কিংসম্যান: দ্য সিক্রেট সার্ভিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিংসম্যান: দ্য সিক্রেট সার্ভিস
Kingsman: The Secret Service
কিংসম্যান- দ্য সিক্রেট সার্ভিস মুক্তির পোস্টার.jpg
থিয়েটারে মুক্তির পোস্টার
পরিচালকম্যাথিউ ভন
প্রযোজক
  • ম্যাথিউ ভাওগন
  • ডেভিড রিড
  • অ্যাডাম বোহলিং
চিত্রনাট্যকার
  • জেন গোল্ডম্যান
  • ম্যাথিউ ভাওগন
উৎসMark Millar কর্তৃক 
The Secret Service
শ্রেষ্ঠাংশে
সুরকার
  • হেনরী জ্যাকম্যান
  • ম্যাথিউ মার্গসন
চিত্রগ্রাহকGeorge Richmond
সম্পাদক
প্রযোজনা
কোম্পানি
  • Marv Films
  • Cloudy Productions
  • টিএসজি এন্টারটেইনমেন্ট
পরিবেশকটুয়েন্টিয়েথ সেঞ্চুরি স্টুডিওজ
মুক্তি
  • ১৩ ডিসেম্বর ২০১৪ (2014-12-13) (Butt-Numb-A-Thon)
  • ২৯ জানুয়ারি ২০১৫ (2015-01-29) (United Kingdom)
  • ১৩ ফেব্রুয়ারি ২০১৫ (2015-02-13) (United States)
দৈর্ঘ্য১২৯ মিনিট[১]
দেশ
  • যুক্তরাজ্য
  • মার্কিন যুক্তরাষ্ট্র [২]
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$৮১-৯৪ মিলিয়ন[৩][৪][৫]
আয়$414.4 million[৩]

কিংসম্যান: দ্য সিক্রেট সার্ভিস হল জেন গোল্ডম্যান এবং ভনের চিত্রনাট্য থেকে ম্যাথিউ ভন পরিচালিত ২০১৪ সালের অ্যাকশন গুপ্তচরবৃত্তিক হাস্যরসাত্মক চলচ্চিত্র। [৬] কিংসম্যান চলচ্চিত্র সিরিজের প্রথম কিস্তি, এটি মার্ক মিলার এবং ডেভ গিবন্সের একই নামের কমিক বইয়ের উপর ভিত্তি করে তৈরি।

ফিল্মটি গ্যারি "এগসি" আনউইনের ( টারন এগারটন ) একটি গোপন গুপ্তচর সংস্থায় নিয়োগ ও প্রশিক্ষণের অনুসরণ করে। রিচমন্ড ভ্যালেন্টাইন (স্যামুয়েল এল. জ্যাকসন), একজন ধনী মেগালোম্যানিয়াক এবং ইকো-সন্ত্রাসবাদী যে মানবতাকে নিশ্চিহ্ন করে জলবায়ু পরিবর্তনের সাথে মোকাবিলা করতে চায় তার কাছ থেকে বিশ্বব্যাপী হুমকি মোকাবেলা করার জন্য, নৃশংস এবং হাস্যকর ফ্যাশনে এগসি একটি মিশনে যোগ দেয়। কলিন ফার্থ, মার্ক স্ট্রং এবং মাইকেল কেইন সহায়ক ভূমিকা পালন করেন।

