ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, হেস্টিংস কলেজ অব ল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
University of California,
Hastings College of the Law
UC Hastings wordmark.svg
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, হেস্টিংস কলেজ অব ল লোগো.svg
অবস্থান
,
মার্কিন যুক্তরাষ্ট্র
তথ্য
ধরনPublic law school
নীতিবাক্যFiat Justitia ("Let justice be done")
প্রতিষ্ঠাকাল1878
প্রধান শিক্ষকDavid L. Faigman (Chancellor and Dean)
অনুষদ172 (full- and part-time)[১]
শিক্ষার্থী সংখ্যা930 (approx.)[১]
USNWR ranking59th (2021)[১]
Bar pass rate79% (July 2019 1st time takers)[২]
বার্ষিক শিক্ষাদান$48,335 (In-state)
$54,335 (Out-of-state)[১]
ওয়েবসাইট

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, হেস্টিংস কলেজ অফ ল ( হেস্টিংস নামে কম আনুষ্ঠানিকভাবে পরিচিত), ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিস্কোর একটি পাবলিক ল স্কুল।  ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হলেও, হেস্টিংস সরাসরি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের রিজেন্টস দ্বারা পরিচালিত হয় না।

ইতিহাস[সম্পাদনা]

ক্যালিফোর্নিয়ার প্রথম বিচারপতি সেরানাস ক্লিনটন হেস্টিংস দ্বারা ১৮৭৮ সালে প্রতিষ্ঠিত, এটি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রথম আইন স্কুল এবং পশ্চিম আমেরিকাতে প্রতিষ্ঠিত প্রথম আইন স্কুলগুলির পাশাপাশি ক্যালিফোর্নিয়ার প্রাচীনতম আইন স্কুলগুলির মধ্যে একটি ছিল। [৩] হেস্টিংস আমেরিকা যুক্তরাষ্ট্রের কয়েকটি বিশিষ্ট বিশ্ববিদ্যালয়-অনুমোদিত আইন স্কুলগুলির মধ্যে একটি যা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্রাজুয়েট বা অন্যান্য স্নাতকোত্তর প্রোগ্রামগুলির সাথে একটি ক্যাম্পাস ভাগ করে না।

১৮৭৮ সালে, সেরানাস ক্লিনটন হেস্টিংস এখন যে আইনটি তৈরি করেছেন তার জন্য স্কুল তৈরি করতে ১ লক্ষ ডলার প্রদান করেছিলেন। তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত পৃথক আইনী সংস্থা হিসাবে আইনটির হেস্টিংস কলেজ গঠনের জন্য ২ মার্চ, ১৮৭৮ সালে আইনসভা আইন কার্যকর করার ব্যবস্থা করেছিলেন। স্পষ্টতই এটি বিশ্ববিদ্যালয়ের জৈব আইনের ধারা ৮ এর সাথে সামঞ্জস্যের জন্য উদ্দিষ্ট হয়েছিল, যা রিজেন্টস বোর্ডকে স্ব-স্ব-টেকসই পেশাদার কলেজগুলির সাথে অনুমোদিত করার অনুমতি দিয়েছে। [৪][৫] এই ফ্যাশনে উপহার দেওয়ার আরও একটি কারণ হ্যাস্টিংস তার উপহারের উপর কিছু শর্ত আরোপ করতে চেয়েছিলেন, যখন "নীতি এবং আইন অনুসারে একটি ফ্রি-গিফ্টকে বিপরীতকরণের শক্তি দ্বারা হেজ করা যায় না। [৬]

উল্লেখযোগ্য মানুষ[সম্পাদনা]

ইউসি হেস্টিংসের সাথে যুক্ত কয়েকটি উল্লেখযোগ্য লোকের মধ্যে রয়েছেন ক্যালিফোর্নিয়া যুক্তরাষ্ট্রের সিনেটর এবং ২০২০ ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রার্থী কমলা হ্যারিস, ক্যালিফোর্নিয়া সুপ্রিম কোর্টের প্রাক্তন সহযোগী বিচারপতি মারভিন ব্যাকস্টার, ক্যালিফোর্নিয়া সুপ্রিম কোর্টের সহযোগী বিচারপতি ক্যারল করিগান, ক্যালিফোর্নিয়ার সুপ্রিম কোর্টের প্রাক্তন সহযোগী বিচারপতি উইলি ম্যানুয়েল (  এবং সেই আদালতে দায়িত্ব পালন করার জন্য প্রথম আফ্রিকান আমেরিকান বিচারপতি), ক্যালিফোর্নিয়ার উত্তর জেলা জন্য মার্কিন জেলা আদালতের মার্কিন জেলা জজ এডওয়ার্ড ডেভিলা, ক্যালিফোর্নিয়ার পূর্বাঞ্চলীয় জেলা লরেন্স জে ওনিলের ইউএস জেলা আদালতের চিফ ইউএস জেলা জজ।  , নেভাদারার গভর্নর রিচার্ড ব্রায়ান, ফক্স নিউজ অ্যাঙ্কর গ্রেগ জারেট, প্রাক্তন মার্কিন কংগ্রেস সদস্য চিপ পাশায়ান, মার্কিন কংগ্রেস মহিলা জ্যাকি স্পিয়ার, সান ফ্রান্সিসকো পাবলিক ডিফেন্ডার জেফ অ্যাডাচি, শার্প ইমেজের প্রতিষ্ঠাতা রিচার্ড থ্যালহিমার এবং সান ফ্রান্সিসকোর প্রথম আফ্রিকান আমেরিকান মেয়র উইলি ব্রাউন ।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Best Law Schools: University of California (Hastings)"U.S. News & World Report। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৫, ২০১৯ 
  2. Rubino, Kathryn। "California Bar Exam Results: A Breakdown By Law School (July 2019)"Above the Law। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২০ 
  3. Barnes, Thomas Garden (১৯৭৮)। Hastings College of the Law: The First Century। San Francisco: University of California Hastings College of the Law Press। পৃষ্ঠা 44, 71–72। 
  4. Barnes, Thomas Garden (১৯৭৮)। Hastings College of the Law: The First Century। San Francisco: University of California Hastings College of the Law Press। পৃষ্ঠা 44, 71–72। 
  5. See Cal. Stats., 17th sess., 1867–1868, ch. 244, § 8.
  6. Barnes, Thomas Garden (১৯৭৮)। Hastings College of the Law: The First Century। San Francisco: University of California Hastings College of the Law Press। পৃষ্ঠা 81–82।