কোদাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Small spade for clay soil; the other one for sandy soil and loamy soil

কোদাল হলো এমন একটি সরঞ্জাম যা দ্বারা খনন করা হয়। এটি একটি ফলক সমন্বিত – সাধারণত এটি একটি বেলচার মতো সোঝা ও এটি কম বাঁকা এবং এটির দীর্ঘ হাত দিয়ে ধরার যায়গা আছে। [১] আগের দিনে কোদালগুলি পশুর হাড় (প্রায়শই কাঁধের ব্লেড) দিয়ে তৈরি হত। কাজ করার জন্য এই ধাতব শিল্পটি বিকশিত হওয়ার পরে, ধাতুর তীক্ষ্ণ পরামর্শ দিয়ে কোদালগুলি তৈরি করা হতো। ধাতব কোদাল প্রবর্তনের আগে হস্তকৃত শ্রম পৃথিবীতে চলার জন্য প্রয়োজনের তুলনায় কম দক্ষ ছিল, কোদাল মাটি থেকে ময়লা সরিয়ে নেওয়া এবং মাটিকে কেটে ফেলা বা ভেঙে ফেলতে ব্যবহৃত হয়।

কোদালের কলাকৌশল[সম্পাদনা]

কোদাল অনেক আকার এবং আকৃতির তৈরি হয়ে থাকে যার কারণ হলো বিভিন্ন ক্রিয়াকলাপ এবং বিভিন্ন কাজের জন্য কোদালের ব্যবহার এবং সেই সাথে কোদাল তৈরি করতে ব্যবহৃত ভিন্ন নকশা।

সর্বাধিক ব্যবহৃত সাধারণ কোদাল হলো একটি বাগান কোদাল,বাগান কোদালের সাধারণত একটি দীর্ঘ হাত দিয়ে ধরার যায়গা থাকে৷ কোদালটি প্রশস্ত এবং পদচারণিত হয়ে থাকে(পাদদেশে কোদালটি মাটিতে চালিত করার জন্য স্থির থাকে)৷ আইরিশ কোদাল একটি সাধারণ বাগানের কোদালের সমান৷ আইরিশ কোদালের নকশা একই রকম দেখা যায়। যদিও এই কোদালের মাথা অনেক পাতলা হয়।

প্রচলন[সম্পাদনা]

কোদালের ফলকটি প্রাচীন চিনে মুদ্রা হিসাবে ব্যবহৃত হতো,পরে এগুলি ছোট ছোট এবং টুকরো করে সাজানো হয়।কিন্স রাজবংশ তাদের বৃত্তাকার কয়েন দিয়ে প্রতিস্থাপিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dictionary.com Unabridged (v 1.1) definition of spade