কাটাহিরা (সেন্দাই শহর)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাটাহিরা
片平
শহর
সেন্দাই হাইকোর্ট
দেশ জাপান
প্রিফেকচার মিয়াগি প্রিফেকচার
পৌরসভা সেন্দাই শহর
প্রশাসনিক জেলাআওবা ওয়ার্ড
জনসংখ্যা ([হিসাবে ২০২২ (২০২০) জানুয়ারি ১)[১]
 • মোট১,৭৫৪
পোস্টাল কোড৯৮০-০৮১২[২]
এলাকা কোড০২২[৩]
যানবাহন নিবন্ধনসেন্দাই

কাতাহিরা হল আওবা ওয়ার্ড, সেন্দাই সিটি, মিয়াগি প্রিফেকচারের একটি গ্রামীণ শহর। এখানকার জিপ কোড হল ৯৮০-০৮১২ । জনসংখ্যা ১৭৫৪ এবং পরিবারের সংখ্যা ১০৯৬ (১ জানুয়ারী, ২০২২ অনুযায়ী) । বর্তমান প্রশাসনিক জেলার নামগুলি হল কাতাহিরা ১-চোম এবং কাটাহিরা [৪] -চোম, এবং আবাসিক ঠিকানাগুলি এলাকা জুড়ে প্রদর্শিত হয়।

এখানে, কাতাহিরা-চো, যেটি একটি স্থানের নাম এবং এডো যুগে সেন্দাই দুর্গের শহরে ব্যবহৃত একটি রাস্তার নামও বর্ণনা করা হয়েছে। যদিও পুরানো শহরের নাম এলাকা এবং রাস্তার নাম হিসাবে অংশটি সময়ের সাথে পরিবর্তিত হয়েছে, তবে এটি একটি স্থানের নাম হিসাবে সেন্দাই শহরের কেন্দ্রের দক্ষিণ-পশ্চিম কোণে দখল করে আছে এবং এটি একটি সাধারণ নাম হিসাবেও ব্যবহৃত হয়। রাস্তা

এডো যুগ থেকে কাটাহিরা-চো[সম্পাদনা]

এডো যুগে, উচ্চারণ ছিল " কাদাদশাচ্যো " (→ সেন্দাই উপভাষা #স্থানের নাম/সেন্দাই উপভাষায় যথাযথ বিশেষ্য )।

সেন্দাই নাকামাচি টেরেসের মাঝখানে একটি ড্রপ সহ একটি টেরেস ক্লিফ রয়েছে, যেখানে সেন্দাই ক্যাসেল টাউনের কেন্দ্রে বাশো নো সুজি এবং হিরোস নদীর পৃষ্ঠের কাছে সেন্দাই শিতামাচি টেরেস রয়েছে। এই টেরেস ক্লিফের সরাসরি উপরে, অন্য কথায়, পশ্চিম প্রান্ত থেকে সেন্দাই নাকামাচি টেরেসের দক্ষিণ প্রান্ত পর্যন্ত প্রসারিত শহর এবং রাস্তাকে কাটাহিরাচো বলা হয়।

কাতাহিরা নামের উৎপত্তি এই কারণে যে, প্রথমে পাহাড়ের কাছে রাস্তার পশ্চিম দিকে কোনো বাড়ি ছিল না এবং শুধুমাত্র পূর্ব দিকেই প্রাসাদ ছিল [৫] । একে "হাকাতাছো"ও বলা হত।

এডো যুগে কাতাহিরা-চো-এর এলাকাটি উত্তরে কিতাইচিবান-চোর দক্ষিণ দিকে হাসেকুরা- চো (বর্তমানে সেন্দাই সিভিক হলের উত্তর প্রান্ত) থেকে দক্ষিণে বর্তমান কাটাহিরা -চো পর্যন্ত বিস্তৃত ছিল। কাতাহিরা-চো, যা হিরোস নদীর বাম তীরে টেরেসড ক্লিফের উপরে, হিরোস নদীর ডান তীরে আওবায়ামা সোপানে সেন্ডাই ক্যাসলের মুখোমুখি, সেখানে ডেট গোত্রের বড় অট্টালিকা এবং সেন্দাইয়ের সিনিয়র ভাসাল রয়েছে। বংশ, গোত্র, পরিবার, গোষ্ঠী এবং বাসস্থান সহ এই গোষ্ঠী এবং সিনিয়র ভাসালদের 'ডাইমিও অ্যালি' বলা হত কারণ তাদের কাছে অন্যান্য ডোমেনের ডাইমিওর সমান পরিমাণ অর্থ ছিল। [৫] একে 'ওহিরোচো' [৫] এবং 'হিরোচো' নামেও ডাকা হত।

এডো যুগের শেষের দিকে, ওমাচির উত্তরের এলাকাকে ডেইমিও -কোজি বলা হত এবং এর দক্ষিণের এলাকাকে বলা হত কাটাহিরা-চো। বর্তমান কাতাহিরা এডো যুগের শেষে কাটাহিরাচোর পরিসর অনুসরণ করে। ডাইমিও কোজিকে মেইজি যুগে রিকুইজিশন করা হয়েছিল এবং এখন নিশি পার্ক ।

আধুনিক কাটহিরা[সম্পাদনা]

