কাস্তিলের প্রথম ফিলিপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সুদর্শন ফিলিপ
Juan de Flandes 004.jpg
কাস্তিলের রাজা
রাজত্ব১২ জুলাই – ২৫ সেপ্টম্বর ১৫০৬
ঘোষণা১২ জুলাই ১৫০৬
যুগ্ম শাসকজোয়ানা অব কাস্তিল
লর্ড অব দ্য নেদারল্যান্ডস
ডিউক অব বার্গেন্ডি
রাজত্ব২৭ মার্চ ১৪৮২ – ২৫ সেপ্টেম্বর ১৫০৬
পূর্বসূরিমেরি অব বার্গেন্ডি এবং প্রথম ম্যাক্সিমিলিয়ান, হলি রোমান এম্পেরর
উত্তরসূরিপঞ্চম চার্লস, হলি রোমান এম্পেরর
রাজপ্রতিভূপ্রথম ম্যাক্সিমিলিয়ান, হলি রোমান এম্পেরর (১৪৮২-১৪৯৪)
জন্ম২২ জুলাই ১৪৭৮
বার্জেস, ফ্ল্যান্ডার্স, বার্গেন্ডীয় নেদারল্যান্ডস
মৃত্যু২৫ সেপ্টেম্বর ১৫০৬(1506-09-25) (বয়স ২৮)
বুরগোস, কাস্তিল
সমাধিরয়াল চ্যাপেল অব গ্রানাডা
স্ত্রীজোয়ানা অব কাস্তিল
বংশধরএলিনোর অব অস্ট্রিয়া
পঞ্চম চার্লস
ইসাবেলা অব অস্ট্রিয়া
প্রথম ফার্দিনান্দ
মেরি অব অস্ট্রিয়া
ক্যাথরিন অব অস্ট্রিয়া
রাজবংশহ্যাবসবার্গ
পিতাপ্রথম ম্যাক্সিমিলিয়ান, হলি রোমান এম্পেরর
মাতামেরি অব বার্গেন্ডি
ধর্মরোমান ক্যাথলিক

প্রথম ফিলিপ(২২ জুলাই ১৪৭৮-২৫ সেপ্টেম্বর ১৫০৬)[১] যিনি সুদর্শন ফিলিপ নামেও পরিচিত, প্রথম হ্যাবসবার্গ বংশ সদস্য হিসেবে কাস্তিল সিংহাসন আরোহণ করেন । তিনি হলি রোমান এম্পেরর প্রথম ম্যাক্সিমিলিয়ান এবং তাঁর প্রথম স্ত্রী মেরি অব বার্গেন্ডি সন্তান ছিলেন ।

ফিলিপের বয়স চার বছরেরও কম ছিল যখন তাঁর মা মারা যান এবং তিনি মায়ের উত্তরাধিকারী হিসেবে চতুর্থ ফিলিপ নামে বার্গেন্ডির ডাচিবার্গেন্ডীয় নেদারল্যান্ডস শাসনভার গ্রহণ করেন । ১৪৯৬ সালে ফিলিপের বাবা তাঁর সাথে জোয়ানা অব কাস্তিল বিবাহের আয়োজন করেন যিনি ছিলেন আরাগোন ফার্দিনান্দ অব আরাগোনকাস্তিল ইসাবেল অব কাস্তিল দ্বিতীয় কন্যা । প্রায় একই সময়ে ফিলিপের বোন মার্গারেটকে জোয়ানার ভাই জন এর বিয়ে দেওয়া হয়, যা উভয়ের পিতার একটা সমঝোতার অংশ ছিল । বিবাহের চার বছরের মধ্যেই বড় ভাই, বড় বোন আর শিশু ভাগ্নের মৃত্যুর ফল স্বরূপ জোয়ানা আরাগন ও কাস্তিলের সম্ভাব্য উত্তারাধিকারী হন । ১৫০৪ সালে ইসাবেলের মৃত্যুর পর জোয়ানা কাস্তিলের রানি হলে ফিলিপ দাম্পত্য অধিকার কাস্তিলের রাজা হন । মাত্র দুই বছর পরেই তাঁর মৃত্যু হলে জোয়ানা শোকে পাগলপ্রায় হয়ে যান ।

ফিলিপ প্রথম হ্যাবসবার্গ বংশীয় হিসেবে স্পেন সিংহাসনে আরোহণ করেন এবং এখন পর্যন্ত সকল স্পেনের রাজা পূর্বপুরুষ । তিনি তাঁর পিতার পূর্বে মৃত্যুবরণ করেন তাই পিতৃরাজ্য লাভ করতে পারেন নি; কিন্তু ফিলিপের পুত্র পঞ্চম চার্লস শেষ পর্যন্ত হ্যাবসবার্গ, কাস্তিল, বার্গেন্ডি ও আরাগনের সিংহাসন একত্রিত করেন ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ,Constantin von Wurzbach (১৮৬১)। "Habsburg, Philipp I. der Schöne von Oesterreich"Biographisches Lexikon des Kaiserthums Oesterreich7। L. C. Zamarski। পৃষ্ঠা 112।