খ্যুং-ত্শাং-পা-য়ে-শেস-ব্লা-মা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খ্যুং-ত্শাং-পা-য়ে-শেস-ব্লা-মা

খ্যুং-ত্শাং-পা-য়ে-শেস-ব্লা-মা (ওয়াইলি: khyung tshang pa ye shes bla ma) (১১১৫-১১৭৬) রাস-ছুং-স্ন্যান-ব্র্গ্যুদ নামক তিব্বতী বৌদ্ধ গুপ্তশিক্ষার অন্যতম প্রচারক ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

খ্যুং-ত্শাং-পা-য়ে-শেস-ব্লা-মা ১১১৫ খ্রিষ্টাব্দে তিব্বতের স্তোদ-লুং (ওয়াইলি: stod lung) উপত্যকায় জন্মগ্রহণ করেন। তিনি দেশের তৎকালীন বিখ্যাত তিব্বতী পন্ডিতদের নিকট মধ্যমক, গুহ্যসমাহতন্ত্র প্রভৃতি সম্বন্ধে শিক্ষালাভ করেন। তিনি মা-গ্চিগ-ঝা-মা (ওয়াইলি: ma gcig zha ma) নামক বিখ্যাত বৌদ্ধ সাধিকার নিকট মার্গফল সম্বন্ধে এবং 'ব্রি-স্গোম-গ্লিং-খা-বা (ওয়াইলি: 'bri sgom gling kha ba) নামক মি-লা-রাস-পার শিষ্যের নিকট গ্তুম-মো তত্ত্ব সম্বন্ধে অধ্যয়ন করেন। এরপর তিনি দ্বুস অঞ্চলে রাস-ছুং-পা-র্দো-র্জে-গ্রাগ্স-পা (ওয়াইলি: ras chung pa rdo rje grags pa) নামক বিখ্যাত পন্ডিতের নিকট স্ন্যান-ব্র্গ্যুদ (ওয়াইলি: snyan brgyud) নামক গুপ্তশিক্ষা সবন্ধে অধ্যয়ন করেন। এই তত্ত্ব পরবর্তীকালে রাস-ছুং-স্ন্যান-ব্র্গ্যুদ (ওয়াইলি: ras chung snyan brgyud) নামে পরিচিত হয়। তিনি এই শিক্ষা তার প্রধান শিষ্যা মা-গ্চিগ-ওং-জোকে (ওয়াইলি: ma gcig ong jo) দান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Khyungtsangpa Yeshe Lama"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-17  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 441–443.