিল এবং তেলেগুতে গুরুকান্ত শিরোনামে মুক্তি পেয়েছিল।

পটভূমি[সম্পাদনা]

চলচ্চিত্রটির শুরুতে উত্তর গুজরাটের সাবরকান্থা জেলার ইদারের একটি ছোট গ্রামের যুবককে নিয়ে তৈরি। গুরুকান্ত দেশাই নামে সেই যুবক স্বপ্ন দেখেন যে গ্রামটি একদিন বড় হবে। গ্রামের স্কুলের প্রধান শিক্ষক তার বাবা কান্তিলাল তাকে স্বপ্ন দেখতে বারণ করেন এবং বলেন স্বপ্ন কখনো সত্যি হয় না। গুরু তুরস্কে গিয়ে মশলা ব্যবসা করার সিদ্ধান্ত নেন, এরপর বার্মা শেলের সাথে একটি ব্লু-কলার চাকরি করেন, যেখানে তাকে পদোন্নতি দেওয়া হলেও সেটি গ্রহণ করেননি কারণ, সে নিজের জন্য কাজ করতে চায়। গুরু তার গ্রামে ফিরে এসে সুজাতাকে বিয়ে করেন। পরবর্তীতে সুজাতা এবং তার ভাই জিগনেশের সাথে গুরু বোম্বে চলে যান এবং কাপড়ের ব্যবসা শুরু করেন। ধীরে ধীরে, তিনি তার ব্যবসার প্রসার ঘটান এবং "শক্তি কর্পোরেশন" নামে তার নিজস্ব উৎপাদন ইউনিট স্থাপন করেন।

"নানাজি" মানিক দাশগুপ্ত, যিনি ''দ্য ইন্ডিপেনডেন্ট" নামে একটি সংবাদপত্র প্রকাশ করেন, গুরুকে তার পুত্রের মতোই মনে করেন। একইভাবে গুরু তাকে একজন পিতা হিসেবে দেখেন যিনি বোম্বেতে তার সংগ্রামের প্রথম দিনগুলিতে তাকে সমর্থন করেছিলেন। নানাজির নাতনী মীনুর সাথেও তার দৃঢ় বন্ধুত্ব গড়ে ওঠে। মীনু বড় হওয়ার সাথে সাথে একাধিক স্ক্লেরোসিস তৈরি করে এবং হুইলচেয়ার ব্যবহার করা শুরু করে।

গুরুর ব্যবসা ভারতের বৃহত্তম ব্যবসায় পরিণত হয়। ব্যবসার পরিধি আরো বাড়তে সে তার পলিয়েস্টার মিলের জন্য মেশিনের যন্ত্রাংশ পাচার করে, অবৈধভাবে পণ্য তৈরি করে এবং বেশি মুনাফা অর্জনের জন্য স্টক কারসাজি করে। কিন্তু নানাজি যখন জানতে পারেন যে গুরুর সাফল্যের সাথে অসৎ উপায়ও জড়িত আছে তখন তিনি তার পত্রিকার রিপোর্টার শ্যাম স্যাক্সেনার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেন, তারা গুরুর এই অবৈধ উপার্জনের কথা সবাইকে জানাবেন।

সংবাদপত্রে ক্রমাগত সংবাদ প্রকাশের কারণে গুরুর স্ট্রোক হয় এবং তিনি তার ডানদিক অচল হয়ে যায়। এদিকে, মীনু তার অসুস্থতা থেকে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে এবং অবশেষে মারা যায়। শেষ পর্যন্ত, ১৬ অক্টোবর, ১৯৮০-তে গুরুকে তার বিরুদ্ধে চাপানো অভিযোগের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থন করার জন্য একটি তদন্তের সামনে আনা হয়, কিন্তু পরের দিন তিনি প্রেসকে বলেন যে তিনি একজন সাধারণ গ্রামবাসী যিনি আবগারি শুল্কের অর্থও বুঝতেন না। সে শুধু তার ব্যবসা জানত। কিন্তু দুর্নীতিগ্রস্ত ব্যবস্থা নিশ্চিত করেছে যে একজন গ্রামবাসী ধনী ব্যবসায়ী হয়ে উঠবে না। ফলে তাকে দুর্নীতিতে লিপ্ত হতে হয়েছে। এটি সরকারকে তার বিরুদ্ধে আনা ২৯টি অভিযোগের মধ্যে ২৭টি খারিজ করতে বাধ্য করে। তাকে সংশ্লিষ্ট দুটি অভিযোগের জন্য ₹৬.৩ মিলিয়ন এবং ₹96,000 জরিমানা করা হয়। মুভিটি শেষ হয় গুরু শক্তির শেয়ারহোল্ডারদের বলার সাথে যে তার বাবা ভুল প্রমাণিত হয়েছিল কারণ তিনি বলেছিলেন স্বপ্ন সত্যি হয় না, কিন্তু তারা সবাই এখন ভারতের বৃহত্তম কোম্পানির একটি অংশ। গুরু তাদের থামতে হবে কিনা জিজ্ঞেস করেন। শেয়ারহোল্ডাররা প্রত্যাখ্যান করে এবং পরিবর্তে বিশ্বের বৃহত্তম কোম্পানি হতে সংকল্প করে।