বর্তমান উচ্চারণ হল " কাতাহিরা "।

এটি এডো যুগের শেষে কাটাহিরাচোর পরিসর অনুসরণ করে। সেন্দাই ডোমেন, যেটি বোশিন যুদ্ধে হেরেছে, সেন্দাই দুর্গ (বর্তমান সেন্দাই জেলা) সরকারি সেনাবাহিনীর দখলে নেয় এবং কাতাহিরা-চো-তে একজন সিনিয়র ভাসালের বাসস্থান মেইজি সরকারের কাছে হস্তান্তর করে। এই কারণে, মেইজি সময় থেকে কাতাহিরাচো জাতীয় পাবলিক প্রতিষ্ঠান এবং পাবলিক স্কুল ( সেকেন্ড হাই স্কুল, সেন্ডাই হায়ার টেকনিক্যাল স্কুল, তোহোকু ইম্পেরিয়াল ইউনিভার্সিটি ) এর আবাসস্থল।

ইচোম[সম্পাদনা]

কাতাহিরা ১-চোম হল আওবা - ডোরির দক্ষিণ দিকের ওমাচি মোড় ( নিশি পার্কের দক্ষিণ-পূর্ব কোণ) থেকে বনসুই সোডো-মায়ে মোড় ( বানসুই-ডোরির সাথে সংযোগস্থল), এবং কাটাহিরা ২-চোমের উত্তরের অংশ।

সেন্ডাই লিগ্যাল অ্যাফেয়ার্স জয়েন্ট গভর্নমেন্ট বিল্ডিং এবং সেনদাই হাইকোর্ট ছাড়াও আছে রিয়োগাকুইন- চো বাগান, সেন্দাই সিটি আওবা ফায়ার স্টেশন, সেন্দাই সিটি কাটাহিরাচো প্রাথমিক বিদ্যালয় এবং আরও অনেক কিছু।

নিকোমগ[সম্পাদনা]

২০০৮ সালের হিসাবে, তোহোকু বিশ্ববিদ্যালয়ের কাতাহিরা ক্যাম্পাসের এলাকা এবং কাটাহিরা ২-চোমের এলাকা একই।

তোহোকু গাকুইন ইউনিভার্সিটির সুচিহি ক্যাম্পাস সুচিহি 1-চোমে অবস্থিত, যা কাতাহিরা ক্যাম্পাসের দক্ষিণ দিকে মিনামি রোকেনচো স্ট্রিট জুড়ে রয়েছে৷ আমরা পরিকল্পনাটি কমিয়ে দিয়েছি এবং কিছু বিক্রি করেছি৷

সেন্দাই সিটি রোড কাটাহিরছো লাইন[সম্পাদনা]

"সেন্দাই সিটি রোড নং ১৩১৫ কাতাহিরাচো লাইন " হল সেন্দাই শহরের একটি পৌরসভার রাস্তা যা আরামচি মোড় থেকে শুরু হয় এবং আওবা ফায়ার ডিপার্টমেন্টের মুখোমুখি চৌরাস্তায় শেষ হয়। অধ্যায়টি কাটাহিরা চো -ডোরির চেয়ে লম্বা।

কাটাহিরা স্ট্রিট[সম্পাদনা]

" কাতাহিরা - চো -ডোরি" হল একটি রুটের নাম যা ঐতিহাসিক শহরের নাম ব্যবহার করে, সেন্ডাই শহরের "ঐতিহাসিক শহরের নাম ব্যবহার প্রচার প্রকল্প [৬] " দ্বারা নামকরণ করা হয়েছে। এটি তোহোকু গাকুইন ইউনিভার্সিটি সুচিহি ক্যাম্পাসের দক্ষিণ-পশ্চিম কোণে মিনামি রোকেনচো-ডোরির সংযোগস্থল থেকে আওবা ফায়ার স্টেশনের মুখোমুখি সংযোগস্থল পর্যন্ত অংশটিকে নির্দেশ করে।

এই রাস্তাটি সেই এলাকার পশ্চিম প্রান্ত বরাবর চলে যা এখন কাতাহিরা নামে পরিচিত, এবং এটি একটি নাম যা এডো যুগে কাটাহিরা-চো থেকে সেন্দাই-এর নাগরিকদের দ্বারা আরও বেশি স্বীকৃত।

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:脚注ヘルプ

  1. "町名別年齢(各歳)別住民基本台帳人口"। 仙台市। সংগ্রহের তারিখ ২০২২-০৩-২৪ 
  2. "宮城県 仙台市青葉区 片平の郵便番号"日本郵政। সংগ্রহের তারিখ ২০২২-০৩-২৪ 
  3. "市外局番の一覧"। 総務省। সংগ্রহের তারিখ ২০২২-০৩-২৪ 
  4. "住居表示実施地区 町名一覧表(区毎・五十音順)" (পিডিএফ)। 仙台市। সংগ্রহের তারিখ ২০২২-০৩-১৪ 
  5. 鈴木省三『仙台風俗志(全)』(歴史図書社、1977年、原著1937年)36頁。
  6. 歴史的町名等活用推進事業 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ মে ২০০৯ তারিখে(仙台市)

টীকা[সম্পাদনা]

  • শোজো সুজুকি দ্বারা রচিত, ডাইসুকে আওকি এবং ইকো নাকায়ামা দ্বারা সম্পাদিত, সেন্ডাই ফুজোকুশি (সম্পূর্ণ), রেকিশি তোশোশা, ১৯৭৭। মূল কাজটি ১৯৩৭ সালে "সেন্দাই ফুজোকুশি" নামে প্রকাশিত হয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

  • নিশিকোয়েন ডরি
  • ইটসুতসুবাশি স্ট্রিট
  • সেন্দাই শহরের কেন্দ্র #চোয়ারি ("চো" এবং "মাচি" ইত্যাদির মধ্যে পার্থক্য করুন)
  • লু জুন
  • কোয়াসাই মাতসুবায়শি

বহিঃসংযোগ[সম্পাদনা]