কেটাম মাউন্টেন বাইক উদ্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সিঙ্গাপুরের পুলাউ উবিনে অবস্থিত কেটাম মাউন্টেন বাইক উদ্যান, একটি সাইকেল চালানোর পথ রয়েছে এমন উদ্যান। এটি সম্প্রতি ২০০৮ সালের মে মাসে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। বাইক উদ্যানে কোন প্রবেশ মূল্য নেই।

৪৫ হেক্টর উদ্যানটিতে ১০ কিলোমিটার দীর্ঘ পাহাড়ি সাইকেল চালানোর পথ রয়েছে।[১] এটি সিঙ্গাপুরের প্রথম উদ্যান, যা মাউন্টেন বাইকিং প্রতিযোগিতার আন্তর্জাতিক মান সম্পন্ন।[২] আন্তর্জাতিক মানের প্রতিযোগিতা ছাড়াও, কেটাম মাউন্টেন বাইক উদ্যান দর্শকদের বিনোদনমূলক সাইকেল চালানোর সুবিধাও দেয়।

অবস্থান[সম্পাদনা]

বাইক উদ্যানটি পুলাউ উবিনের একটি খাদের চারপাশে অবস্থিত যা পূর্বে ব্যবহৃত হত না। জাতীয় উদ্যান বোর্ড দ্বারা কেটাম খাদের একটি বড়সর পুনর্বাসন প্রকল্প গ্রহণ করা হয়, যা সাইকেল চালানোর কাজে জায়গাটা ব্যবহারের জন্য একে সবুজে রূপান্তরিত করে।

সাইকেল ট্রেল ডিজাইন[সম্পাদনা]

মাউন্টেন বাইক রাস্তাগুলোর ডিজাইন আন্তর্জাতিক মাউন্টেন সাইক্লিং অ্যাসোসিয়েশন (আইএমবিএ) মানের করতে অনেক সতর্কতা অবলম্বন করে তৈরি করা হয়েছে। সিঙ্গাপুর অ্যামেচার সাইক্লিং অ্যাসোসিয়েশনও (এসএসিএ) পরামর্শ দিয়ে এ কাজে সম্পৃক্ত ছিল।[৩]

উদ্যানের রাস্তাগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে অবসরের সাইকেল চালকরা এবং প্রতিযোগিতামূলক সাইকেল চালকরা সমানভাবে উপভোগ করতে পারে।

আইএমবিএ রেটিং[সম্পাদনা]

কেটাম মাউন্টেন বাইক উদ্যানে বর্তমানে বিভিন্ন দক্ষতা স্তরের সাইকেল চালকদের ৫-এর মধ্যে ৩ আইএমবিএ রেটিং ট্র্যাক রয়েছে। ব্লু স্কোয়ার কোডের রাস্তাগুলো খাড়া ঢালু এবং ত্রুটিযুক্ত সরু। এই রাস্তাগুলো সাইকেল চালনা শুরুর দিকে ব্যবহার করার জন্য সবচেয়ে উপযুক্ত। ব্ল্যাক ডায়মন্ড রাস্তাগুলো মধ্য-দক্ষ সাইকেল চালকদের দীর্ঘ ধাপে আরোহণ, নিচের দিকে ঢালু এবং বাধা রয়েছে। সকলের মধ্যে সবচেয়ে চ্যালেঞ্জিং রাস্তাগুলো হল ডাবল ব্ল্যাক ডায়মন্ড কোডেড। এই রাস্তাগুলোতে বিভিন্ন ধরনের অতিরিক্ত খাড়া চড়ন এবং খাড়া নিচের দিকে ঢালু, তীক্ষ্ণ কোণা এবং কৌশলী বাধা এই স্তরে রয়েছে।

দক্ষতা উদ্যান[সম্পাদনা]

সাইকেল চালকরা এই উদ্যানগুলোর প্রতিবন্ধকতাগুলো পরীক্ষা করতে এবং তাদের দক্ষতাগুলোকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারে। ডার্ট স্কিলস উদ্যানটির আবর্তন রাস্তাগুলো কাছাকাছি ও একটি বৃত্তাকার পরিধির মত ডিজাইন করা হয়েছে এবং সাইকেল চালকদের বিস্তৃত ঘরানার দক্ষতা শিক্ষা দেয়। ফ্রিরাইড স্কিলস উদ্যানে, প্রাকৃতিক এবং মানবসৃষ্ট প্রতিবন্ধক রয়েছে যার প্রতিটি কোর্সেই প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলো নেওয়ার সাহস জোগায়।

সু্যোগ-সুবিধা[সম্পাদনা]

বিশ্রামের জন্য এই উদ্যানে অনেক আশ্রয়কেন্দ্র রয়েছে। আশ্রয়কেন্দ্রগুলো কৌশলগতভাবে রাস্তাগুলো বরাবরই অবস্থিত। ক্লান্ত সাইকেল চালকদের বিশ্রামের পয়েন্ট হিসাবে এই আশ্রয়কেন্দ্রগুলো ব্যবহৃত হয়। এগুলোও এমন ভাল জায়গায় যেখানে কেটাম খাদের চারপাশের প্রাকৃতিক দৃশ্যের একটি ভাল দৃশ্য ধারণ করতে পারে। দ্বীপের চারপাশে সাইকেল চালকদের গাইড করতে, বিভিন্ন গুরুত্বপূর্ণ অবস্থানগুলোতে যেমন চৌরাস্তার মত পয়েন্টগুলোতে বিভিন্ন ধরনের চিহ্ন স্থাপন করা আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. More Bite for Bikers, The Straits Times, 18 May 2008. Retrieved 26 May 2009.
  2. NParks launches Ketam Bike Park at Pulau Ubin ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ অক্টোবর ২০১২ তারিখে, Channel NewsAsia, 17 May 2008. Retrieved 26 May 2009.
  3. Speech by Ms Grace Fu at the Launch of the Ketam Mountain Bike Park ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ মে ২০০৯ তারিখে, Ministry of National Development, 17 May 2008. Retrieved on 26 May 2009.

বহিঃসংযোগ[সম্পাদনা]