কিকি'স ডেলিভারি সার্ভিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিকি'স ডেলিভারি সার্ভিস
কিকি'স ডেলিভারি সার্ভিস.jpg
পরিচালকহায়াও মিয়াজাকি
প্রযোজকহায়াও মিয়াজাকি
চিত্রনাট্যকারহায়াও মিয়াজাকি
শ্রেষ্ঠাংশে
  • মিনামি তাকায়ামা
  • রেই সাকুমা
  • মিৎসুও ইয়ামাগুচি
সুরকারজো হিসাইশি
চিত্রগ্রাহকশিজিও সুগিমুরা
সম্পাদকতাকেশি সায়েমা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকটোই কোম্পানি লিমিটেড
মুক্তি
  • ২৯ জুলাই ১৯৮৯ (1989-07-29)
দৈর্ঘ্য১০৩ মিনিট
দেশজাপান
ভাষাজাপানি
নির্মাণব্যয়¥৮০০ মিলিয়ন ( $৬.৯ মিলিয়ন)
আয়$৪১.৮ মিলিয়ন

কিকি'স ডেলিভারি সার্ভিস (জাপানি: 魔女の宅急便, হেপবার্ন: Majo no Takkyūbin, আক্ষ.'ডাইনির এক্সপ্রেস হোম ডেলিভারি') কিকি'স ডেলিভারি সার্ভিস হল একটি ১৯৮৯ সালের জাপানি অ্যানিমেটেড ফ্যান্টাসি ফিল্ম যা হায়ায়ো মিয়াজাকি দ্বারা রচিত, প্রযোজনা এবং পরিচালিত,[১] এটি ইকো কাদোনোর ১৯৮৫ সালের উপন্যাস থেকে গৃহীত। এটি টোকুমা শোটেন, ইয়ামাটো ট্রান্সপোর্ট এবং নিপ্পন টেলিভিশন নেটওয়ার্কের জন্য স্টুডিও ঘিবলি দ্বারা অ্যানিমেট করা হয়েছিল।

কিকির ডেলিভারি সার্ভিস ১৯৮৯ সালের ২৯ শে জুলাই জাপানে টোই কোম্পানি দ্বারা মুক্তি পায়,[২] এবং অ্যানিমে এনিমে গ্র্যান্ড প্রিক্স পুরস্কার লাভ করে। [৩] এটি দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি এবং স্টুডিও গিবলির মধ্যে ১৫ বছরের ডিস্ট্রিবিউশন পার্টনারশিপের অধীনে মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ছিল। [৪]ওয়াল্ট ডিজনি পিকচার্স ১৯৯৭ সালে একটি ইংরেজি ডাব তৈরি করে, যা ১৯৯৮ সালের ২৩ শে মে সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে প্রিমিয়ার হয়। এটি ১৯৯৮ সালের ১ লা সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় হোম ভিডিওতে মুক্তি পায়।[৫]

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

তেরো বছর বয়সী ট্রেনি ডাইনি কিকি তার কথা বলা কালো বিড়াল জিজিকে নিয়ে বাড়ি থেকে বেরিয়ে যায়। সে তার ঝাড়ুমতীর উপর দিয়ে বন্দর শহর কোরিকোর দিকে উড়ে যায়। বসবাসের জন্য কোথাও খুঁজে বের করার চেষ্টা করার সময়, কিকিকে টোম্বো দ্বারা অনুসরণ করা হয়, একটি গীকলি ছেলে যা বিমান চালনায় আচ্ছন্ন, যিনি তার উড়ন্ত ক্ষমতার প্রশংসা করেন।

