গালাতাসারায় এসকে (ফুটবল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গালাতাসারায় এসকে
গালাতাসারায় এসকে ফুটবল লোগো.svg
পূর্ণ নামগালাতাসারায়
ডাকনামজিমবম (তুর্কি উচ্চারণ: [dʒimbom])
সারি-কিরমিজিলিলার (হলুদ-লাল)
আসলানলার (সিংহ)
আভরুপা ফাতিহি (ইউরোপের বিজয়ী)
গালা
সংক্ষিপ্ত নামজিএস
প্রতিষ্ঠিত২০ অক্টোবর ১৯০৫; ১১৪ বছর আগে (1905-10-20)[১][২]
গালাতা-সেরাই ফুটবল ক্লাব হিসেবে[৩]
গালাতাসারায়, গালাতা, বেয়োয়লু, ইস্তানবুল, তুরস্ক
মাঠতুর্ক টেলিকম স্তাদি
ধারণক্ষমতা৫২,২২৩[৪]
মালিকগালাতাসারায় এসকে (৬৬.৪২%)[৫]
সভাপতিতুরস্ক মুস্তফা জেঙ্গিজ
ম্যানেজারতুরস্ক ফাতিহ তেরিম[৬]
লীগসুপার লীগ
২০১৮–১৯১ম (চ্যাম্পিয়ন)
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

গালাতাসারায় স্পোর কুলুবু (তুর্কি উচ্চারণ: [ɡaɫatasaˈɾaj ˈspoɾ kulyˈby], গালাতাসারায় স্পোর্টস ক্লাব) হচ্ছে তুরস্কের ইস্তানবুল শহরের রুমেলিয়া ভিত্তিক একটি তুর্কি পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বৃহত্তর গালাতাসারায় স্পোর্টস ক্লাবের সমিতির ফুটবল শাখা এবং গালাতাসারায় কমিউনিটি কোঅপারেশন কমিটির অংশ, যেখানে গালাতাসারায় উচ্চ বিদ্যালয় অন্তর্ভুক্ত, যার শিক্ষার্থীদের নিয়ে ১৯০৫ সালের অক্টোবর মাসে প্রতিষ্ঠিত হয়েছিল এই ফুটবল ক্লাবটি।

গালাতাসারায় তুর্কি ফুটবলের সবচেয়ে সফল ক্লাব; ঘরোয়াভাবে ক্লাবটি ২২টি সুপার লীগ শিরোপা, ১৮টি তুর্কি কাপ এবং ১৬টি তুর্কি সুপার কাপ জয়লাভ করেছে। ইস্তানবুল ফুটবল লীগ ভেঙে যাওয়ার পরে ১৯৫৯ সাল থেকে সুপার লীগের সমস্ত মৌসুমে অংশ নেওয়া তিনটি দলের মধ্যে গালাতাসারায় অন্যতম। আন্তর্জাতিকভাবে, গালাতাসারায় ২০০০ সালে উয়েফা কাপ এবং উয়েফা সুপার কাপ জয়লাভ করেছে। এই ক্লাবটি প্রথম এবং একমাত্র তুর্কি দল হিসাবে কোন বড় উয়েফা প্রতিযোগিতা জয়লাভ করেছে। ১৯৯৯–২০০০ মৌসুমে, ক্লাবটি এক মৌসুমে সুপার লীগ, তুর্কি কাপ, উয়েফা কাপ এবং উয়েফা সুপার কাপ জয়ের মাধ্যমে চতুর্গুণ সমাপ্তির এক বিরল কীর্তি অর্জন করেছিল। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিক্সের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান অর্জনকারী একমাত্র তুর্কি ক্লাবও গালাতাসারায়।[৭]

২০১১ সাল থেকে এই ক্লাবটি ৫২,৩৩২ জনের ধারণক্ষমতাসম্পন্ন তুর্ক টেলিকম স্তাদিতে তাদের সকল হোম ম্যাচের আয়োজন করে থাকে। এর পূর্বে, এই ক্লাবটি আলি সামি ইয়েন স্টেডিয়ামের ইস্তাম্বুলের অন্যান্য মাঠে তাদের সকল হোম ম্যাচে খেলেছিল।

এই ক্লাবটির অন্যান্য বড় ইস্তাম্বুল দলের সাথে দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বিতা রয়েছে, যার মধ্যে বেশিকতাশ এবং ফেনারবাহচে অন্যতম। ইস্তাম্বুলের বসফরাস স্ট্রেইটের ইউরোপীয় (গালাতাসারায়) এবং এশীয় (ফেনারবাহি) স্টেডিয়ামের অবস্থানের কারণে গালাতাসারায় এবং ফেনারবাহচের মধ্যবর্তী কিতালার আরাসি ডার্বিকে (অনু. আন্তঃমহাদেশীয় ডার্বি) বলা হয়।

২০১৪–১৫ সুপার লীগ মৌসুমের গালাতাসারায়ের ২০তম চ্যাম্পিয়নশিপের ফলস্বরূপ, তাদের লোগোতে এই লীগের ২০টি চ্যাম্পিয়নশিপের প্রতিনিধিত্বকারী চার তারকা যোগ করা হয়েছে; প্রতিটি তারকা দলের পাঁচটি চ্যাম্পিয়নশিপ জয় নির্দেশ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Galatasaray Nasıl Kuruldu"। galatasaray.org। 
  2. "İlk Yıllar"। Samir.Agayev। 
  3. Foundation certificate
  4. "Stat Arama Detay TFF"www.tff.org 
  5. "GALATASARAY SPORTİF SINAİ VE TİCARİ YATIRIMLAR A.Ş.: General Information"। Turkish Public Disclosure Platform (KAP)। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০১৭ 
  6. "Galatasaray EN on Twitter" 
  7. "Galatasaray, Ağustos ayının en iyisi"arsiv.ntvmsnbc.com 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]