কানুন-ই-বানোয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কানুন-ই-বানোয়ান (মহিলা কেন্দ্র) একটি ইরানী নারী অধিকার সংস্থা, যা ১৯৩৫ সালের ১৪ই অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বাধ্যতামূলক হিজাবের বিরুদ্ধে কাশফ-ই হিজাব সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।[১]

রাষ্ট্রীয় সমর্থনে ১৯৩২ সালে দ্বিতীয় পূর্ব মহিলা কংগ্রেস নেতৃস্থানীয় নারী অধিকার সংস্থা জামিয়াত-ই নেসওয়ান-ই ভাতানখাহ দ্বারা সংগঠিত হয়েছিল। কংগ্রেস শেষ হওয়ার পর অবশ্য সংগঠনটি ভেঙে দেওয়া হয়। ইরানের রাজকীয় শাসন নারীর অধিকারকে সমর্থন করতে চেয়েছিল, যেহেতু এটি তাদের আধুনিকীকরণ কর্মসূচির একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বিবেচিত হয়েছিল; যাইহোক, এটি নারী আন্দোলনের উপর নিয়ন্ত্রণ রাখতে চেয়েছিল।

১৯৩৫ সালে, মন্ত্রী আলী-আসগর হেকমত ইরানের নারী অধিকার আন্দোলনের নেতৃস্থানীয় প্রবীণ নারী অধিকার কর্মীদের ডেকেছিলেন এবং তাদের রাষ্ট্রীয় সমর্থনে একটি নতুন নারী অধিকার সংস্থা চালু করার প্রস্তাব দেন এবং তারা প্রস্তাবটি গ্রহণ করেন। হাজর তরবিয়াত সংগঠনের সভাপতি হন, এবং বেশ কয়েকজন বিশিষ্ট নারীবাদী সংগঠনের সদস্যা হন, তাদের মধ্যে খাদিজেহ আফজাল ভাজিরি এবং সেদিকেহ দৌলতাবাদী, ফারখরু পারসা এবং পারভিন ইতেসামি ছিলেন।

সংগঠনটি ইসলামিক পর্দার বিরুদ্ধে প্রচারণা চালায় এবং এর বিলুপ্তি প্রচার করে। এই প্রচারাভিযানটি পর্দার বিলুপ্তির জন্য স্থল প্রস্তুত করেছিল, যা রাজকীয় সরকার দ্বারা প্রস্তুত করা হয়েছিল। ১৯৩৪ সালে, সরকার ইতিমধ্যেই মেয়েদের বিদ্যালয়ে মহিলা শিক্ষকদের মধ্যে পর্দা নিষিদ্ধ করেছিল এবং ১৯৩৫ সালে, মহিলা শিক্ষার্থীদের অবগুন্ঠন মোচন করতে উত্সাহিত করা হয়েছিল। একই বছর, কানুন-ই-বানোয়ান রাষ্ট্রীয় সহায়তায় প্রতিষ্ঠিত হয় এবং অবগুন্ঠন মোচনের জন্য প্রচারণা চালায়। প্রধানত শিক্ষিত মধ্যবিত্ত ও উচ্চবিত্ত নারীদের সমন্বয়ে গঠিত সংগঠনের সদস্যরা ইতিমধ্যেই অবগুন্ঠন মোচনকে সমর্থন করেছিল এবং এর সদস্যরা তাদের সভায় উপস্থিত ছিলেন। ১৯৩৬ সালে যখন সরকার অবশেষে কাশফ-ই হিজাব সংস্কারের মাধ্যমে পর্দা উন্মোচন ও বিলুপ্তির শুরু করে, তখন কানুন-ই-বানোয়ান সংস্কারের আরও জনসমর্থক হিসেবে অংশগ্রহণ করে।[২]

এটি ১৯৩৭ সালে কল্যাণ ও সামাজিক সেবার জন্য একটি প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়। কানুন-ই-বানোয়ান ইরানী নারী আন্দোলনকে ইরানী রাষ্ট্রে অন্তর্ভুক্ত করতে এবং পাহলভি যুগের অব্যাহত অস্তিত্ব রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।[২] সমস্ত ইরানী নারী গোষ্ঠী আনুষ্ঠানিকভাবে ১৯৫৯ সালে ইরানের মহিলা সংস্থার হাই কাউন্সিলে অন্তর্ভুক্ত হয়েছিল, এটি ১৯৬৬ সাল থেকে ইরানের মহিলা সংস্থা হিসাবে পরিচিত লাভ করেছিল, যারা পাহলভি যুগে নারী নীতি হিসাবে সমর্থিত রাষ্ট্রীয় নারীবাদ পরিচালনা করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hamideh Sedghi, “FEMINIST MOVEMENTS iii. IN THE PAHLAVI PERIOD,” Encyclopaedia Iranica, IX/5, pp. 492-498, available online at http://www.iranicaonline.org/articles/feminist-movements-iii (accessed on 30 December 2012).
  2. P. Paidar, Women and the Political Process in Twentieth-Century Iran, Cambridge, U.K., 1995.