কালো শ্রেষ্ঠত্ববাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কালো শ্রেষ্ঠত্ববাদ এমন একটি ধারণা যেখানে অন্যান্য বিভিন্ন বর্ণের জনগোষ্ঠীর তুলনায় কালো বর্ণের জনগনকে "শ্রেষ্ঠ" বলে বিবেচনা করা হয়।

কালো শ্রেষ্ঠত্ববাদ তত্ত্ব[সম্পাদনা]

কালোদের শ্রেষ্ঠ বর্ণ হিসেবে ধারনা প্রদানকারী যেবস তত্ত্ব বর্তমানে প্রচলিত আছে তার সবগুলোই গত কয়েক দশকে প্রচারিত; প্রাচীন তত্ত্বগুলো বর্তমানে আর প্রচলিত নয়। বর্তমানে যেসব তত্ত্ব প্রচলিত সেগুলোর কোন কোনটিতে দাবী করা হয় যে, এর তত্ত্বগত মূল হচ্ছে: অন্য বর্ণের লোক অপেক্ষা এই বর্ণের লোকদেরকে পছন্দ করা হয়েছে ধর্মীয় মতেই; যেমন: নেশন অব ইসলাম বা কালো ইসরায়েলিটস-এ। আবার, অন্য স্থানে দাবী করা হয় অতিরিক্ত পার্থিব স্বত্বভোগের; যেমন ন্যুওয়াউবিয়ানরা বা নেশন অব ইসলাম। কালোদের বিষয়ক বিভিন্ন গবেষণা ও আলোচনায় দুটি বিষয় আলোচিত হয়ে থাকে; মেলানিন তত্ত্ব এবং আফ্রিকাকেন্দ্রিকতা / বৈশ্বয়িক প্যান-আফ্রিকাবাদ।

মেলানিন তত্ত্ব[সম্পাদনা]

কালো শ্রেষ্ঠত্ববাদ ধারণার সমর্থকরা মেলানিন তত্ত্বকে বিশ্বাস করে থাকেন। এই তত্ত্বর মূল কথা হচ্ছে যে, ত্বকের কালোত্ব মেলানিনের স্তরের কারণে বুদ্ধিমত্ত্বা ও আবেগ নির্ভর ও সংবেদশশীল হয়।[১][২] এই তত্ত্বটি কিছু আফ্রিকান আমেরিকা প্রচার করেছেন বলে দাবী করা হয়।[৩]

ধরণার প্রসারে / নির্ভর করে গড়ে ওঠা সংগঠন (বর্তমানে কার্যকর)[সম্পাদনা]

নেশন অব ইসলাম[সম্পাদনা]

নিউ ব্লাক প্যান্থার পার্টি[সম্পাদনা]

ইউনাইটেড ন্যুওয়াউবিয়ান নেশন্স অব মুরস্‌[সম্পাদনা]

ট্রিবু কা[সম্পাদনা]

অন্যান্য দল[সম্পাদনা]

নেশন অব ইয়াহয়ুহ[সম্পাদনা]

বুবু শান্তি[সম্পাদনা]

সাদা শ্রেষ্ঠত্ববাদীতা দলের সাথে সখ্যতা[সম্পাদনা]

আরও জানতে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Skeptinq, Ortiz de Montellano, B. R. 1993. "Afrocentricity, Melanin, and Pseudoscience," Yearbook of Physical Anthropology 36, 33-58 3.^ Ortiz de Montellano, Bernard R. (17 Dec 2006); "Afrocentric Pseudoscience: The Miseducation of African Americans". Annals of the New York Academy of Sciences (New York Academy of Sciences) 775: 561–572. ডিওআই:10.1111/j.1749-6632.1996.tb23174.x. http://www3.interscience.wiley.com/journal/119242630/abstract?CRETRY=1&SRETRY=0 আর্কাইভইজে আর্কাইভকৃত ৫ জানুয়ারি ২০১৩ তারিখে.
  2. Suzar."Other Astounding Properties of Melanin undated.
  3. Mehler, Barry. "African American Racism in the Academic Community." First published in The Review of Education 15 # 3/4 (Fall 1993); revised and republished as "Addressing the Problem of African-American Racism in Academia," in Martyrdom and Resistance (Nov.-Dec. 1993); slightly revised for posting (undated)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহি:সংযোগ[সম্পাদনা]