কাস্তিলের প্রথম ফিলিপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফিলিপ দ্য হ্যান্ডসাম
কাস্তিলের রাজা
রাজত্ব১২ জুলাই – ২৫ সেপ্টম্বর ১৫০৬
ঘোষণা১২ জুলাই ১৫০৬
যুগ্ম শাসকজোয়ানা অব কাস্তিল
লর্ড অব দ্য নেদারল্যান্ডস
ডিউক অব বার্গেন্ডি
রাজত্ব২৭ মার্চ ১৪৮২ – ২৫ সেপ্টেম্বর ১৫০৬
পূর্বসূরিমেরি অব বার্গেন্ডি এবং প্রথম ম্যাক্সিমিলিয়ান, পবিত্র রোমান সম্রাট
উত্তরসূরিপঞ্চম চার্লস, পবিত্র রোমান সম্রাট
রাজপ্রতিভূপ্রথম ম্যাক্সিমিলিয়ান, পবিত্র রোমান সম্রাট (১৪৮২-১৪৯৪)
জন্ম২২ জুলাই ১৪৭৮
বার্জেস, ফ্ল্যান্ডার্স, বার্গেন্ডীয় নেদারল্যান্ডস
মৃত্যু২৫ সেপ্টেম্বর ১৫০৬(1506-09-25) (বয়স ২৮)
বুরগোস, কাস্তিল
সমাধি
স্ত্রীজোয়ানা অব কাস্তিল
বংশধরএলিনোর অব অস্ট্রিয়া
পঞ্চম চার্লস
ইসাবেলা অব অস্ট্রিয়া
প্রথম ফার্দিনান্দ
মেরি অব অস্ট্রিয়া
ক্যাথরিন অব অস্ট্রিয়া
রাজবংশহ্যাবসবার্গ
পিতাপ্রথম ম্যাক্সিমিলিয়ান, হলি রোমান এম্পেরর
মাতামেরি অব বার্গেন্ডি
ধর্মরোমান ক্যাথলিক

প্রথম ফিলিপ(২২ জুলাই ১৪৭৮-২৫ সেপ্টেম্বর ১৫০৬)[১] যিনি সুদর্শন ফিলিপ নামেও পরিচিত, প্রথম হ্যাবসবার্গ বংশের সদস্য হিসেবে কাস্তিলের সিংহাসন আরোহণ করেন। তিনি পবিত্র রোম সাম্রাজ্যের প্রথম ম্যাক্সিমিলিয়ান এবং তার প্রথম স্ত্রী মেরি অব বার্গেন্ডির সন্তান ছিলেন।

ফিলিপের বয়স চার বছরেরও কম ছিল যখন তার মা মারা যান এবং তিনি মায়ের উত্তরাধিকারী হিসেবে চতুর্থ ফিলিপ নামে বার্গেন্ডির ডাচিবার্গেন্ডীয় নেদারল্যান্ডসের শাসনভার গ্রহণ করেন। ১৪৯৬ সালে ফিলিপের বাবা তার সাথে জোয়ানা অব কাস্তিলের বিবাহের আয়োজন করেন যিনি ছিলেন আরাগোনের রাজা ফার্দিনান্দকাস্তিলের রানি ইসাবেলার দ্বিতীয় কন্যা। প্রায় একই সময়ে ফিলিপের বোন মার্গারেটকে জোয়ানার ভাই জন এর বিয়ে দেওয়া হয়, যা উভয়ের পিতার একটা সমঝোতার অংশ ছিল। বিবাহের চার বছরের মধ্যেই বড় ভাই, বড় বোন আর শিশু ভাগ্নের মৃত্যুর ফল স্বরূপ জোয়ানা আরাগন ও কাস্তিলের সম্ভাব্য উত্তারাধিকারী হন। ১৫০৪ সালে ইসাবেলের মৃত্যুর পর জোয়ানা কাস্তিলের রানি হলে ফিলিপ দাম্পত্য অধিকার কাস্তিলের রাজা হন। মাত্র দুই বছর পরেই তার মৃত্যু হলে জোয়ানা শোকে পাগলপ্রায় হয়ে যান।

ফিলিপ প্রথম হ্যাবসবার্গ বংশীয় হিসেবে স্পেনের সিংহাসনে আরোহণ করেন এবং এখন পর্যন্ত সকল স্পেনীয় রাজার পূর্বপুরুষ। তিনি তার পিতার পূর্বে মৃত্যুবরণ করেন তাই পিতৃরাজ্য লাভ করতে পারেন নি; কিন্তু ফিলিপের পুত্র পঞ্চম চার্লস শেষ পর্যন্ত হ্যাবসবার্গ, কাস্তিল, বার্গেন্ডি ও আরাগনের সিংহাসন একত্রিত করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ,Constantin von Wurzbach (১৮৬১)। "Habsburg, Philipp I. der Schöne von Oesterreich"Biographisches Lexikon des Kaiserthums Oesterreich7। L. C. Zamarski। পৃষ্ঠা 112।