কাট্রু ভেলিইয়াড়াই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কাট্রু ভেলিইয়াড়াই
কাট্রু ভেলিইয়াড়াই.jpg
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকমণি রত্নম
প্রযোজকমণি রত্নম
রচয়িতামণি রত্নম
শ্রেষ্ঠাংশেকার্তিক শিবকুমার
অদিতি রাও হায়দারী
সুরকারএ আর রহমান
কুতুব-ই-কৃপা (আবহ সঙ্গীত)
চিত্রগ্রাহকরবি বর্মণ
সম্পাদকএ শ্রীকর প্রসাদ
প্রযোজনা
কোম্পানি
মাদ্রাজ টকিজ
পরিবেশকশ্রী দেনানডাল ফিল্মস
মুক্তি
  • ৭ এপ্রিল ২০১৭ (2017-04-07)
দৈর্ঘ্য১৪০ মিনিট
দেশভারত
ভাষাতামিল

কাট্রু ভেলিইয়াড়াই (তামিল: காற்று வெளியிடை, বাংলা: আকাশের মধ্যে) হচ্ছে ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত একটি তামিল চলচ্চিত্র। চলচ্চিত্রটি রচনা, পরিচালনা এবং প্রযোজনা করেছিলেন মণি রত্নম, মণি তার মাদ্রাজ টকিজ প্রযোজনা প্রতিষ্ঠান দ্বারা এই চলচ্চিত্রটি প্রযোজিত করেছিলেন। চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালক ছিলেন এ আর রহমান, রবি বর্মণ ছিলেন চিত্রগ্রাহক এবং এ শ্রীকর প্রসাদ ছিলেন সম্পাদক। চলচ্চিত্রটির নায়ক-নায়িকা ছিলেন কার্তিক শিবকুমার এবং অদিতি রাও হায়দারী, এছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন ললিতা, রুক্মিণী বিজয়কুমার, দিল্লি গণেশ এবং আরজে বালাজি।

চলচ্চিত্রটি তেলেগু ভাষায় অনুবাদ করে 'চেলিয়া' নামে মুক্তি দেওয়া হয়েছিলো।[১]

চলচ্চিত্রটির মুখ্য চিত্রগ্রহণ শুরু হয় ২০১৬ সালের জুলাই মাসে, আর শুটিং হয় উটি, হায়দ্রাবাদ, লাদাখ, চেন্নাই এবং বেলগ্রেডে[২] চলচ্চিত্রটি ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলো দুটি বিষয়শ্রেণীতে, একটি এ আর রহমান সেরা সঙ্গীতকার হিসেবে এবং অন্যটি শশা তিরুপতি সেরা নারী গায়ক হিসেবে।[৩]

কাহিনীসারাংশ[সম্পাদনা]

বৈমানিক স্কোয়াড্রন লিডার বরুণ চক্রপানি এক ব্রিগেডিয়ারের মেয়ের সঙ্গে প্রেম করে কিন্তু মেয়েটা তাকে ভালোবাসেনা, একদিন এক গাড়ি ভ্রমণে মেয়েটি ইচ্ছে করেই বরুণকে দূর্ঘটনায় ফেলে দেয়। একটি অসামরিক হাসপাতালে বরুণকে লীলা নামের এক তরুণী চিকিৎসক সেবা করে এবং ধীরে ধীরে বন্ধুত্ব থেকে বরুণ লীলাকে ভালোবেসে ফেলে। আগেই বরুণ ব্রিগেডিয়ারের মেয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে এবং হঠাৎ একদিন বরুণের বিমান অনুশীলন পাকিস্তানের আকাশসীমায় ঢুকে গেলে বরুণ পাকিস্তানে আটকা পড়ে যদিও তাড়াতাড়ি ছাড়াও পায় আর ছাড়া পেয়েই সে লীলার সঙ্গে দৈহিক মিলন করে, এভাবে হঠাৎ কার্গিল যুদ্ধ শুরু হয় এবং বরুণের যুদ্ধবিমান পাকিস্তান সেনাবাহিনী দ্বারা ভূপাতিত হয়, আর বরুণ যুদ্ধবন্দী হিসেবে আটক থাকে প্রায় এক বছর, এবং সে এসে দেখে যে লীলা একটি কন্যার জন্ম দিয়েছে। এরপর লীলাকে বিয়ে করে বরুণ এবং তারা বিমান বাহিনীর কর্মকর্তাদের আবাসিক স্থলে বাস করা শুরু করে।

অভিনয়ে[সম্পাদনা]

  • কার্তিক শিবকুমার - বরুণ চক্রপানি
  • অদিতি রাও হায়দারী - লীলা আব্রাহাম
  • ললিতা - আচম্মা
  • রুক্মিণী বিজয়কুমার - নিধি
  • শ্রদ্ধা শ্রীনাথ - গিরিজা কাপুর
  • আরজে বালাজি - ইলিয়াস হোসেন
  • দিল্লি গণেশ - কর্নেল মিত্র
  • শিবকুমার আনন্দ - গিরিশ রেড্ডি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mani Ratnam's Kaatru Veliyidai to be called Cheliyaa in Telugu"। ২৬ জানুয়ারি ২০১৭। সংগ্রহের তারিখ ১০ এপ্রিল ২০১৭ 
  2. R, Manoj Kumar (২৬ জানুয়ারি ২০১৭)। "Kaatru Veliyidai teaser: Mani Ratnam-AR Rahman set to sweep you off your feet, watch video"The Indian Express। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১৭ 
  3. "AR Rahman, Shashaa Tirupati bag National Awards for Kaatru Veliyidai's songs"দি ইন্ডিয়ান এক্সপ্রেস। ১৪ এপ্রিল ২০১৮। 

বহিঃসংযোগ[সম্পাদনা]