কার্ল ফ্রেডরিখ শিম্পার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কার্ল ফ্রেডরিখ শিম্পার
Schimper Karl Friedrich 1866.jpg
জার্মান প্রকৃতিবাদী এবং কবি
জন্ম(১৮০৩-০২-১৫)১৫ ফেব্রুয়ারি ১৮০৩
ম্যানহাইম, জার্মানি
মৃত্যু২১ ডিসেম্বর ১৮৬৭(1867-12-21) (বয়স ৬৪)
শোয়েটজিনজেন, জার্মানি
জাতীয়তাজার্মান
পেশাউদ্ভিদবিদ, প্রকৃতিবিদ ও কবি

কার্ল ফ্রেড্রিচ শিম্পার (১৫ ফেব্রুয়ারি ১৮০৩ – ২১ ডিসেম্বর ১৮৬৭) ছিলেন একজন জার্মান উদ্ভিদবিজ্ঞানী, প্রকৃতিবিদ এবং কবি।

জীবন[সম্পাদনা]

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

শিম্পার জন্ম ম্যানহাইমে, ১৫ ফেব্রুয়ারি ১৮০৩-এ ফ্রেডরিখ লুডভিগ হেনরিক শিম্পার এবং মার্গারেথা কাথার ঘরে। [১] তিনি ছিলেন হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের একজন ধর্মতত্ত্ববিদ এবং মিউনিখ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক।

ক্যারিয়ার[সম্পাদনা]

শিম্পার উদ্ভিদের অঙ্গসংস্থানবিদ্যার ক্ষেত্রে অগ্রজ গবেষক, বিশেষ করে কাণ্ডোপরি পত্রবিন্যাসে। তিনি সম্ভবত প্রাগৈতিহাসিক গরম এবং ঠান্ডা যুগ তত্ত্বের প্রবর্তক হিসাবে সর্বাধিক পরিচিত, এবং বরফ যুগ এবং জলবায়ুচক্রের আধুনিক তত্ত্বগুলির অন্যতম সূচনা করেছিলেন। তিনি উদ্ভিদবিদ জর্জি উইলহেলম শিম্পারের ভাই এবং উদ্ভিদবিদ উইলহেলম ফিলিপ শিম্পারের চাচাতো ভাই।

বিল ব্রায়সন তাঁর এ সর্ট হিস্টোরি অব নেয়ারলি এভরিথিং বইতে লিখেছেন যে, কার্ল শিম্পার হিমবাহ ধারণার সূচনা করেছিলেন এবং বরফের চাদর একসময় ইউরোপ, এশিয়া এবং উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ জুড়েছিল বলে ধারণা করেছিলেন। শিম্পার লিখতে অনিচ্ছুক হিসাবে পরিচিত ছিলেন এবং কখনও তার ধারণাগুলি প্রকাশ করেননি। তিনি লুই আগাসিজের সাথে এ নিয়ে আলোচনা করেছিলেন, যিনি নিজের ধারণা যথাযথভাবে অনুসরণ করেছিলেন এবং শিম্পারের হতাশার কারণে অবধারিতভাবে এর উত্থানের অনেক কৃতিত্ব পেয়েছিলেন। [২]

মৃত্যু[সম্পাদনা]

শিম্পার ২১ ডিসেম্বর ১৮৬৭ সালে শুয়েতজিংগেনে মারা যান। [১]

কাজ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Karl Friedrich SCHIMPER"GEDBAS। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৮ 
  2. E.P. Evans: The Authorship of the Glacial Theory, North American review. / Volume 145, Issue 368, July 1887 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৯-১২-৩১ তারিখে. Accessed on February 25, 2008.