অভিনয়ে[সম্পাদনা]

 

প্রডাকশন[সম্পাদনা]

গুরুর চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন মণি রত্নম, আর হিন্দি সংলাপ লিখেছেন বিজয় কৃষ্ণ আচার্য । মুম্বাই, তুরস্ক, বাদামি এবং মেলকোটে (উভয় কর্ণাটকে ), পাশাপাশি চেন্নাই, পোল্লাচি, চেট্টিনাদ অঞ্চল তামিলনাড়ু এবং কেরালার আথিরাপিল্লিতে শ্যুটিং হয়েছিলো। ছবিটির বেশির ভাগ শুটিং হয়েছে এক্সপ্রেস এস্টেটে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এবং দিনমণির প্রাক্তন বাড়ি। গুলজারের কথায় গানটির সংগীতায়োজন করেছেন এ আর রহমান । ছবিটির চিত্রগ্রহণ পরিচালনা করেছেন রাজীব মেনন । [৯] চূড়ান্ত নাট্য সংস্করণ থেকে বেশ কয়েকটি দৃশ্য মুছে ফেলা হয়েছিল, যার মধ্যে একটি দৃশ্য যেখানে সুজাতা প্রথমে একটি মৃত সন্তানের জন্ম দেয় এবং একটি দৃশ্য যেখানে গুরু মানিক দাশগুপ্তের সাথে দেখা করার জন্য তার স্ত্রীর সাথে রাগান্বিত হন।

গুরু এমন একটি চলচ্চিত্র যা একজন মানুষের উচ্চাকাঙ্ক্ষা এবং সাফল্যের আকাঙ্ক্ষার প্রতিফলন করে। কিছু প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে এই চলচ্চিত্রটি ভারতের অন্যতম বৃহত্তম শিল্প টাইকুন ধীরুভাই আম্বানির জীবনীমূলক চলচ্চিত্র। গুরুর মতো, আম্বানিও একজন স্কুলশিক্ষকের ছেলে হিসাবে গুজরাটে শিকড় গেড়েছিলেন, গ্যাস কোম্পানি শেল-এর জন্য কাজ করতে বিদেশে গিয়েছিলেন এবং পলিয়েস্টার আমদানি করতে ভারতে ফিরে এসেছিলেন। [১০] রত্নম গুরুকে অতীত এবং বর্তমান উভয় গল্প দ্বারা অনুপ্রাণিত বলে বর্ণনা করেছেন।

মাধবনের ভূমিকা স্বামীনাথন গুরুমূর্তি -এর উপর ভিত্তি করে তৈরি, যিনি রামনাথ গোয়েঙ্কার সাথে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে প্রকাশ করার জন্য কাজ করেছিলেন। শিরোনামটি এই সত্যের স্বীকৃতি বলে অনুমান করা হয়, যেখানে তার নামটি আম্বানির চরিত্রের সাথে অদলবদল করা হয়েছে। বাস্তব জীবনে, গুরুমূর্তির যমজ কন্যা রয়েছে অনেকটা সিনেমার গুরু চরিত্রের মতো।

বক্স অফিস[সম্পাদনা]

গুরু মুক্তির পরে ব্যবসা ভালোই করেছিলো। [১১] মার্কিন যুক্তরাষ্ট্রে, গুরু, সীমিত রিলিজে শুরু করে, এটির প্রথম সপ্তাহান্তে ভাল সংগ্রহ নিবন্ধন করেছে, এই সময়ের মধ্যে উচ্চ স্ক্রীন গড় সহ ₹৩ crore লাভ করেছে। [১২] সপ্তম সপ্তাহে, ছবিটি ভারতে ₹৪১.৬৫ crore, [১৩] মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে ₹১৩ crore সংগ্রহ করেছে। [১৪] [১৫] 23 ফেব্রুয়ারী 2007 পর্যন্ত, গুরু, 12 জানুয়ারী মুক্তি পেয়ে, সারা বিশ্বে ₹৮৩.৬৭ crore বেশি আয় করেছে এবং বক্স অফিসে "হিট" হিসাবে ঘোষণা করা হয়েছিল। [২] [১৬] মার্কিন যুক্তরাষ্ট্রে এটি একটি ব্লকবাস্টার ছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

