কার্মেলিটারস্ট্রিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Karmeliterstraße
সিমুল্লার্স গ্যাসেল
Karmeliterstr. Muenchen-1.jpg
পুরোনো কার্মেলিটেন গীর্জার সাথে কার্মেলিটারস্ট্রিট
কার্মেলিটারস্ট্রিট জার্মানি-এ অবস্থিত
কার্মেলিটারস্ট্রিট
মুঞ্চেনের কার্মেলিটারস্ট্রিট, জার্মানি
নামকরণকার্মেলিটেনকির্শে
দৈর্ঘ্যএক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "৮"। m ( ফুট)
অবস্থানমিউনিখ
পোস্টাল কোড৮০৩৩৩
নিকটস্থ মেট্রো স্টেশনকার্লসপ্লাটজ স্টেশন (এস২)
প্রধান
জংশনসমূহ
ম্যাক্সবার্গস্ট্রিট,লুয়েনগ্রুবে

কার্মেলিটারস্ট্রিট হলো মিউনিখের কেন্দ্রের একটি রাস্তা। এটি পুরোনো কার্মেলিট গীর্জার নামের উপর ভিত্তি করে তৈরি যা রাস্তার পশ্চিম পাশে অবস্থিত।[১]

অবস্থান[সম্পাদনা]

কার্মেলিটারস্ট্রিট আলস্টাত-লেহেল জেলায় অবস্থিত, এটি মিউনিখ শহরের একটি কেন্দ্রীয় জেলা। এটি পুরোনো শহর ক্রেউজভার্টালের উত্তরপশ্চিমে অবস্থিত।

এটি প্রায় ৮০ মিটার লম্বা এবং এটি প্রোমেনাদেপ্লাটজের পশ্চিম পাশ থেকে শুরু হয়েছে।

রাস্তা[সম্পাদনা]

কার্মেলিটারস্ট্রিটের পশ্চিম পার্শ্বে সেইন্ট নিকোলাসের তৈরি পুরোনো গীর্জা কার্মেলিটেন রয়েছে, এটি ১৬৫৭ থেকে ১৬৬০সালের মাঝে নির্মাণ করা হয়েছে।[১] বর্তমানে এই দালানটি বিভিন্ন অনুষ্ঠান ও প্রদর্শনীর জন্য ব্যবহার করা হয়।

রাস্তাটির পূর্ব পার্শ্বে ডাচ ব্যাংকের একটি পাঁচ-তলা দালান রয়েছে এবং দুটি বাগান রয়েছে। এখানে থাকা দালানগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্ষতি হয়েছে যেগুলো পরবর্তীতে ধ্বংস করা হয়েছে।[২]

কার্মেলিটারস্ট্রিট মূলত এক রাস্তার সড়ক যেটি দক্ষিণ দিকে চলে যায়।

ইতিহাস[সম্পাদনা]

বর্তমানের কার্মেলিটারস্ট্রিটের বয়স অজানা। তারপরও, বর্তমানের প্রোমেনাদেপ্লাটজ এলাকার উত্তর দিকে ১৫শতকের একটি খাবার এবং লবণ সংরক্ষণ করার দালান ছিল যেটিকে ১৭৭৮সালে ধ্বংস করা হয়।

১৫০৯ এবং ১৫৬৫ সালের মাঝের দিকে কার্মেলিটারস্ট্রিটের নাম ছিল "সিমুল্লার গ্যাসেল" যেটিকে পরিবর্তন করে ১৬০০ শতাব্দীর দিকে "নিউ গ্যাসেল" রাখা হয়। ১৮ শতকের পরে, "কাল্টেনেকার গ্যাসেল",[৩] এবং কার্মেলিটারগ্যাসে নাম রাখা হয়।

প্রোমেনাদেপ্লাটজ, কার্মেলিটারস্ট্রিটের কোণা[সম্পাদনা]

১৪৪০নাম্বার বাড়ির কারখানাটিকে, ১৮৩৩সাল থেকে প্রাতিষ্ঠানিকভাবে প্রোমেনাদেপ্লাটজ ১৫ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে, কিন্তু এটিকে কার্মেলিটারগ্যাসে ১৫ হিসেবেও দেখা হতো। পরবর্তীতে, কারখানাটিকে প্রোমেনাদেগ্লাটজ ২১, কার্মেলিটারস্ট্রিটের কোণা হিসেবে ধরা হয়।

১৮৭৪সালে, ১৮৬১সাল থেকে প্রোমেনাদেপ্লাটজ ১৩ তে থাকা কাপড়ের পাইকারী বিক্রেতাকে প্রোমেনাদেপ্লাটজ ২১ এ প্রতিস্থাপিত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ehem. Karmeliterkirche St. Nikolaus" (German ভাষায়)। Stadtportal München। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ 
  2. Carmen Maria Enss (৩ মে ২০১৩)। "Altstadt im Umbau" (PDF) (German ভাষায়)। Technische Universtät München। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ 
  3. Stahleder, Helmuth (১৯৯২)। Haus- und Straßennamen der Münchner Altstadt (German ভাষায়)। Neustadt: Schmidt, Philipp। পৃষ্ঠা 301। আইএসবিএন 3877077633 

বহিঃসংযোগ[সম্পাদনা]