কোষ (ভারতীয় দর্শন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোষ (সংস্কৃত: कोश) হলো আত্মার আবরণ, এবং বেদান্ত দর্শন অনুসারে আত্ম। হিন্দু দর্শনে কোষ পাঁচটি এবং সেগুলিকে প্রায়শই সূক্ষ্ম শরীরের পেঁয়াজের স্তর হিসাবে দেখা যায়।[১]

উৎপত্তি[সম্পাদনা]

পঞ্চকোষ শব্দের সাথে সংক্ষিপ্ত পাঁচটি আবরণের বর্ণনা রয়েছে তৈত্তিরীয় উপনিষদে (২.১-৫)।[২][৩] স্থূল থেকে জরিমানা পর্যন্ত তারা হল:

  1. অন্নময় কোষ: "খাদ্য" খাপ (অন্ন)[৩]
  2. প্রণময় কোষ: "শক্তি" আবরণ (প্রাণ)[৩]
  3. মনোময় কোষ: "মন" খাপ (মনস)[৩]
  4. জ্ঞানময় কোষ: "বিচক্ষণতা" বা "জ্ঞান" আবরণ (বিজ্ঞান)[৩]
  5. আনন্দময় কোষ: "আনন্দ" আবরণ (আনন্দ)[৩]

বেদান্ত অনুসারে, জ্ঞানী ব্যক্তি, প্রতিটি কোষের মধ্যে থাকা পাঁচটি উপাদানের সূক্ষ্ম প্রভাব সম্পর্কে সচেতন থাকার কারণে, চেহারার মাঝে নিজেকে উপলব্ধি করেন।

পাঁচটি খাপ[সম্পাদনা]

পাঁচটি কোষের কল্পনা, কিন্তু সেগুলিকে কেন্দ্রীভূত আবরণ হিসাবে ভাবা হবে না বরং সূক্ষ্ম থেকে সূক্ষ্মতম পর্যন্ত, সূক্ষ্মতার বিভিন্ন স্তরে আন্তঃপ্রবেশকারী হিসাবে বিবেচনা করা হবে না।

যেমন পাঁচটি উপাদানের প্রতিটি (পৃথিবী, জল, আগুন, বায়ু এবং ইথার) পাঁচটি ইন্দ্রিয়ের প্রতিটির মধ্যে অনুরূপ সূক্ষ্মতার সাথে উপস্থিত হয়, তেমনি বুদ্ধিও পাঁচটি আবরণের প্রতিটির মাধ্যমে খেলার সময় সূক্ষ্মতর কারণ এবং প্রভাবগুলি উপলব্ধি করে।

অন্নময় কোষ[সম্পাদনা]

এটি হল দৈহিক (শরীর) স্ব-এর আবরণ, পাঁচটি কোষের মধ্যে সবচেয়ে স্থূল, এটি খাদ্য দ্বারা পুষ্ট হয় বলে নামকরণ করা হয়েছে। এই স্তরের মধ্য দিয়ে বসবাস করে মানুষ নিজেদেরকে ত্বক, মাংস, চর্বি, হাড় ও মল দিয়ে সনাক্ত করে, যখন বৈষম্যের মানুষ নিজেকে জানে, একমাত্র বাস্তবতা যা আছে, শরীর থেকে আলাদা। ভৌত শরীর খাদ্যের সারাংশ দ্বারা গঠিত হয়। জন্ম ও মৃত্যু হল অন্নময় কোশের বৈশিষ্ট্য।

প্রণময় কোষ[সম্পাদনা]

প্রণময় মানে প্রাণ, অত্যাবশ্যক নীতি, শক্তি যা শরীর ও মনকে প্রাণবন্ত করে এবং একত্রে ধরে রাখে। এটি সমগ্র জীবকে পরিব্যাপ্ত করে, এর দৈহিক প্রকাশ হল শ্বাস। যতক্ষণ না এই অত্যাবশ্যক নীতি জীবের মধ্যে বিদ্যমান থাকে, ততক্ষণ জীবন চলতে থাকে। কর্মের পাঁচটি অঙ্গের সাথে মিলিত হয়ে এটি গুরুত্বপূর্ণ আবরণ গঠন করে।বিবেকচূড়ামণিতে এটি বায়ু বা বায়ুর পরিবর্তন, এটি শরীরে প্রবেশ করে ও বেরিয়ে আসে।

মনোময় কোষ[সম্পাদনা]

মনোময় মানে মনস বা মনের সমন্বয়ে গঠিত। মন, পাঁচটি সংবেদী অঙ্গ সহ, মনোময় কোস গঠন করে। মনোময় কোষ, বা "মন-খাপ" বলা হয় অন্নময় কোষ ও প্রণময় কোশের চেয়ে ব্যক্তিত্বের আনুমানিক কাছে। এটি বৈচিত্র্যের কারণ, আমি ও আমার। আদি শঙ্কর এটিকে মেঘের সাথে তুলনা করেছেন যেগুলি বাতাস দ্বারা আনা হয় এবং আবার একই সংস্থা দ্বারা তাড়িয়ে দেওয়া হয়। একইভাবে, মানুষের বন্ধন হয় মনের দ্বারা, এবং মুক্তিও একমাত্র তার দ্বারাই ঘটে।

জ্ঞানময় কোষ[সম্পাদনা]