কিংসম্যান: দ্য সিক্রেট সার্ভিস ১৩ ডিসেম্বর ২০১৪ -এ বাট-নাম্ব-এ-থন উত্সবে প্রিমিয়ার হয়েছিল এবং টুয়েন্টিয়েথ সেঞ্চুরি স্টুডিওজ দ্বারা ২৯ জানুয়ারী ২০১৫ ইউনাইটেড কিংডমে এবং ১৩ ফেব্রুয়ারি ২০১৫-এ মার্কিন যুক্তরাষ্ট্রে থিয়েটারে মুক্তি পায়। ফিল্মটি সাধারণত সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে, যারা স্টাইলাইজড অ্যাকশন সিকোয়েন্স, নির্দেশনা, অভিনয় পারফরম্যান্স, ভিলেন, ভিজ্যুয়াল স্টাইল, স্কোর এবং এর ডার্ক হিউমারের উচ্চ প্রশংসা করেছে, যদিও কিছু দৃশ্য খুব বেশি ওভার-দ্য-টপ হওয়ার জন্য সমালোচিত হয়েছিল। [৭] ফিল্মটি বিশ্বব্যাপী $৪১৪ মিলিয়নেরও বেশি আয় করেছে, যা এখন পর্যন্ত ভনের সবচেয়ে বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্র হয়ে উঠেছে। [৮] ২০১৫সালে, এটি সেরা ব্রিটিশ চলচ্চিত্রের জন্য এম্পায়ার পুরস্কার জিতেছে।

কিংসম্যান: দ্য গোল্ডেন সার্কেল শিরোনামের একটি সিক্যুয়েল, সেপ্টেম্বর ২০১৭ এ মুক্তি পায়, যেখানে ভন এবং প্রধান কাস্ট ফিরে আসেন। [৯] একটি প্রিক্যুয়েল, দ্য কিংস ম্যান, ২২ ডিসেম্বর ২০২১-এ মার্কিন যুক্তরাষ্ট্রে থিয়েটারে মুক্তি পায়। [১০]

পটভূমি[সম্পাদনা]

১৯৯৭ সালে, প্রবেশনারি সিক্রেট এজেন্ট লি আনউইন তার ঊর্ধ্বতন, হ্যারি হার্টকে বাঁচাতে আত্মত্যাগ করেন। লির মৃত্যুর জন্য নিজেকে দায়ী করে, হ্যারি লন্ডনে ফিরে আসেন এবং লি-এর ছোট ছেলে গ্যারি "এগসি" কে একটি জরুরি সহায়তা নম্বর দিয়ে খোদাই করা একটি পদক দেন।

সতেরো বছর পর, এগসি একজন বিদ্রোহী চাভ, তার বুদ্ধিমত্তা এবং জিমন্যাস্টিকস এবং পার্কুরের প্রতিভা থাকা সত্ত্বেও রয়্যাল মেরিনদের প্রশিক্ষণ থেকে বাদ পড়েছে। [১১] [১২] একটি গাড়ি চুরি করার জন্য গ্রেফতার, এগসি জরুরী নম্বরে কল করে, হ্যারিকে তার মুক্তির ব্যবস্থা করতে এবং এগসির অপব্যবহারকারী সৎ বাবা এবং তার দলকে বশ করতে নেতৃত্ব দেয়। হ্যারি ব্যাখ্যা করেন যে তিনি কিংসম্যানের একজন সদস্য, ব্রিটিশ অভিজাতদের দ্বারা প্রতিষ্ঠিত একটি ব্যক্তিগত গোয়েন্দা সংস্থা যারা প্রথম বিশ্বযুদ্ধে তাদের উত্তরাধিকারী হারিয়েছিল এবং বিশ্বকে রক্ষা করার জন্য তাদের অর্থ ব্যয় করেছিল; সংগঠনটির নামকরণ করা হয়েছে স্যাভিল রো -তে দর্জির দোকানের জন্য যা তাদের কার্যক্রমের জন্য একটি ফ্রন্ট হিসাবে ব্যবহৃত হয়।

