কার্টুন পদার্থবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কার্টুন পদার্থবিজ্ঞান বা অ্যানিমেশন পদার্থবিজ্ঞান, বলতে হাস্যকর প্রতিক্রিয়া সৃষ্টির জন্য পদার্থবিজ্ঞানের (এবং জীববিজ্ঞানের) নীতি ও তত্ত্বগুলির একটি হাস্যকর সংস্করণকে বোঝায় যা পদার্থবিজ্ঞানের সাধারণ নিয়মকে ছাড়িয়ে যায়।

আমেরিকান অ্যানিমেটেড চলচ্চিত্রগুলির মধ্যে অনেকগুলি, বিশেষত ওয়ার্নার ব্রস এবং মেট্রো-গোল্ডউইন-মেয়ার স্টুডিওগুলো, পরোক্ষভাবে এই জাতীয় "নীতির" তুলনামূলকভাবে সামঞ্জস্যপূর্ণ সেট তৈরি করেছে যা হাস্যরসাত্মক অ্যানিমেশনের প্রচলন হয়ে উঠেছে। সাধারণত কার্টুন চরিত্রগুলোর নিজেদের চিন্তাভাবনা ও বাস্তবের তুলনামূলক প্রদর্শন করা হয়। একটি সাধারণ উদাহরণ হলো, যখন একটি কার্টুন চরিত্র শুন্যে ভেসে চলে, তখন চরিত্রটি নিজের অবস্থা না উপলব্ধি করা পর্যন্ত মাধ্যাকর্ষণের কোনও প্রভাব থাকে না। অর্থাৎ চরিত্রটি হাওয়ায় ভাসতে থাকে।[১]

ওয়াল্ট ডিজনি স্টুডিওর একজন অ্যানিমেটর, আর্ট বাবিট এর ভাষ্যমতে:

"অ্যানিমেশন পদার্থবিজ্ঞানের নীতি অনুসরণ করে — যদি না মজাদার হতো।"

উদাহরণ[সম্পাদনা]

কার্টুন পদার্থবিজ্ঞান শব্দটির সর্বপ্রথম নির্দিষ্ট উল্লেখ সম্ভবত ১৯৮০ সালের জুন মাসে হয়েছিল, যখন এসকয়ারO'Donnell's Laws of Cartoon Motion নামে একটি নিবন্ধ প্রকাশিত হয়।[২] ১৯৯৪ সালে প্রকাশিত ইনস্টিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স এর জার্নাল, একটি সংস্করণে, ১৮ নম্বর ভলিউমের, ৭ম পৃষ্ঠায় বর্ণিত হয়ে এই শব্দটি প্রযুক্তিগত জনতার মধ্যে ছড়িয়ে দিতে সহায়তা করেছিল, যা ধারণাটিকে প্রসারিত ও পরিমার্জন করেছে।[৩]

ও'ডনেলের উদাহরণগুলির মধ্যে রয়েছে:

  • শুন্যে স্থগিত যে কোনও চরিত্র তার পরিস্থিতি সম্পর্কে অবগত না হওয়া পর্যন্ত শুন্যে স্থগিত থাকবে। একটি চরিত্র যখন একটি পর্বত থেকে সরে যায় তবে নীচে না তাকানো অবধি হাওয়ায় ভাসতে থাকে। তারপর প্রতি সেকেন্ডে ৩২ ফুটের প্রচলিত নীতিতে পড়ে যেতে শুরু করে।
  • একটি কঠিন দেয়ালকে অতিক্রমকারী কোন চরিত্র, দেয়ালে এর সমান পরিসীমা বিশিষ্ট ছিদ্র করে তা অতিক্রম করবে। যাকে silhouette of passage বলে।
  • মহাকর্ষের সমস্ত নীতি অবহেলিত হয়।
  • মানসিক শক্তি বেশিরভাগ দেহে পর্যাপ্ত পরিমাণে ধাক্কা দেওয়ার জন্য এগুলিকে পৃষ্ঠ থেকে সরাসরি দূরে সরিয়ে দেয়। একটি ভুতুড়ে শব্দ বা একটি বিরোধী স্বাক্ষর শব্দের উপরের দিকে গতি প্রবর্তন করে, সাধারণত একটি ঝাড়বাতি, একটি ট্রিটপ বা একটি ফ্ল্যাগপোলের ক্রেস্টের কাছে একটি চলমান চরিত্রের পা বা একটি দ্রুতগতির অটোর চাকা কখনও মাটিতে স্পর্শ করতে পারে না, পালানো পালাটি বিমানের দিকে ফেরা হয়।
  • গতি বাড়ার সাথে সাথে বস্তু একসাথে বেশ কয়েকটি স্থানে থাকতে পারে।

ধারণাটির ইতিহাস[সম্পাদনা]

কার্টুনগুলি আসল বিশ্ব থেকে আলাদা আচরণ করে, তবে এলোমেলোভাবে নয়, এই ধারণাটি কার্যত অ্যানিমেশনের মতো প্রাচীন। উদাহরণস্বরূপ, ওয়াল্ট ডিজনি ১৯৫৬ সালে ডিজনিল্যান্ড টেলিভিশন প্রোগ্রামের একটি পর্বে প্রশংসনীয় অসম্ভবকে বলেছিলেন।[৪]


"অ্যানিমেটেড কার্টুনের সিক্রেটস" শিরোনামে একটি গারফিল্ড অ্যানিমেটেড শর্টে, ওরসন এবং ওয়েডে চরিত্রগুলি কার্টুনগুলির বিভিন্ন নীতির প্রদর্শন করে এবং এর মজাদার উদাহরণ দেখান।


বিস্তৃতি[সম্পাদনা]

ধারনাটি কেবল পদার্থবিজ্ঞানের মধ্যেই সীমাবদ্ধ নয়। উদাহরণস্বরূপ, যখন কোনও চরিত্র গুরুতর জখম থেকে অসম্ভব দ্রুত সুস্থ হয়ে যায়, তখন পদার্থবিজ্ঞানের নীতি ছাড়াও জীববিজ্ঞানের নীতিগুলোর লঙ্ঘন করা হয়।


আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. In a neologism contest held by New Scientist, a winning entry coined the term "coyotus interruptus" for this phenomenon—a pun on coitus interruptus and Wile E. Coyote, who fell to his doom this way many times.
  2. O'Donnell's Laws of Cartoon Motion", Esquire, 6/80, reprinted in IEEE Institute, 10/94; V.18 #7 p.12. Copy on Web ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১২-০৩-১৪ তারিখে
  3. [১] আর্কাইভইজে আর্কাইভকৃত ডিসেম্বর ১০, ২০১২ তারিখে
  4. টেমপ্লেট:Imdb episode

বহিঃসংযোগ[সম্পাদনা]

অ্যানিমে[সম্পাদনা]

অন্যান্য[সম্পাদনা]