গাব্রিয়েল দোস সান্তোস মাগালিয়ায়েস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গাব্রিয়েল
Gabriel Magalhaes 2017.png
২০১৭ সালে ত্রোয়ার হয়ে গাব্রিয়েল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম গাব্রিয়েল দোস সান্তোস মাগালিয়ায়েস[১]
জন্ম (1997-12-19) ১৯ ডিসেম্বর ১৯৯৭ (বয়স ২৩)
জন্ম স্থান সাও পাওলো, ব্রাজিল
উচ্চতা ১.৯০ মিটার (৬ ফুট ৩ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর
যুব পর্যায়
২০১২–২০১৬ আভাই
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৭ আভাই ২১ (১)
২০১৭–২০১৮ লিল বি (০)
২০১৭–২০২০ লিল ৩৯ (২)
২০১৭–২০১৮ত্রোয়া (ধার) (০)
২০১৮দিনামো জাগরেব (ধার) (০)
২০২০– আর্সেনাল ২৩ (২)
জাতীয় দল
২০১৭ ব্রাজিল অনূর্ধ্ব-২০ (০)
২০২০–২০২১ ব্রাজিল অনূর্ধ্ব-২৩ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:২৮, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:২৮, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

গাব্রিয়েল দোস সান্তোস মাগালিয়ায়েস (পর্তুগিজ: Gabriel dos Santos Magalhães, পর্তুগিজ উচ্চারণ: [ˌɡabɾiˈɛw dus ˈsɐ̃tus mɐɣɐˈʎɐ̃js]; জন্ম: ১৯ ডিসেম্বর ১৯৯৭; গাব্রিয়েল নামে সুপরিচিত) হলেন একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনালের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১২–১৩ মৌসুমে, ব্রাজিলীয় ফুটবল ক্লাব আভাইয়ের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে গাব্রিয়েল ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৬ সালে, আভাইয়ের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আভাইয়ের হয়ে এক মৌসুমে ২১ ম্যাচে ১টি গোল করার পর ২০১৬–১৭ মৌসুমে তিনি প্রায় ৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে ফরাসি ক্লাব লিলে যোগদান করেছেন। অতঃপর তিনি ত্রোয়া এবং দিনামো জাগরেবের হয়ে এক মৌসুম করে ধারে খেলেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি প্রায় ২৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিল হতে ইংরেজ ক্লাব আর্সেনালে যোগদান করেছেন।

২০১৭ সালে, গাব্রিয়েল ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের হয়ে ব্রাজিলের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। দলগতভাবে, গাব্রিয়েল এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার উভয়ই দিনামো জাগরেবের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

গাব্রিয়েল দোস সান্তোস মাগালিয়ায়েস ১৯৯৭ সালের ১৯শে ডিসেম্বর তারিখে ব্রাজিলের সাও পাওলো জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

গাব্রিয়েল ব্রাজিল অনূর্ধ্ব-২০ এবং ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ব্রাজিলের প্রতিনিধিত্ব করেছেন। ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ১১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2020/21 Premier League squads confirmed"। Premier League। ২০ অক্টোবর ২০২০। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]