হ্যারি, সাংকেতিক নাম "গালাহাদ", এগসিকে এজেন্ট "ল্যান্সলট" প্রতিস্থাপনের জন্য মনোনীত করেছে, যেকে অপহরণকারীদের হাত থেকে আমূল জলবায়ু পরিবর্তন বিজ্ঞানী অধ্যাপক জেমস আর্নল্ডকে উদ্ধার করার চেষ্টা করার সময় আততায়ী গেজেল নিহত হয়েছিল। কিংসম্যানের টেকনিক্যাল সাপোর্ট অপারেটিভ "মারলিন" আবিষ্কার করেন আর্নল্ড এমনভাবে কাজ করছেন যেন কিছুই হয়নি। হার্ট ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপককে জিজ্ঞাসাবাদ করার চেষ্টা করেন, কিন্তু আর্নল্ডের ঘাড়ে একটি মাইক্রোচিপ বিস্ফোরিত হয়, এতে তিনি মারা যান। বিস্ফোরণের সংকেতটি গ্যাজেলের নিয়োগকর্তা রিচমন্ড ভ্যালেন্টাইনের কাছে পাওয়া গেছে, একজন বিলিয়নেয়ার জনহিতৈষী যিনি বিশ্বের সকলকে বিনামূল্যে সেলুলার এবং ইন্টারনেট অ্যাক্সেস সহ সিম কার্ড অফার করেছেন৷ হার্ট ভ্যালেন্টাইনের সাথে দেখা করার জন্য অন্য জনহিতৈষী হিসাবে জাহির করেছেন।

এগসি সহকর্মী কিংসম্যান প্রশিক্ষণার্থী রক্সির সাথে বন্ধুত্ব করে, এবং তিনি মার্লিনের পরীক্ষা সহ্য করেন যতক্ষণ না তারা একমাত্র প্রার্থী বাকি থাকে। এগসি তার চূড়ান্ত পরীক্ষা প্রত্যাখ্যান করেছে — একটি পগ কুকুরছানাকে শুট করছে যা তাকে বড় করার জন্য দেওয়া হয়েছিল — এবং রক্সিকে নতুন "ল্যান্সলট" নাম দেওয়া হয়েছে। হ্যারি একটি ধর্মীয় বিদ্বেষী গোষ্ঠীর সাথে ভ্যালেন্টাইনের সংযোগ সম্পর্কে জানতে পারে এবং একটি ভিডিও ট্রান্সসিভারযুক্ত চশমা পরে কেনটাকিতে তাদের গির্জায় ভ্রমণ করে। এগসি যখন হ্যারির ফুটেজ দেখছে, ভ্যালেন্টাইন চার্চের ভিতরে সিম কার্ডগুলিকে একটি সংকেত দিয়ে ট্রিগার করে যা প্যারিশিয়ান এবং হ্যারিকে হত্যাকারীভাবে হিংস্র হয়ে ওঠে। হ্যারি একমাত্র জীবিত, কিন্তু ভ্যালেন্টাইনের মুখে গুলি করা হয়, দৃশ্যত তাকে হত্যা করে।

এগসি কিংসম্যান সদর দফতরে ফিরে আসেন এবং লক্ষ্য করেন যে কিংসম্যানের নেতা চেস্টার "আর্থার" কিং, তার ঘাড়ে প্রফেসর আর্নল্ডের মতোই ইমপ্লান্টেশনের দাগ রয়েছে। কিং বিশ্বব্যাপী তার সহিংসতা-প্ররোচনাকারী সংকেত প্রেরণ করার ভ্যালেন্টাইনের পরিকল্পনা প্রকাশ করেছেন, গ্লোবাল ওয়ার্মিং থেকে তার বিলুপ্তি এড়াতে বেশিরভাগ মানবতাকে "হত্যা" করেছেন। ভ্যালেন্টাইন বিভিন্ন বিশ্বনেতা এবং ধনী অভিজাত ব্যক্তিদের তার উদ্দেশ্যের জন্য নিয়োগ করেছেন, তাদের সংকেত থেকে রক্ষা করার জন্য চিপস লাগানো হয়েছে; যারা প্রত্যাখ্যান করে তাদের তার বাঙ্কারে বন্দী করে রাখা হয়, যার মধ্যে সুইডেনের ক্রাউন প্রিন্সেস টিল্ডও রয়েছে। কিং এগসির পানীয়তে বিষ দেয়, কিন্তু এগসি চশমা বদল করে, পরিবর্তে কিং নিজেকে বিষ পান করতে দেয়।

