কুয়েতে শিক্ষা ব্যবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কুয়েতে একটি বিস্তৃত শিক্ষা ব্যবস্থা রয়েছে। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা কার্যক্রম ৪ বছর বয়সে কিন্ডারগার্টেন অনুসরণ করে। প্রাথমিক বিদ্যালয় যেটি ছয় বছর বয়সে শুরু হয় ৬ বছর এবং প্রস্তুতিমূলক বিদ্যালয়ে আরও ৩ বছর লাগে৷ এই সূচনা পর্বে ছাত্ররা পছন্দের মাধ্যমে রাষ্ট্রীয়, ধর্মীয় বা বেসরকারি স্কুলে ভর্তি হতে পারে।

তিন বছরের প্রস্তুতিমূলক স্কুলিং অনুসরণ করে যার শেষে একটি প্রাথমিক শিক্ষা সমাপ্তির শংসাপত্র দেওয়া হয়। এই সময়ে একজন শিক্ষার্থীর যোগ্যতা পরীক্ষা করা হয় যাতে তাদের সেরা মাধ্যমিক শিক্ষার পথ নির্ধারণ করা হয়।

মাধ্যমিক শিক্ষায় তিনটি ধারা রয়েছে, যথা সাধারণ (৩ বছর), কারিগরি (৫ বছর পর্যন্ত) এবং বৃত্তিমূলক। কারিগরি মাধ্যমিক বিদ্যালয়গুলি শিল্প, বাণিজ্যিক বা কৃষি থিমকে ঘিরে সংগঠিত হয়। কারিগরি এবং সাধারণ শিক্ষা উভয়ই তৃতীয় শিক্ষার বাহক।

১৯৯৬ সালে ইসলামপন্থীরা সংসদে সামান্য ক্ষমতা লাভ করার পর থেকে কুয়েতে সহশিক্ষা একটি বিতর্কিত বিষয়।[১]

২০১৫ সালে, বিশ্ববিদ্যালয়গুলিতে পৃথকীকরণ সংক্রান্ত আইনগুলি ভুল প্রয়োগের ভিত্তিতে বাতিল করা হয়। মূল আইনে শুধু বলা হয়েছে "ছাত্রদের পোশাক, আচার-আচরণ এবং কাজকর্ম ইসলামী মূল্যবোধ অনুযায়ী হবে"।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kuwaiti MPs push for reinstating co-education"। Gulfnews.com। ৮ জুন ২০১৩। সংগ্রহের তারিখ ২০১৩-০৬-০৮ "Kuwaiti MPs push for reinstating co-education". Gulfnews.com. 8 June 2013. Retrieved 2013-06-08.
  2. "Kuwait Law: No More Segregation and Animals Now Have Rights"248am। Fajer Ahmed। ১৭ ডিসেম্বর ২০১৫। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৫ "Kuwait Law: No More Segregation and Animals Now Have Rights". 248am. Fajer Ahmed. 17 December 2015. Retrieved 19 December 2015.
  3. "Case against gender segregation rejected – 'Part of domestic workers law unconstitutional'"। Arab Times। ১৭ ডিসেম্বর ২০১৫। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৫ "Case against gender segregation rejected – 'Part of domestic workers law unconstitutional'". Arab Times. 17 December 2015. Retrieved 19 December 2015.