ক্যালাম চেম্বার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যালাম চেম্বার্স
Calum Chambers cropped.jpg
২০১৪ সালে আর্সেনালের হয়ে চেম্বার্স
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ক্যালাম চেম্বার্স[১]
জন্ম (1995-01-20) ২০ জানুয়ারি ১৯৯৫ (বয়স ২৬)
জন্ম স্থান পিটার্সফিল্ড, ইংল্যান্ড
উচ্চতা ১.৮২ মিটার (৫ ফুট ১১  ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর ২১
যুব পর্যায়
২০০২–২০১২ সাউদাম্পটন
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৪ সাউদাম্পটন ২২ (০)
২০১৪– আর্সেনাল ৭৪ (৩)
২০১৬–২০১৭মিডলজব্রা (ধার) ২৪ (১)
২০১৮–২০১৯ফুলহ্যাম (ধার) ৩১ (২)
জাতীয় দল
২০১২ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ (৩)
২০১২–২০১৪ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১৮ (২)
২০১৫–২০১৭ ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ ২২ (০)
২০১৪ ইংল্যান্ড (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৩:৪৯, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৩:৪৯, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ক্যালাম চেম্বার্স (ইংরেজি: Calum Chambers; জন্ম: ২০ জানুয়ারি ১৯৯৫) হলেন একজন ইংরেজ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনালের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০২–০৩ মৌসুমে, ইংরেজ ফুটবল ক্লাব সাউদাম্পটনের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে চেম্বার্স ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১২–১৩ মৌসুমে, সাউদাম্পটনের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; সাউদাম্পটনের হয়ে দুই মৌসুমে ২২ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৪–১৫ মৌসুমে তিনি প্রায় ২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইংরেজ ক্লাব আর্সেনালে যোগদান করেছেন। মাঝে মিডলজব্রা এবং ফুলহ্যামের হয়ে এক মৌসুম করে ধারে খেলেছেন।

২০১২ সালে, চেম্বার্স ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ইংল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৪ সালে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইংল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ব্যক্তিগতভাবে, চেম্বার্স বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৮–১৯ মৌসুমে ফুলহ্যামের মৌসুম সেরা খেলোয়াড়ের পুরস্কার অন্যতম। দলগতভাবে, চেম্বার্স এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি আর্সেনালের হয়ে এবং ১টি ইংল্যান্ডের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ক্যালাম চেম্বার্স ১৯৯৫ সালের ২০শে জানুয়ারি তারিখে ইংল্যান্ডের পিটার্সফিল্ডে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

চেম্বার্স ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ এবং ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন।[২][৩] ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ০০ বছরে ৪৬ ম্যাচে অংশগ্রহণ করে ৫টি গোল এবং ১টি শিরোপা জয়লাভ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ইংল্যান্ড ২০১৪
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Updated squads for 2017/18 Premier League confirmed"। Premier League। ২ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০১৮ 
  2. "England's matches: The under 19's: 2010–20"England Football Online। ৯ এপ্রিল ২০১৯। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৯ 
  3. "England's matches: The under 21's: 2010–20"England Football Online। ২৪ জুন ২০১৯। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]