জ্ঞানময় মানে বিজ্ঞান, বা বুদ্ধির সমন্বয়ে গঠিত, অনুষদ যা বৈষম্য করে, নির্ধারণ করে বা ইচ্ছা করে। চট্টাম্পি স্বামীকাল বিজ্ঞানমায়াকে বুদ্ধি এবং পঞ্চ ইন্দ্রিয়ের সংমিশ্রণ হিসেবে সংজ্ঞায়িত করেছেন। এটি উপলব্ধির অঙ্গগুলির সাথে যুক্ত আরও বুদ্ধি দ্বারা গঠিত খাপ। শঙ্কর ধারণ করেন যে বুদ্ধি, এর পরিবর্তন ও জ্ঞানের অঙ্গগুলির সাথে মানুষের স্থানান্তরের কারণ তৈরি করে। এই জ্ঞানের আবরণ, যা চিত-এর শক্তির প্রতিফলন দ্বারা অনুসৃত বলে মনে হয়, এটি প্রকৃতির পরিবর্তন। এটি জ্ঞানের ক্রিয়াকলাপে সমৃদ্ধ এবং শরীর, অঙ্গ প্রত্যঙ্গ ইত্যাদির সাথে নিজেকে সনাক্ত করে।

এই জ্ঞানের আবরণ নিম্নলিখিত কারণে পরম স্ব হতে পারে না;[তথ্যসূত্র প্রয়োজন]

  • এটা পরিবর্তন সাপেক্ষে.
  • এটা অবোধ
  • এটা একটা সীমিত বিষয়
  • এটি ক্রমাগত উপস্থিত হয় না

আনন্দময় কোষ[সম্পাদনা]

আনন্দময় মানে আনন্দ, বা আনন্দের সমন্বয়ে গঠিত; এটি পাঁচটি কোষের মধ্যে সবচেয়ে সূক্ষ্মতম। উপনিষদে আবরণকে কার্যকারণ শরীর নামেও পরিচিত। গভীর ঘুমে, যখন মন ও ইন্দ্রিয়গুলি কাজ করা বন্ধ করে দেয়, তখনও এটি সসীম জগত ও আত্মের মধ্যে দাঁড়িয়ে থাকে। আনন্দময়, বা যা পরম সুখের সমন্বয়ে গঠিত, তাকে সকলের অন্তর্নিহিত বলে গণ্য করা হয়। গভীর ঘুমের সময় ব্লিস শীট সাধারণত তার পূর্ণ খেলা থাকে: স্বপ্ন ও জাগ্রত অবস্থায়, এটি শুধুমাত্র আংশিক প্রকাশ আছে। আনন্দময় আবরণ (আনন্দময় কোষ) হল আত্মার প্রতিফলন যা সত্য, সৌন্দর্য, পরম আনন্দ।

পঞ্চকোষ[সম্পাদনা]

যেমন পাঁচটি উপাদানের প্রতিটি (পৃথিবী, জল, আগুন, বায়ু ও ইথার) পাঁচটি ইন্দ্রিয়ের প্রতিটির মধ্যে অনুরূপ সূক্ষ্মতার সাথে উপস্থিত হয়, তেমনি বুদ্ধিও পাঁচটি আবরণের প্রতিটির মাধ্যমে সূক্ষ্মতর কারণ এবং প্রভাবগুলিকে উপলব্ধি করে।

উদাহরণ স্বরূপ, অন্নময়কোষ, সবচেয়ে মোটা আবরণ, পৃথিবীর উপাদানের উপর ভিত্তি করে, যা গণেশ দ্বারা সুরক্ষিত, যখন অতি সূক্ষ্মতম খাপ আনন্দময়  কোয়ান্টা/ইথার উপাদানের উপর ভিত্তি করে এবং সম্পূর্ণ অন্ধকারের একটি কালো চাকতি দ্বারা সুরক্ষিত। সূর্য, যা শুধুমাত্র গণেশ দ্বারা অপসারণ করা যেতে পারে।

সবচেয়ে সূক্ষ্ম আবরণের মধ্যে আত্মার/আত্ম-এর প্রতিচ্ছবি সম্পর্কে সচেতনতা, আনন্দময়কোষ, যাইহোক, উপাদান, শক্তি, ইন্দ্রিয়, এবং কোষ যা পরিবেশন করে তা বোঝার ভিত্তি। সেই লক্ষ্যে, দৈনিক ভক্তিমূলক ধ্যানে পাঁচটি কোশের উপাদানগুলি পুনরায় পরীক্ষা করে একুশটি ওম (ওঁ), অর্থাৎ, পাঁচটি উপাদানের প্রতি ওম, পাঁচটি প্রাণ, পাঁচটি ইন্দ্রিয় এবং পাঁচটি কোশ, বিশ ওম সমান,.তারপর একবিংশতম ওম অক্ষমদের জন্য দেওয়া হয়, যাতে শুদ্ধ বুদ্ধি, আলয়া নির্বিজ্ঞান, তথাগতের গর্ভে ক্রমবর্ধমান সূক্ষ্মতার আধ্যাত্মিক বিচক্ষণতা উদ্ভূত হয়, যেখানে নীরবতা আসে ও স্পষ্টতা প্রস্ফুটিত হয়।[তথ্যসূত্র প্রয়োজন]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Roeser, Robert W. (২০০৫)। An introduction to Hindu India's contemplative psychological perspective on motivation, self, and development (পিডিএফ) (pdf সংস্করণ)। পৃষ্ঠা 15। ২১ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুন ২০১৫ 
  2. David Frawley, Yoga and the Sacred Fire: Self-Realization and Planetary Transformation, p.288
  3. Mallinson ও Singleton 2017, পৃ. 184।

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]