এগসি, মারলিন এবং রক্সি ভ্যালেন্টাইনের বাঙ্কার সনাক্ত করেন, যেখানে তার অনেক ষড়যন্ত্রকারী জড়ো হয়। রক্সি পাইলট ভ্যালেন্টাইনের স্যাটেলাইট নেটওয়ার্ক ভেঙে উচ্চ-উচ্চতার বেলুন চালায়, কিন্তু সে একটি প্রতিস্থাপন নিশ্চিত করে। মার্লিন বাঙ্কারে উড়ে যায়, যেখানে এগসি রাজার চরিত্রে মাশকারা করে কিন্তু ব্যর্থ কিংসম্যান নিয়োগকারী চার্লি হেস্কেথ তাকে আবিষ্কার করে। ভ্যালেন্টাইন্স পুরুষদের দ্বারা কোণায়, মারলিন রোপিত চিপসের ব্যর্থতা সক্রিয় করে, সারা বিশ্বে মাথা বিস্ফোরিত হওয়ার সাথে সাথে রক্ষী এবং ষড়যন্ত্রকারীদের হত্যা করে। ভ্যালেন্টাইন সংকেত সক্রিয় করে, বিশ্বব্যাপী মহামারী ট্রিগার করে। এগসি গেজেলকে হত্যা করে এবং ভ্যালেন্টাইনকে গেজেলের একটি ধারালো কৃত্রিম ব্লেড দিয়ে ইমপ্যাল করে, সংকেত বন্ধ করে, এবং রাজকুমারী টিল্ডের সাথে একটি যৌন মিলন শেয়ার করে।

একটি মাঝামাঝি কৃতিত্বের দৃশ্যে, এগসি, এখন নতুন "গালাহাদ", তার মা এবং সৎ-বোনকে একটি নতুন বাড়ির প্রস্তাব দেয় এবং হ্যারির মতো তার সৎ বাবা এবং তার গ্যাংকে গ্রহণ করার জন্য প্রস্তুত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kingsman: The Secret Service (15)"British Board of Film Classification। ১৯ ডিসেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৪ 
  2. "Kingsman: The Secret Service (2015)"British Film Institute। ২ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০১৫ 
  3. "Kingsman: The Secret Service (2015)"Box Office Mojo। ১ মার্চ ২০১৫। সংগ্রহের তারিখ ২৩ জুন ২০১৫ 
  4. FilmL.A. (১৫ জুন ২০১৬)। "2015 Feature Film Study"। ৪ জুলাই ২০১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জুন ২০১৬ 
  5. "Kingsman: The Secret Service (2015) - Financial Information"The Numbers 
  6. Gettell, Oliver (১৩ ফেব্রুয়ারি ২০১৫)। "'Kingsman: The Secret Service' shakes up spy genre, reviews say"Los Angeles Times। সংগ্রহের তারিখ ১৩ অক্টোবর ২০১৫ 
  7. Sullivan, Kevin P। https://www.ew.com/article/2015/02/13/kingsman-director-matthew-vaughn-reveals-secrets-behind-church-scene-sex-joke-and। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০১৫  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  8. "Matthew Vaughn Movie Box office"Box Office MojoAmazon.com। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০১৫ 
  9. "Fox Sets Release Dates for Two Secret Marvel Movies; Pushes 'Kingsman 2' to October 2017"collider.com। ২৭ নভেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৬ 
  10. "The King's Man - Rotten Tomatoes"Rotten Tomatoes। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৩, ২০২১ 
  11. Richard Lawson (১২ ফেব্রুয়ারি ২০১৫)। https://www.vanityfair.com/hollywood/2015/02/kingsman-the-secret-service-review  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  12. "Kingsman – The Secret Service review: Spy spoof has a licence to thrill"BelfastTelegraph.co.uk 

বহিঃসংযোগ[সম্পাদনা]