সমালোচকদের পর্যালোচনা[সম্পাদনা]

গুরু সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছেন। অভিষেক বচ্চন তার অভিনয়ের জন্য ব্যাপক প্রশংসা পান। রিভিউ ওয়েবসাইট Rotten Tomatoes- এ ছবিটির রেটিং দিয়েছে ৮৩% ফ্রেশ। [১৭] নিউ ইয়র্ক টাইমস ফিল্মটি সম্পর্কে বলেছে "আপনার মনে হতে পারে পলিয়েস্টার নির্মাতার জীবনের একটি বিনোদনমূলক বিবরণ তৈরি করা কঠিন হবে, এমনকি একটি কাল্পনিক। কিন্তু পরিচালক মণি রত্নম গুরুর মাধ্যমে এটি করে দেখিয়েছেন।" [১৮] নিউ ইয়র্ক পোস্ট এটিকে ৩/৪ এবং লস অ্যাঞ্জেলেস উইকলি এটিকে লাগান এর পর সেরা হিন্দি চলচ্চিত্র বলে অভিহিত করেছে। [১৯] টাইমসের রিচার্ড করলিস ছবিটিকে ফ্রাঙ্ক ক্যাপ্রার ইটস এ ওয়ান্ডারফুল লাইফের সাথে তুলনা করেছেন এবং বলেছিলেন যে চলচ্চিত্রটির অন্যতম প্রধান আকর্ষণ ছিল এর ক্লাইম্যাএক্স। তিনি আরও উল্লেখ করেছেন, "চলচ্চিত্রে অ্যাশের (ঐশ্বর্য) চরিত্রটি একটি রহস্য রয়ে গেছে। কোন সন্দেহ নেই যে তিনি সুন্দর, কিন্তু তিনি একজন মডেল-অভিনেত্রীর চেয়ে অভিনেত্রী-মডেল বেশি" [২০] হিন্দুস্তান টাইমসের পর্যালোচক এটিকে সাড়ে তিন তারকা দিয়েছেন।" [২১] বলিউড হাঙ্গামা থেকে সমালোচক তরণ আদর্শ একটি চার তারকা রেটিং দিয়েছেন এবং তার পর্যালোচনাতে দাবি করেছেন যে "গুরু মণি রত্নমের সেরা চলচ্চিত্রের মধ্যে একটি।" [২২] এবং অভিষ্কের অভিনয় নিয়ে কোনো দ্বিমত নেই। তুরস্কের একজন তীক্ষ্ণ কিশোর থেকে শুরু করে দেশের সবচেয়ে বড় উদ্যোক্তা পর্যন্ত, বচ্চন তার চরিত্রের চাহিদার বিভিন্ন শেডকে নিষ্ঠার সাথে পরিচালনা করেছেন।" [২৩]

