ক্যুরি তাপমাত্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চিত্র ১. ক্যুরি তাপমাত্রার নীচে, প্রযুক্ত চৌম্বক ক্ষেত্রের অনুপস্থিতিতে ফেরোচৌম্বক পদার্থে সংলগ্ন চৌম্বক স্পিনগুলি একে অপরের সাথে সমান্তরালভাবে সারিবদ্ধ হয়।
চিত্র ২. ক্যুরি তাপমাত্রার উপরে, প্যারাচৌম্বক পদার্থে চৌম্বক ক্ষেত্র প্রয়োগ করা না হলে চৌম্বক স্পিনগুলি এলোমেলোভাবে সারিবদ্ধ হয়।

পদার্থবিজ্ঞানবস্তু বিজ্ঞানে ক্যুরি তাপমাত্রা বা ক্যুরি বিন্দু (ক্যুরি পয়েন্ট) হলো সেই তাপমাত্রা যার উপরে নির্দিষ্ট উপাদান সমূহ তাদের স্থায়ী চুম্বকত্ব হারিয়ে ফেলে। পিয়ের ক্যুরির নামানুসারে এর নামকরণ করা হয়েছে। ক্যুরি দেখান যে, একটি সংকট তাপমাত্রায় চৌম্বকত্ব হারিয়ে যায়।[১]

চুম্বকত্বের বল নির্ধারিত হয় চৌম্বক ভ্রামক দ্বারা, যা একটি পরমাণুর দ্বিমেরু ভ্রামক যা পরমাণুর ইলেক্ট্রনের কৌণিক ভরবেগস্পিনের কারণে উৎপন্ন হয়। উপাদান সমূহের বিভিন্ন স্বকীয় চৌম্বক ভ্রামক গঠন থাকে যা তাপমাত্রার উপর নির্ভর করে; ক্যুরি তাপমাত্রা হলো সেই সংকট বিন্দু যেখানে একটি উপাদানের স্বকীয় চৌম্বক ভ্রামক দিক পরিবর্তন করে।

স্থায়ী চুম্বকত্ব চৌম্বক ভ্রামকের দিকের সারিবদ্ধতার কারণে ঘটে যেখানে প্রণোদিত চুম্বকত্ব তৈরী হয় যখন অব্যবস্থ চৌম্বক ভ্রামককে একটি প্রযুক্ত চৌম্বক ক্ষেত্রে সারিবদ্ধ হতে বাধ্য করা হয়। যেমন, সারিবদ্ধ (চিত্র ১) চৌম্বক ভ্রামকগুলি ক্যুরি তাপমাত্রায় নৈরাকার (চিত্র ২) হয়ে যায়। উচ্চ তাপমাত্রা চুম্বকগুলিকে দূর্বল করে ফেলে, যেহেতু স্বতস্ফুর্ত চুম্বকত্ব শুধুমাত্র ক্যুরি তাপমাত্রার নীচেই ঘটে। কুরি তাপমাত্রার উপরে চৌম্বক সংবেদনশীলতা ক্যুরি-ওয়েসিস নীতি দ্বারা হিসাব করা যায় যা ক্যুরির নীতি থেকে উদ্ভুত।

ফেরোচুম্বকীয়উপচুম্বকীয় পদার্থের অনুরূপভাবে ফেরোইলেক্ট্রিসিটিপ্যারাইলেক্ট্রিসিটির মাঝে দশান্তরকেও ক্যুরি তাপমাত্রা দ্বারা বর্ণিনা করা যায়। এক্ষেত্রে, অর্ডার প্যারামিটার (ক্রমের স্থিতিমাপ) হলো তড়িৎ মেরুকরণ যা একটি সসীম মান থেকে শূন্য পর্যন্ত হয় যখন তাপমাত্রা ক্যুরি তাপমাত্রার উপরে চলে যায়।

বিভিন্ন পদার্থের ক্যুরি তাপমাত্রা[২][৩][৪]
পদার্থ ক্যুরি তাপমাত্রা (কেলভিন)
লোহা (Fe) ১০৪৩
কোবাল্ট (Co) ১৪০০
নিকেল (Ni) ৬২৭
গ্যাডালিনিয়াম (Gd) ২৯২
ডিসপ্রোজিয়াম (Dy) ৮৮
ম্যাংগানিজ বিসমাথাইড (MnBi) ৬৩০
ম্যাংগানিজ অ্যান্টিমোনাইড (MnSb) ৫৮৭
ক্রোমিয়াম(IV) অক্সাইড (CrO2) ৩৮৬
ম্যাংগানিজ আর্সেনাইড (MnAs) ৩১৮
ইউরোপিয়াম অক্সাইড (EuO) ৬৯
আয়রন(III) অক্সাইড (Fe2O3) ৯৪৮
আয়রন(II,III) অক্সাইড (FeOFe2O3) ৮৫৮
NiO–Fe2O3 ৮৫৮
CuO–Fe2O3 ৭২৮
MgO–Fe2O3 ৭১৩
MnO–Fe2O3 ৫৭৩
ইট্রিয়াম আয়রন গার্নেট (Y3Fe5O12) ৫৬০
নিওডিমিয়াম চুম্বক ৫৮৩–৬৭৩
অ্যালনিকো ৯৭৩–১,১৩৩
সামারিয়াম–কোবাল্ট চুম্বক ৯৯৩–১,০৭৩
স্ট্রনটিয়াম ফেরাইট ৭২৩

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]