কোকোনোজি মসজিদ

স্থানাঙ্ক: ৪১°১৯′৪৮.৫″ উত্তর ১৯°৪৯′৩০″ পূর্ব / ৪১.৩৩০১৩৯° উত্তর ১৯.৮২৫০০° পূর্ব / 41.330139; 19.82500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(কোকনজি মসজিদ থেকে পুনর্নির্দেশিত)
কোকনজি মসজিদ
জামিয়া ই মাহমুত আগা কোকনজিত
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানতিরানা, মধ্য আলবেনিয়া, আলবেনিয়া
স্থানাঙ্ক৪১°১৯′৪৮.৫″ উত্তর ১৯°৪৯′৩০″ পূর্ব / ৪১.৩৩০১৩৯° উত্তর ১৯.৮২৫০০° পূর্ব / 41.330139; 19.82500
স্থাপত্য
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৭৫০

কোকোনোজি মসজিদ হল আলবেনিয়ার তিরানায় অবস্থিত একটি ঐতিহাসিক মসজিদ।[১] এটি ১৬৮৯ সালে নির্মিত হয়েছিল। এটি আলবেনিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ মসজিদ এবং এটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। ১৯৬৬ সালে, কোকনোজি মসজিদটি বন্ধ করে একটি খাদ্য রাখার গুদামঘরে রূপান্তরিত করা হয়েছিল এবং পরে এটি তামাকের দোকান হিসাবে ব্যবহৃত হয়েছিল। কোকনোজি মসজিদটি ১৮ ফেব্রুয়ারি, ১৯৯১ সালে পুনরায় চালু করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

কোকোনোজি মসজিদটি ১৬৮৯ সালে নির্মিত হয়েছিল। মসজিদটি নির্মাণের জন্য তহবিল প্রদান করেছিলেন কোকোনোজি, যিনি একজন ধনী ব্যবসায়ী ছিলেন। মসজিদটি নির্মাণের জন্য তুরস্ক থেকে স্থপতি এবং শিল্পীদের নিয়োগ করা হয়েছিল। মসজিদটি নির্মাণের কাজ ১৬৮৯ সালে শুরু হয়েছিল এবং ১৬৯২ সালে শেষ হয়েছিল। মসজিদটি নির্মাণের সময়, তিরানায় একটি বড় মুসলিম সম্প্রদায় ছিল। শহরটিতে অনেকগুলি মসজিদ ছিল, তবে কোকোনোজি মসজিদ ছিল সবচেয়ে বড় এবং সবচেয়ে সুন্দর।

স্থাপত্য[সম্পাদনা]

কোকোনোজি মসজিদটি একটি বড়, আয়তাকার ভবন যা চারটি মিনার দ্বারা বেষ্টিত। মসজিদের কেন্দ্রস্থলে একটি বড় নামাজের হল রয়েছে যা ১,০০০ জনের বেশি মুসলমানকে প্রবেশ করতে পারে। মসজিদে একটি গ্রন্থাগার, একটি কনফারেন্স হল এবং একটি খাবার কেন্দ্রও রয়েছে।

মসজিদের বাইরের অংশটি মার্বেল দিয়ে আবৃত। মসজিদের অভ্যন্তরটি সুন্দরভাবে সজ্জিত। নামাজের হলের ছাদটি একটি বড় গম্বুজ দ্বারা আচ্ছাদিত। গম্বুজটিতে কুরআনের আয়াত খোদাই করা আছে। মসজিদে অনেকগুলি গুরুত্বপূর্ণ শিল্পকর্ম রয়েছে, মসজিদের দেয়ালে টাইলওয়ার্ক, কাঠের কাজ এবং মার্বেল কাজ রয়েছে। মসজিদের অভ্যন্তরে অনেকগুলি সুন্দর মোজাইক রয়েছে। মসজিদের একটি গুরুত্বপূর্ণ শিল্পকর্ম হলো একটি লৌহের দরজা। দরজাটিতে সুন্দর কারুকাজ রয়েছে। দরজাটিকে "কোকোনোজি দরজা" বলা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kokonozi Mosque"Religiana (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-২৪ 

উৎস[সম্পাদনা]