রেডিফ থেকে রাজা সেন একটি তিন তারকা দিয়েছেন যে " গুরু অনেক শক্তিশালী পারফরম্যান্স দ্বারা ইন্ধনপ্রাপ্ত হয়। বচ্চন মুভিটির মালিক, এটি শুরু হওয়ার সাথে সাথে দর্শকদের সোজা হয়ে বসতে বাধ্য করে এবং আমাদের হাসতে ও করতালি দিয়ে চলতে থাকে। তিনি প্রতিটি ফ্রেমে চিত্তাকর্ষক, যেহেতু তিনি একটি চেয়ারে লাফ দিয়ে একটি এলিয়েন রুম দখল করেন, বা যখন তিনি এতটা পাতলা হওয়ার চেষ্টা করেন, তার চশমা পালিশ করে এবং তার স্মার্টনেস দেখান" [২৪] ডেইলি নিউজ এবং অ্যানালাইসিস পর্যালোচক একটি তিন তারকা রেটিং দিয়েছেন এবং উদ্ধৃত করেছেন " গুরু হল এমন একটি ফিল্ম যা আপনাকে তার চলমান সময়ের বেশিরভাগ সময় মুগ্ধ করে কারণ এটি গুজরাটের অবাস্তবভাবে এগিয়ে যাওয়া বাম্পকিনের জীবনকে চিহ্নিত করে যে প্রতিটি অসুবিধাকে সুবিধাতে পরিণত করে৷ গুরুর সাথে, বচ্চন অবশেষে সিনেমার ব্যাকরণের সূক্ষ্মতা শিখেছেন, যা সম্ভবত তার সংজ্ঞায়িত চলচ্চিত্র হবে"। [২৫] সিফি "খুব ভাল" বলে রায় দিয়েছে এবং বলেছে "মণি রত্নমের গুরু নিঃসন্দেহে একটি সাহসী এবং অসামান্য চলচ্চিত্র। অসামান্য পারফরম্যান্স কাস্টের প্রত্যেকের কাছ থেকে নেওয়া হয়।" [২৬] হিন্দু উদ্ধৃত করেছে যে " গুরু হলেন ভিনটেজ মণি রত্নম। এটি মানব প্রকৃতি, বিশেষ করে সম্পর্কের বিষয়ে তার চরিত্রগত চাতুর্যকে অন্তর্ভুক্ত করে। এটিকে অভিষেক বচ্চনের আজীবনের ভূমিকা হিসেবে বিবেচনা করা হয়।" [২৭] সিএনএন-আইবিএন- এর রাজীব মাসান্দ চার তারকা ব্যাখ্যা করে ব্যাখ্যা করেছেন "মণি রত্নমের সিনেমার সৌন্দর্য সত্যিই তার অনির্দেশ্যতার মধ্যে রয়েছে। মণি রত্নম যেভাবে করতে পারেন তেমন কিছু চলচ্চিত্র নির্মাতাই তাদের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি পর্দায় অনুবাদ করতে পারেন। তাই এটি গুরুর জন্য দুটি থাম্বস আপ - এটি সকলের জন্য অবশ্যই দেখার বিষয়। চলচ্চিত্রের কাস্টের মধ্যে, চক্রবর্তী নির্দয় সংবাদপত্র ব্যারনের ভূমিকায় অভিনয় করেছেন, তিনি যে মর্যাদা নিয়ে এসেছেন তার জন্য উল্লেখের দাবিদার, যা ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিষ্ঠাতা রামনাথ গোয়েঙ্কা দ্বারা স্পষ্টভাবে অনুপ্রাণিত। এই ছবিতে যে অভিনেতা সত্যিই আমার মন উড়িয়ে দিয়েছেন, তিনি হলেন রাই। তার অভিনয়ে একটি নীরব করুণা, শান্ত আভিজাত্য রয়েছে, যা আমাকে স্বীকার করতে হবে যে আমি আগে কখনও দেখিনি। অবশ্যই, ছবিটি বচ্চনের, নায়ক, গুরু নিজেই। এবং সমস্ত সততার মধ্যে, বচ্চন চ্যালেঞ্জের মুখোমুখি হন যা আগে কখনও হয়নি।" [২৮] সানডে টাইমস বলেছে "এটি অবশ্যই সেরা বলিউড সিনেমাগুলির মধ্যে একটি যা আপনি দেখতে পাবেন। পারফরম্যান্স প্রশংসা আকর্ষণ করে: বচ্চন একটি ডি নিরো করেন, বার্ধক্য এবং অতিরিক্ত ওজনের গুরুকে দেখানোর জন্য ডোসায় স্তূপ করেন এবং তিনি আশ্চর্যজনকভাবে চিত্তাকর্ষক। রাই তার স্বাভাবিক ডো-চোখের অভিব্যক্তি প্রকাশ করে এবং সমর্থনকারী কিন্তু জ্বলন্ত স্ত্রী হিসাবে স্নেহময়ী, যিনি একজন দেবদূতের মতো দেখতে এবং নাচছেন। চক্রবর্তী এবং তামিল সুপারস্টার মাধবন [২৯] সাপোর্টিং রোলে সমানভাবে উজ্জ্বল। বিবিসি পর্যালোচক জসপ্রীত পান্ডোহর এটিকে তিন তারকা রেটিং দিয়েছেন এবং উল্লেখ করেছেন "রত্নমের শোষণকারী চিত্রনাট্য নিশ্চিত করে যে গুরু স্বাভাবিক রাগ থেকে ঊর্ধ্বে উঠে ধনী গল্পে, তার অনুগত স্ত্রী (রাই), বন্ধু এবং শত্রুদের সাথে নায়কের জটিল সম্পর্কের সাথে জড়িত মাংসল উপপ্লটগুলিতে বুননের মাধ্যমে" . [৩০]

সাউন্ডট্র্যাক[সম্পাদনা]

