বিষয়বস্তুতে চলুন

কাটার যন্ত্রপাতি (মেশিন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

যন্ত্রের কাজের পরিপ্রেক্ষিতে, একটি কাটিং টুল বা কাটার সাধারণত একটি শক্ত ধাতু দ্বারা তৈরী যন্ত্র যা ধাতব বস্তু কাটতে,আকার-আকৃতি পরিবর্তন করতে ও অতিরিক্ত ধাতব অংশ অপসারণ করতে ব্যবহার করা হয়। এই সরঞ্জামগুলির বেশিরভাগই বিভিন্ন ধাতুর জন্য বিশেষ বিশেষভাবে ডিজাইন করা হয়ে থাকে। বিভিন্ন ধরনের সিঙ্গেল এজ কাটিং টুল রয়েছে যেগুলো বিভিন্ন ধরনের শক্ত ধাতু থেকে তৈরি করা হয় ও নির্দিষ্ট আকৃতিতে প্রস্তুত করা হয় যাতে টার্নিং প্রক্রিয়ার মাধ্যমে একটি নির্দিষ্ট অংশের কাজ সম্পাদন করতে পারে। সিঙ্গেল এজ কাটিং টুলস প্রধানত একটি লেদ মেশিন দ্বারা টার্নিং অপারেশনগুলিতে ব্যবহৃত হয়। অপারেশনে কার্যবস্তুর আকার ও ধাতব বৈশিষ্ট্যের ভিত্তিতে নির্দিষ্ট আকারের ও ধাতব গুণের টুলস ব্যবহার করা হয়। এই কাটিং টুলসকে একটি টুল পোস্টে বাধানো হয় যা জবকে পছন্দসই আকারে কাটতে টুলসকে পরিচালিত করে। সিঙ্গেল এজ কাটিং টুলস শেপিং মেশিন এবং প্ল্যানিং মেশিনেও ধাতু কাটার জন্য ব্যবহার করা হয়। যার জন্য কাটিং এজ ব্যবহার হয়। মিলিং এবং ড্রিলিং টুল প্রায়ই মাল্টিপয়েন্ট টুল। ড্রিলিং সাধারণত একটি কার্যকরী বস্তুর মধ্যে গর্ত করতে ব্যবহৃত হয়। সমস্ত ড্রিল বিটের দুটি কাটিং এজ থাকে যা দুটি সমানভাবে টেপার কোণে ভূমিষ্ঠ হয় যা নিম্নগামী ঘূর্ণন শক্তি প্রয়োগ করে উপাদানের মধ্য দিয়ে কাটা হয়। এন্ডমিল বা মিলিং বিট, যেগুলো দ্বারাও ঘূর্নণ বলের মাধ্যমে ধাতু কাটা হয়। যদিও এই সরঞ্জামগুলি ওয়ার্কপিসে গর্ত করার জন্য তৈরি করা হয় না। তারা অনুভূমিক শিয়ার বিকৃতি দ্বারা কাটে যাতে ওয়ার্কপিসটি ঘূর্ণায়মান হওয়ার সাথে সাথে টুলকে জবের মধ্যে আনা হয়। এটি টুল পাথ হিসাবে পরিচিত যা টেবিলের অক্ষ বরাবর পরিচালিত হয় এবং যা কার্যকরী বস্তুটিকে সঠিক জায়গায় ধরে রাখে। এই টেবিলটি বিভিন্ন ধরনের ভাইস এবং ক্ল্যাম্পিং টুলস নিয়ে ডিজাইন করা হয়ে থাকে যাতে বস্তুটিকে স্থির ভাবে ধরে রাখা যায় এবং এর বিভিন্ন কোণে এবং দিকে কাটারটি যেতে পারে। বিভিন্ন ধরনের এন্ডমিল রয়েছে যেগুলো নির্দিষ্ট ধরনের মিলিং ক্রিয়া সম্পাদন করে।

গ্রাইন্ডিং স্টোন হল এমন টুল যা বিভিন্ন কাটিং এজ ধারণ করে পাথরের সম্পূর্ণতাকে জুড়ে দেয়। ধাতব কাটার সরঞ্জামের মতো এই গ্রাইন্ডিং পাথর কখনই নিস্তেজ হয় না। প্রকৃতপক্ষে ধাতব কাটিং টুলসের কাটিং এজের গঠন এরকম যে এর দ্বারা গ্রাইন্ডিং হুইল এবং অন্যান্য শক্ত পদার্থের আবরণ তুলে ফেলা যায়। বিভিন্ন ধরনের গ্রাইন্ডিং পাথরের চাকা রয়েছে যা বিভিন্ন ধরনের ধাতু পিষতে ব্যবহৃত হয়। যদিও এই পাথরগুলি ধাতব নয়, কিন্তু এই পাথরকে ঐসব ওয়ার্কপিসের থেকে শক্ত হতে হয়। যদি ধাতুর কাঠিন্যতা গ্রাইন্ডিং পাথরের চেয়ে বেশি হয় তবে ধাতু পাথরটিকে কেটে ফেলবে। এটা আদর্শ নয়। [১] ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম প্রতিটি দানা একটি মাইক্রোস্কোপিক একক-বিন্দু কাটিং প্রান্ত (যদিও উচ্চ নেতিবাচক রেক কোণ ) হিসাবে কাজ করে এবং একটি ক্ষুদ্র চিপ কাঁচি করে।

কাটার সরঞ্জামের উপকরণগুলি অবশ্যই যে উপাদানটি কাটা হবে তার চেয়ে শক্ত হতে হবে এবং টুলসটি অবশ্যই ধাতব-কাটিং প্রক্রিয়ায় উৎপন্ন তাপ এবং বল সহ্য করার সক্ষম হতে হবে। এছাড়াও, সরঞ্জামটির একটি নির্দিষ্ট জ্যামিতিক দিক থাকতে হবে, ক্লিয়ারেন্স কোণগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে কাটিং প্রান্তটি ওয়ার্কপিসের পৃষ্ঠে বাকি টুলটি টেনে না নিয়েই ওয়ার্কপিসের সাথে যোগাযোগ করতে পারে। কাটা মুখের কোণটিও গুরুত্বপূর্ণ, যেমন বাঁশির প্রস্থ, বাঁশি বা দাঁতের সংখ্যা এবং মার্জিনের আকার এর মতো। একটি দীর্ঘ কর্মময় জীবন পেতে, উপরের সবগুলিকে অবশ্যই পর্যবেক্ষণ করতে হবে, সাথে টুলটি চালানোর গতি এবং ফিড ও পর্যবেক্ষণ করতে হবে।

তথ্যসূত্র

[সম্পাদনা]