গি দ্য মোপাসঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গী দ্য মোপাসাঁ থেকে পুনর্নির্দেশিত)
গি দ্য মোপাসঁ
জন্মঅঁরি রনে আলব্যার গি দ্য মোপাসঁ
(১৮৫০-০৮-০৫)৫ আগস্ট ১৮৫০
মৃত্যু৬ জুলাই ১৮৯৩(1893-07-06) (বয়স ৪২)
পেশাঔপন্যাসিক, ছোট গল্প লেখক, কবি
জাতীয়তাফরাসি
ধরনNaturalism, Realism

স্বাক্ষর

গি দ্য মোপাসঁ[১] (ফরাসি: Guy de Maupassant; ৫ আগস্ট ১৮৫০ – ৬ জুলাই ১৮৯৩) একজন বিখ্যাত ফরাসি কবি, গল্পকার ও ঔপন্যাসিক।পূর্ণেন্দু দস্তিদার তার ফরাসি 'লা গাইলাইস' এর অন্তর্ভুক্ত নেকলেস গল্পটি অনুবাদ করেন।

জন্ম ও পরিচয়[সম্পাদনা]

মোপাসঁ-র জন্ম ১৮৫০ সালের ৫ আগস্ট ফ্রান্সের নরম্যান্ডিতে। তার পিতার নাম গ্যুস্তাভ দ্য মোপাসঁ এবং মায়ের নাম লোর ল্য পোয়াতভাঁ। তিনি স্বল্পভাষী লাজুক স্বভাবের ছিলেন। মায়ের চারিত্রিক বৈশিষ্ট্য অনেকখানিই প্রভাব ফেলেছিল তার উপর। তার মা দুরারোগ্য ব্যাধি ম্যালানকোলিয়ায় ভুগতেন ।তিনি মুলত একজন গল্পকার।

শিক্ষাজীবন[সম্পাদনা]

মধ্যবিত্ত ঘরের সন্তান বলে লেখাপড়ার সুযোগ পেয়েছিলেন কিছুটা।১৮৬৭ সালে তিনি একটি নিম্ন মাধ্যমিক স্কুলে ভর্তি হন। ১৮৬৯ সালে মোপাসঁ প্যারিসে আইন বিষয়ে লেখাপড়া শুরু করেন।

কর্মজীবন[সম্পাদনা]

শীঘ্রই তাকে পড়াশোনা ছেড়ে ফরাসি-প্রুশীয় যুদ্ধের কারণে সেনাবাহিনীতে যোগ দিতে হয় । এরপর ১৮৭২ থেকে ১৮৮০ সাল পর্যন্ত তিনি সিভিল সার্ভেন্ট হিসেবে ফ্রান্সের নৌ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ে কাজ করেন।

সাহিত্যজীবন[সম্পাদনা]

স্কুলজীবন থেকেই পারিবারিক বন্ধু গুস্তাভ ফ্লবেয়ারের সাথে পরিচয় হয়। পরবর্তীতে গুস্তাভ ফ্লবেয়ার, এমিল জোলা, আলফস দোঁদে-দের উত্তরসূরী হিসেবে ১৮৮০ সালে একটি কাব্যগ্রন্থ(De Ver) প্রকাশের মধ্যে দিয়ে তার সাহিত্যজগৎে পদার্পণ। প্রথম কাব্যগ্রন্থে খুব বেশি জনপ্রিয়তা পাননি। এসময় প্যারিস তরুণ সাহিত্যিকদল একটি সাহিত্যিকদল বের করে একটি সাহিত্যিক সঙ্কলন। নাম Less Sovress de Medan। এখানে মোপাসঁর প্রথম বড় গল্প 'ব্যুল দ্য সুইফ' (Boule de Suif)- ফ্রাঙ্কো-প্রুশিয়ান যুদ্ধের পটভুমিতে একজন বেশ্যার কাহিনী। ১৮৮৩ সালে আরেকটি বিখ্যাত গল্প প্রকাশিত হল, মাদমোয়াজেল ফিফি। এরপর প্রথম উপন্যাস Un-rie। উপন্যাসটি সরকারি রোষানলের শিকার হল। ১৮৮৫ সালে রচনা করেন বিখ্যাত উপন্যাস "বেল আমি"। বলা হয়ে থাকে, ছোটগল্পকার হিসেবে যতটুকু পারদর্শী ছিলেন, উপন্যাসে তিনি ততটা ঋজুগতি ধরে রাখতে পারেননি। মাত্র এক দশক সাহিত্যচর্চার সুযোগ পান মোপাসঁ, এই সংক্ষিপ্ত সময়ে তিনি তিনশ' ছোট গল্প, ছয়টি উপন্যাস, বেশ কিছু কবিতা এবং তিনটি ভ্রমণকাহিনী লেখেন। একাদশ-দ্বাদশ শ্রেণির নেকলেস গল্পটিও তার লেখা।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

ছোটগল্প[সম্পাদনা]

  • দ্যা ডায়মন্ড নেকলেস
  • আফটার
  • এ্যাট সী
  • এ ডিভোর্স কেইস
  • এ ম্যডম্যান
  • এ লেটার
  • অ্যান অ্যাডভেন্চার ইন প্যারিস
  • এ ফ্যামিলি
  • এ ট্রু ড্রামা
  • অ্যান ওল্ড ম্যান

মৃত্যু[সম্পাদনা]

দুর্ভাগ্যবশত তারুণ্যের শুরুতেই তিনি সিফিলিস রোগে আক্রান্ত হন, যা তাকে ধীরে ধীরে মানসিকভাবে বিপর্যস্ত করে তোলে। শেষে মারাত্মক মানসিক বৈকল্যের শিকার হয়ে ১৮৯২ সালের ২ জানুয়ারি কন্ঠনালী কেটে আত্মহত্যার চেষ্টা করেন। পরে গুরুতর আহত অবস্থায় তাকে প্যারিসের একটি প্রাইভেট অ্যাসাইলামে ভর্তি করা হয়, এবং সেখানেই পরের বছর অর্থাৎ ১৮৯৩ সালের ৬ই জুলাই, মাত্র ৪৩ বছর বয়সে, মৃত্যুবরণ করেন এই প্রতিভাবান সাহিত্যিক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

পাদটীকা[সম্পাদনা]