কোরাপুট লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোরাপুট লোকসভা কেন্দ্র
ওড়িশা-এর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৫৭-বর্তমান
সংরক্ষণতফসিলী উপজাতি
বর্তমান সাংসদসপ্তগিরি শঙ্কর উলাকা
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
নির্বাচনের বছর২০১৯
রাজ্যওড়িশা

কোরাপুট লোকসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের ২১ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫৭ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত এবং মোট ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই লোকসভা কেন্দ্রর সদর দফতর কোরাপুট শহরে অবস্থিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল ওড়িয়া।

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ১৯৫৭ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্রগুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের ১৪৭ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য ওড়িশা বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৭ টি বিধানসভা কেন্দ্র সর্বশেষ ২০১৯ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

গুনুপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩৮ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

বিসাম-কটক বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩৯ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

রায়গাদা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৪০ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

লক্ষ্মীপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৪১ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

জয়পুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৪৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

পোত্তাঙ্গী বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৪৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

কোরাপুট বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৪৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জাতীয় কংগ্রেস-এর সপ্তগিরি শঙ্কর উলাকা।[১]

ফলাফল [২][সম্পাদনা]

নিচের ছকে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে প্রাপ্ত ভোট সংখ্যার হিসাবে প্রথম ৩ জন প্রার্থীর নাম প্রদান করা হয়েছে।

দল প্রার্থী ভোট সংখ্যা শতাংশ পরিবর্তন
ভারতীয় জাতীয় কংগ্রেস সপ্তগিরি শঙ্কর উলাকা ৩,৭১,১২৯ ৩৪.৩৬ -৩.৬২
বিজেডি কৌশল্যা হিক্কা ৩,৬৭,৫১৬ ৩৪.০২ -৫.৯১
বিজেপি জয়রাম পাঞ্জি ২,০৮,৩৯৮ ১৯.২৯ +১০.২

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All Members of Lok Sabha (Since 1952)"New Delhi: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 
  2. "List of Contesting Candidates (Phase-II) (PC)" (পিডিএফ)ceoorissa.nic.in। Office of the Chief Electoral Officer, Odisha। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৯ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]