বিষয়বস্তুতে চলুন

গার্হ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গৌড়গদ মুসলিম
উল্লেখযোগ্য জনসংখ্যার অঞ্চল
ভারত
ভাষা
হিন্দিউর্দুপাঞ্জাবী
ধর্ম
ইসলাম

গার্হ বা গৌড় বা গৌড়ী বা গড়ীয়া হল ভারতের দিল্লি জাতীয় রাজধানী অঞ্চলউত্তরপ্রদেশ,[১] হরিয়ানা,[২] পাঞ্জাব  এবং উত্তরাখণ্ড রাজ্যে পাওয়া মুসলিম সম্প্রদায়।

ইতিহাস ও উৎস[সম্পাদনা]

গার্হ এর ৫১টি উপ-বিভাগ রয়েছে,[১] বিরদরি নামে পরিচিত। এর মধ্যে কিছু আঞ্চলিক গোষ্ঠীর উপর ভিত্তি করে এবং কিছু সম্প্রদায় ও বর্ণের উপর ভিত্তি করে যা তারা ইসলাম গ্রহণের আগে ছিল। তাদের প্রধান বিরদরি হল গৌড় ব্রাহ্মণরাজপুতের গৌড় (বংশ) থেকে আগত কিছু গড়ার উপ-গোষ্ঠী। কিন্তু বেশিরভাগ গদা গোষ্ঠীই গৌড় ব্রাহ্মণ সম্প্রদায়ের বংশোদ্ভূত, এবং দাবি করে যে গদা হল আসল গৌড়ের খাদি বলি রূপান্তর।

কিছু গার্হ বিরদরি উপ-গোষ্ঠী মুহাম্মাদ ঘুরি বা ঘোরের মুহম্মদ গোত্রের বংশোদ্ভূত। তারা বিবাহ মৈত্রীর মাধ্যমে গৌড় মুসলমানদের সাথে মিশে যায় এবং ঘৌরী বা গৌড়ী ও গাজী উপাধি ব্যবহার করে।

গার্হ এর বর্ণ সংস্থা আছে, যাকে বলা হয় আঞ্জুমান গার্হ (গার্হ সংস্থা), যার প্রাথমিক উদ্দেশ্য তাদের আর্থ-সামাজিক কল্যাণ দেখাশোনা করা। সংস্থা দরিদ্রদের জন্য শিক্ষার পাশাপাশি বোর্ডিং হাউসের জন্য বিদ্যালয় পরিচালনা করে। তারা বহু-বর্ণের গ্রামে বাস করে, তাদের নিজস্ব এলাকা দখল করে এবং তারা সুশিক্ষিত ও শক্তিশালী। তারা উচ্চবর্ণ এবং স্বর্ণ বা আশরাফ।[৩]

সম্প্রদায়ের মধ্যে বেশিরভাগই নামদার, গৌঠ, পাঠান, জমিদার, জায়গিরদার, চৌধুরী, গৌড়ী এবং গাজী নামে পরিচিত কৃষকরা উত্তরপ্রদেশের দোয়াব অঞ্চলে এবং পার্শ্ববর্তী উত্তরাখণ্ডের [[হরিদ্বার জেলা] এবং হরিয়ানার যমুনানগর জেলায় কেন্দ্রীভূত। তাদের প্রতিটি বন্দোবস্তে গ্রাম-ভিত্তিক বর্ণ পরিষদ রয়েছে, যা বিরদরি পঞ্চায়েত নামে পরিচিত, যা সামাজিক নিয়ন্ত্রণের হাতিয়ার হিসেবে কাজ করে এবং আন্তঃ-সম্প্রদায়িক বিরোধের সমাধান করে। ধর্মের পরিপ্রেক্ষিতে, তারা মোটামুটি গোঁড়া সুন্নি মুসলিম, এবং অন্যান্য প্রতিবেশী মুসলিম কৃষক জাতি যেমন জাত মুসলিম, রংহাদ, রোহিল্লা এবং তাগ মুসলিমদের মত রীতিনীতি রয়েছে। গার্হরা উর্দু, হিন্দি, পাঞ্জাবী এবং স্থানীয় খারি বলি উপভাষায় কথা বলে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Manohar, K S Singh, ed. (2005) People of India Uttar Pradesh. Vol. XLII Part 2. p. 509
  2. Manohar, K S Singh, ed. (2005) People of India Uttar Pradesh. Vol. XXIII. p. 407
  3. Manohar, K S Singh, ed. (2005) People of India Uttar Pradesh. Vol. XLII Part 2. p. 511