খ্যুং-পো-র্নাল-'ব্যোর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
খ্যুং-পো-র্নাল-'ব্যোর

খ্যুং-পো-র্নাল-'ব্যোর (ওয়াইলি: khyung po rnal 'byor) (১০৫০-১১২৭) একজন বিখ্যাত তিব্বতী বৌদ্ধ পন্ডিত ছিলেন যিনি শাংস-পা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠী প্রতিষ্ঠা করেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

খ্যুং-পো-র্নাল-'ব্যোর তিব্বতের পূর্ব গ্ত্সাং অঞ্চলের স্ন্যে-মো-রা-মাংস (ওয়াইলি: snye mo ra mang) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল খুং-র্গ্যাল-স্তাগ-স্ক্যে (ওয়াইলি: khyung rgyal stag skye) এবং মাতার নাম ছিল ম্গো-গ্জা'-ব্ক্রা-শিস-স্ক্যিদ (ওয়াইলি: mgo gza' bkra shis skyid)। তেরো বছর বয়সে তিনি বোন ধর্ম বিষয়ে গ্যুং-দ্রুং-র্গ্যাল-বা (ওয়াইলি: g.yung drung rgyal ba) এবং অতিযোগ তত্ত্ব সম্বন্ধে 'ব্যুং-গ্নাস-সেং-গের (ওয়াইলি: 'byung gnas seng ge) নিকট শিক্ষাগ্রহণ করেন। এছাড়া তিনি নিরুপা নামক বৌদ্ধ পন্ডিতের নিকট আ-মা-না-সা'ই-ছোস-স্কোর-ন্যের-ল্ঙ্গা (ওয়াইলি: a mA na sa'i chos skor nyer lnga) নামক অতিযোগ তত্ত্বের ওপর শিক্ষাগ্রহণ করেন। এরপর তিনি নেপাল যাত্রা করে রত্নাকরগুপ্ত নামক বৌদ্ধ পন্ডিত এবং রত্নবজ্র, ক্ষেত্রবজ্র ও অতুল্যবজ্র নামক মৈত্রী পার তিন শিষ্যের নিকট শিক্ষালাভ করেন। এরপর তিনি ভারতে দানশীল নামক নারো পার শিষ্য ও মৈত্রী পার নিকট ধর্মশিক্ষালাভ করেন। এরপর নারো পার ভগিনী নিগুমার নিকট নিগুমার ছয় যোগ সম্বন্ধে শিক্ষালাভ করেন। এছাড়া তিনি রাহুলগুপ্তবজ্র, কমলরক্ষিত ও বিরূপার শিষ্যা সুখসিদ্ধির নিকটেও শিক্ষালাভ করেন। খ্যুং-পো-র্নাল-'ব্যোর বিখ্যাত তিব্বতী বৌদ্ধ পন্ডিত ও গ্লাং-থাং বৌদ্ধবিহারের প্রতিষ্ঠাতা গ্লাং-রি-থাং-পো-র্দো-র্জে-সেং-গের (ওয়াইলি: glang ri thang pa rdo rje seng ge) নিকট দীক্ষালাভ করেন। খ্যুং-পো-র্নাল-'ব্যোরের ছয়জন প্রধান শিষ্য ছিলেন র্মে'উ-স্তোন (ওয়াইলি: rme'u ston), গ্যোর-পো-র্গ্যা-মো-ছে, র্ঙ্গুল-স্তোন-রিন-দ্বাং (ওয়াইলি: g.yor po rgya mo che), লা-স্তোদ-পা-দ্কোন-ম্ছোগ-ম্খার (ওয়াইলি: la stod pa dkon mchog mkhar), ঝাং-স্গোম-ছোস-সেং (ওয়াইলি: zhang sgom chos seng), র্মোগ-ল্চোগ-পা-রিন-ছেন-ব্র্ত্সোন-'গ্রুস (ওয়াইলি: rmog lcog pa rin chen brtson 'grus)। এঁদের মধ্যে তিনি একমাত্র র্মোগ-ল্চোগ-পা-রিন-ছেন-ব্র্ত্সোন-'গ্রুসকে নিগুমার ছয় যোগ সম্বন্ধে শিক্ষাদান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gardner, Alexander (2009-12)। "Khyungpo Neljor"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-07  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)