বাসস্থানের বিনিময়ে, কিকি ওসোনোকে সাহায্য করে, একটি বেকারির দয়ালু মালিক। তিনি একটি "উইচ ডেলিভারি ব্যবসা" খোলে, ব্রুমস্টিক দ্বারা পণ্য সরবরাহ করে - "উইচ ডেলিভারি সার্ভিস"। তার প্রথম ডেলিভারিটি খারাপভাবে চলে যায়; সে বাতাসে ধরা পড়ে এবং কালো বিড়ালের খেলনাটি হারিয়ে ফেলে যা তার সরবরাহ করার কথা। জিজি খেলনা হওয়ার ভান করে যতক্ষণ না কিকি আসল আইটেমটি পুনরুদ্ধার করতে পারে। তিনি এটি একটি তরুণ চিত্রশিল্পী উরসুলার বাড়িতে খুঁজে পান, যিনি এটি মেরামত করেন এবং কিকিকে ফিরিয়ে দেন যাতে তিনি ডেলিভারিটি সম্পূর্ণ করতে পারেন এবং জিজিকে উদ্ধার করতে পারেন।

কিকি টমবোর কাছ থেকে একটি পার্টির আমন্ত্রণ গ্রহণ করে, কিন্তু তার কাজ দ্বারা বিলম্বিত হয় এবং ক্লান্ত হয়ে পড়ে, অসুস্থ হয়ে পড়ে। যখন সে সুস্থ হয়ে ওঠে, তখন ওসোনো গোপনে কিকিকে টোম্বোকে আবার দেখার ব্যবস্থা করে তাকে সম্বোধন করে একটি ডেলিভারি বরাদ্দ করে। কিকি পার্টিটি মিস করার জন্য ক্ষমা চাওয়ার পরে, টোম্বো তাকে একটি সাইকেল থেকে তৈরি করা উড়ন্ত মেশিনে একটি পরীক্ষামূলক যাত্রার জন্য নিয়ে যায়। কিকি টমবোকে উষ্ণ করে তোলে কিন্তু তার বন্ধুদের দ্বারা ভয় পায় এবং বাড়িতে চলে যায়।

কিকি বিষণ্ণ হয়ে পড়ে এবং আবিষ্কার করে যে সে আর জিজিকে বুঝতে পারে না, যিনি একটি সুন্দর সাদা বিড়ালের সাথে বন্ধুত্ব করেছেন। তিনি তার উড়ন্ত ক্ষমতাও হারিয়েছেন এবং তার ডেলিভারি ব্যবসা স্থগিত করতে বাধ্য হয়েছেন। কিকির উরসুলার কাছ থেকে একটি সারপ্রাইজ ভিজিট রয়েছে, যিনি নির্ধারণ করেন যে কিকির সংকটটি শিল্পীর ব্লকের একটি ফর্ম। উরসুলা পরামর্শ দেন যে যদি কিকি একটি নতুন উদ্দেশ্য খুঁজে পেতে পারে তবে সে তার ক্ষমতা ফিরে পাবে।

কিকি যখন একজন গ্রাহকের সাথে দেখা করতে যাচ্ছেন, তখন তিনি টেলিভিশনে একটি বিমান দুর্ঘটনা প্রত্যক্ষ করেন। একটি শক্তিশালী ঝোড়ো হাওয়া টোম্বোকে মাঝ-বাতাসে ঝুলন্ত অবস্থায় ছেড়ে দেয়। কিকি তার উড়ন্ত শক্তি ফিরে পায় এবং তাকে উদ্ধার করতে সক্ষম হয়। তিনি তার আত্মবিশ্বাস ফিরে পান, তার ডেলিভারি পরিষেবা পুনরায় শুরু করেন এবং বাড়িতে একটি চিঠি লেখেন যে তিনি এবং জিজি খুশি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১]
  2. "Majo no takkyūbin"Japanese Cinema Database। Agency for Cultural Affairds। সেপ্টেম্বর ১৮, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৪ 
  3. 第12回アニメグランプリ [1990年5月号]animage (জাপানি ভাষায়)। ফেব্রুয়ারি ১৪, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. Robogeek's Report on Miyazaki and KiKi!!! by Robogeek May 28, 1998. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত সেপ্টেম্বর ২৬, ২০০৯ তারিখে Retrieved on 2007-01-04.
  5. Nausicaa.net English VHS Video release. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুন ২৭, ২০১০ তারিখে Retrieved on 2007-03-25.

বহিঃসংযোগ[সম্পাদনা]