এই ছবির সাউন্ডট্র্যাকের দায়িত্বে ছিলেন এ আর রহমান। তার কাজের জন্য এ আর রহমান 53তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের পাশাপাশি 9তম আইফা অ্যাওয়ার্ডে সেরা সঙ্গীত পরিচালক এবং সেরা ব্যাকগ্রাউন্ড মিউজিকের জন্য পুরস্কার পান। ভারতীয় বাণিজ্য ওয়েবসাইট বক্স অফিস ইন্ডিয়া অনুসারে, প্রায় ১১,৫০,০০০ ইউনিট অ্যালবাম বিক্রি হয়েছিল। এই চলচ্চিত্রের সাউন্ডট্র্যাক অ্যালবামটি বছরের দ্বাদশ সর্বাধিক বিক্রিত ছিল। [৩১]

আরও দেখুন[সম্পাদনা]

  • ২০০৭ সালের বলিউড চলচ্চিত্রের তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Verma, Meenakshi। "Adlabs to spin distribution network"The Economic Times। সংগ্রহের তারিখ ১৬ সেপ্টেম্বর ২০২২ 
  2. "Guru - Movie - Box Office India"boxofficeindia.com  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "boxofficeindia.com" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  3. "'Guru is not Dhirubai Ambani's story'"Hindustan Times। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০০৭ 
  4. "Thousands attend 'Guru' premiere"Toronto StarThe Canadian Press। ১১ জানুয়ারি ২০০৭। সংগ্রহের তারিখ ১৫ আগস্ট ২০০৮ 
  5. "Canada mayor invites 'Guru' crew for world premiere"। ২৭ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০০৭ 
  6. "YouTube Channel"। Saregam movies। 
  7. Preview: Acceptance in Cannes bestows prestige and honour ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩০ সেপ্টেম্বর ২০১২ তারিখে
  8. "Cannes, India celebrate 60 years" 
  9. "Guru"Guru production 
  10. Mukherjee, Krittivas। "Rags-to-riches story"। ২২ জুন ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ ফেব্রুয়ারি ২০০৯ 
  11. "Indian B.O.: 'Guru' strong in parts"IndiaFM। ২৪ ফেব্রুয়ারি ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০০৭ 
  12. "Overseas: 'Guru' is a smash hit"IndiaFM। ৩০ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০০৭ 
  13. "Domestic Box Office"IBOSNetwork। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০০৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  14. "Top Lifetime Grossers Worldwide (IND Rs)"। Box Office India। ২১ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মে ২০১১ 
  15. "Overseas: Realism bites the dust"IndiaFM। ২৩ এপ্রিল ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০০৭ 
  16. "Box Office: **The 2007 Box Office Report and Classifications**"। IBOS। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০০৮ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  17. "Guru"। Rotten Tomatoes। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  18. Webster, Andy (১৫ জানুয়ারি ২০০৭)। "Polyester and Power at Play for a Mogul and His India"The New York Times। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০০৭ 
  19. "Guru opens with a big bang in the U.S."Hindustan Times। ১৭ জানুয়ারি ২০০৭। ৩০ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০০৭ 
  20. Corliss, Richard (১২ জানুয়ারি ২০০৭)। "Guru – Review"Time। ১৬ অক্টোবর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০০৭ 
  21. "REVIEW: Guru: Good value for Mani"Hindustan Times। ২৫ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  22. Adarsh, Taran (১২ জানুয়ারি ২০০৭)। "Guru"। IndiaFM। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০০৭ 
  23. "Guru : Movie Review by Taran Adarsh"। Bollywoodhungama.com। ১২ জানুয়ারি ২০০৭। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  24. "Watch Guru for the actors"Rediff.com। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  25. Mirani, Indu (১২ জানুয়ারি ২০০৭)। "When form and style merge"Daily News and Analysis। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১১ 
  26. "Movie Review:Guru"Sify.com। ২৬ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  27. "Friday Review Chennai / Film Review : Tale of a dreamer admirably told – Guru"The Hindu। ১৯ জানুয়ারি ২০০৭। ২২ জানুয়ারি ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  28. "Masand's Verdict: Guru | Reactions"। IBNLive। ১৫ অক্টোবর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  29. Sinanan, Anil (১ ফেব্রুয়ারি ২০০৭)। "Guru Review"The Times। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১১ 
  30. Jaspreet Pandohar (৮ জানুয়ারি ২০০৭)। "Movies – review – Guru"। BBC। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১১ 
  31. "Music Hits 2000–2009 (Figures in Units)"Box Office India। ২৪ জুন ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]