ক্রেগ গর্ডন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্রেগ গর্ডন
Craig S Gordon.jpg
২০০৬ সালে গর্ডন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ক্রেগ সিনক্লেয়ার গর্ডন[১]
জন্ম (1982-12-31) ৩১ ডিসেম্বর ১৯৮২ (বয়স ৩৮)[২]
জন্ম স্থান এডিনবরা, স্কটল্যান্ড
উচ্চতা ১.৯৩ মিটার (৬ ফুট ৪ ইঞ্চি)[৩]
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
হার্ট অফ মিডলোদিয়ান
জার্সি নম্বর
যুব পর্যায়
কুরি বয়েজ
২০০০–২০০৩ হার্ট অফ মিডলোদিয়ান
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০০১–২০০৭ হার্ট অফ মিডলোদিয়ান ১৩৯ (০)
২০০১–২০০২কাওডেনবিথ (ধার) ১২ (০)
২০০৭–২০১২ সান্ডারল্যান্ড ৮৮ (০)
২০১৪–২০২০ সেল্টিক ১৪৭ (০)
২০২০– হার্ট অফ মিডলোদিয়ান ১৮ (০)
জাতীয় দল
২০০২–২০০৩ স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ (০)
২০০৩–২০০৫ স্কটল্যান্ড বি (০)
২০০৪– স্কটল্যান্ড ৫৫ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:২৩, ৩ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:২৩, ৩ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ক্রেগ সিনক্লেয়ার গর্ডন (ইংরেজি: Craig Gordon; জন্ম: ৩১ ডিসেম্বর ১৯৮২; ক্রেগ গর্ডন নামে সুপরিচিত) হলেন একজন স্কটিশ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে স্কটল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর স্কটিশ চ্যাম্পিয়নশিপের ক্লাব হার্ট অফ মিডলোদিয়ান এবং স্কটল্যান্ড জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেন।

স্কটিশ ফুটবল ক্লাব কুরি বয়েজের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে গর্ডন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে হার্ট অফ মিডলোদিয়ানের যুব দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০১–০২ মৌসুমে, স্কটিশ ক্লাব হার্ট অফ মিডলোদিয়ানের মূল দলে অন্তর্ভুক্ত হওয়ার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, তবে হার্ট অফ মিডলোদিয়ানের হয়ে খেলার পূর্বেই তিনি ধারে কাওডেনবিথে যোগদান করেছেন, যেখানে তিনি ১ মৌসুমে ১২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পরবর্তী মৌসুমে তিনি হার্ট অফ মিডলোদিয়ানে ফিরে আসেন এবং সেখানে ৫ মৌসুম অতিবাহিত করে ১৩৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন। অতঃপর তিনি ইংরেজ ক্লাব সান্ডারল্যান্ডে যোগদান করেছেন, সান্ডারল্যান্ডের হয়ে ৫ মৌসুম অতিবাহিত করার পর তিনি ২ বছরের জন্য ফুটবল খেলা হতে দূরে থাকেন। অতঃপর স্কটিশ ক্লাব সেল্টিকের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি সকল প্রতিযোগিতায় ২৪২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি বিনামূল্যে সেল্টিক হতে হার্ট অফ মিডলোদিয়ানে যোগদান করেছেন।

২০০২ সালে, গর্ডন স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে স্কটল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ২০০৪ সালে স্কটল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; স্কটল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫০-এর অধিক ম্যাচে অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, গর্ডন বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে স্কটিশ প্রিমিয়ার লীগের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, গর্ডন এপর্যন্ত ১৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৩টি হার্ট অফ মিডলোদিয়ানের হয়ে এবং ১২টি সেল্টিকের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ক্রেগ সিনক্লেয়ার গর্ডন ১৯৮২ সালের ৩১শে ডিসেম্বর তারিখে স্কটল্যান্ডের এডিনবরায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তার বাবার নাম ডেভিড গর্ডন, যিনি বিভিন্ন ফুটবল ক্লাবে গোলরক্ষকের দায়িত্ব পালন করেছিলেন।[৪]

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

গর্ডন স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ এবং স্কটল্যান্ড বি দলের হয়ে খেলার মাধ্যমে স্কটল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ২০০২ সালের ৪ঠা সেপ্টেম্বর তারিখে তিনি স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে তিনি উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অংশগ্রহণ করেছেন। স্কটল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৪ বছরে ৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০০৪ সালের ৩০শে মে তারিখে, মাত্র ২১ বছর ৪ মাস ২৯ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী গর্ডন ত্রিনিদাদ ও টোবাগোর বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে স্কটল্যান্ডের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটি স্কটল্যান্ড ৪–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। স্কটল্যান্ডের হয়ে অভিষেকের বছরে গর্ডন সর্বমোট ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের মাত্র ৫৬ মিনিট পর, তিনি স্কটল্যান্ডের জার্সি গায়ে প্রথম গোলটি হজম করেন।

২০১৭ সালের ৫ই অক্টোবর তারিখে স্কটল্যান্ডের গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে অনুষ্ঠিত স্লোভাকিয়ার বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে তিনি স্কটল্যান্ডের জার্সি গায়ে তার ৫০তম ম্যাচ খেলেছেন, ম্যাচটি স্কটল্যান্ড ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল, যেখানে তিনি পূর্ণ ৯০ মিনিট খেলেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।[৫]
দল সাল ম্যাচ গোল
স্কটল্যান্ড ২০০৪
২০০৫
২০০৬
২০০৭ ১০
২০০৮
২০০৯
২০১০
২০১১
২০১২
২০১৩
২০১৪
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২০
সর্বমোট ৫৫

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Craig Gordon"L'Équipe। Paris। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০২০ 
  2. "ক্রেগ গর্ডন"ব্যারি হাগম্যান'স ফুটবলার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০২০ 
  3. "Craig Gordon: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০২০ 
  4. Grahame, Ewing (১৬ নভেম্বর ২০০৭)। "Craig Gordon: Dad inspired me"The Daily Telegraph। সংগ্রহের তারিখ ১১ আগস্ট ২০১৪ 
  5. "Craig Gordon – Scotland"FitbaStats। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]