কিউ স্পোর্টস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Cue sports
1674 illustration-The Billiard Table.png
Engraving of an early billiards game with obstacles and targets, from Charles Cotton's 1674 book The Compleat Gamester
সর্বোচ্চ ক্রীড়া পরিচালনা সংস্থাWorld Confederation of Billiards Sports
প্রথম খেলা হয়েছে15th-century Europe, with roots in ground billiards
বৈশিষ্ট্যসমূহ
শারীরিক সংস্পর্শNo
দলের সদস্যSingle opponents, doubles or teams
মিশ্রিত লিঙ্গYes, sometimes in separate leagues/divisions
ধরণIndoor, table
খেলার সরঞ্জামBilliard ball, billiard table, cue stick
ভেন্যুBilliard hall or home billiard room
প্রচলন
অলিম্পিকNo

কিউ স্পোর্টস (কখনও কখনও লিখিত Cue Sports), এছাড়াও হিসাবে পরিচিত বিলিয়ার্ড ক্রীড়া, বিভিন্ন ধরনের হয় দক্ষতা গেম সাধারণত একটি সঙ্গে অভিনয় সূত্র লাঠি, যা আঘাত করতে ব্যবহৃত হয় বিলিয়ার্ড বল এবং যার ফলে তাদের একটি প্রায় সরাতে কারণ কাপড়-চুরি বিলিয়ার্ড টেবিল কুশন হিসাবে পরিচিত ইলাস্টিক bumpers দ্বারা আবদ্ধ।

ঐতিহাসিকভাবে, ছাতা শব্দ বিলিয়ার্ড ছিল। যদিও এই পরিচিত নামটি এমন সমস্ত গেমগুলির জন্য একটি জেনেরিক লেবেল হিসাবে ব্যবহৃত হয় তবে শব্দটির ব্যবহার বিশ্বের বিভিন্ন অংশে আরো একচেটিয়া প্রতিযোগিতামূলক অর্থের মধ্যে বিভক্ত হয়ে পড়ে। উদাহরণস্বরূপ, ব্রিটিশ এবং অস্ট্রেলিয়ান ইংরেজিতে "বিলিয়ার্ডস" সাধারণত ইংরেজি বিলিয়ার্ডের খেলাটিকে বোঝায়, যদিও আমেরিকান এবং কানাডিয়ান ইংরেজিতে এটি কখনও কখনও একটি নির্দিষ্ট গেম বা গেমস ক্লাসের জন্য বা সাধারণভাবে সমস্ত ক্যু গেমগুলির জন্য ব্যবহৃত হয়, উপভাষা এবং প্রসঙ্গ উপর নির্ভর করে। কথোপকথন ব্যবহারে, "বিলিয়ার্ডস" শব্দটি পকেট বিলিয়ার্ডগুলির জন্য কথ্যভাবে ব্যবহার করা যেতে পারেপুল, স্নুকার, বা রাশিয়ান পিরামিড যেমন গেম।

ক্যু স্পোর্টসের মধ্যে গেমগুলির ৩ টি প্রধান উপবিভাগ রয়েছে:

ক্যারোম বিলিয়ার্ডস, পকেট ছাড়াই টেবিলগুলিতে খেলা গেমগুলি উল্লেখ করে, সাধারণত ১০ ফুট দৈর্ঘ্য, যার মধ্যে রয়েছে বালকলাইন এবং সোজা রেল, কুশন ক্যারোম, তিন-কুশন বিলিয়ার্ড, শৈল্পিক বিলিয়ার্ড এবং চার বল পুল, অসংখ্য পকেট বিলিয়ার্ডস গেমগুলি সাধারণত ৭, ৮, বা ৯ ফুট দৈর্ঘ্যের ছয়-পকেট টেবিলগুলিতে আটকে থাকে, যার মধ্যে আটটি বল (বিশ্বের সবচেয়ে বহুল প্রচলিত ক্যু স্পোর্ট), নয়টি বল (প্রভাবশালী পেশাদার খেলা), দশ বল, সোজা পুল (পূর্বে প্রভাবশালী প্রো খেলা), এক পকেট, এবং ব্যাংক পুল স্নাইপার, ইংরেজি বিলিয়ার্ডস এবং রাশিয়ান পিরামিড, ছয় পকেটের সাথে একটি বিলিয়ার্ড টেবিলের উপর খেলা একটি স্ন্যাকার টেবিল (যা মাত্র ১২ ফিটের মধ্যে মাত্র 6 ফুটের নিচে রয়েছে) নামক গেমগুলি, যা সমস্ত একটি পৃথক ঐতিহাসিক বিকাশের ভিত্তিতে পুল থেকে পুরোপুরি আলাদাভাবে শ্রেণীবদ্ধ করা হয়, সেইসাথে একটি পৃথক সংস্কৃতি এবং পরিভাষা যে তাদের খেলার চরিত্রগত। অন্যান্য বৈকল্পিকগুলি রয়েছে যা বাধা এবং লক্ষ্যগুলি ব্যবহার করে এবং টেবিল-শীর্ষ গেমগুলিকে বল পরিবর্তে ডিস্কগুলির সাথে খেলেছে।

১৫৮৬ সালে বিলিয়ার্ডস তার বিলিয়ার্ড টেবিলের কভারে মরিয়মের শরীরের মোড়ানো শরীরের 15 ই শতকের সূচনা থেকে শুরু করে দীর্ঘ এবং সমৃদ্ধ ইতিহাস ধারণ করেছে, বিখ্যাত শেক্সপীয়ারের কাজের মধ্যে তার উল্লেখের মাধ্যমে অ্যান্টনি এবং ক্লিওপেট্রায় (১৬০৬-০৭) লাইন "বিলিয়ার্ডস এর লাইন", এবং খেলাধুলার অনেক বিখ্যাত উত্সাহীদের মাধ্যমে: মোজার্ট , ফ্রান্সের লুই XIV , মারি অ্যান্টিনেট , ইমম্যানেল কান্ট , নেপোলিয়ন , আব্রাহাম লিঙ্কন , মার্ক টোয়েন , জর্জ ওয়াশিংটন , ফ্রান্সের প্রেসিডেন্ট জুলস গ্রেভি ,চার্লস ডিকেন্স , জর্জ আর্মস্ট্রং কাস্টার , থিওডোর রুজভেল্ট , লুইস ক্যারল , ডব্লিউসি ফিল্ডস , বেবে রুথ , বব হোপ এবং জ্যাকি গিলসন ।