কাজী শামসুর রহমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাজী শামসুর রহমান (১ জানুয়ারি ১৯৩৭–১৭ ফেব্রুয়ারি ২০০৬) বাংলাদেশের সাতক্ষীরা জেলার রাজনীতিবিদ যিনি সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য ছিলেন।[১]

কাজী শামসুর রহমান
সাতক্ষীরা-২ এর সাবেক সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মে ১৯৮৬ – ১৯৮৭
পূর্বসূরীআসন শুরু
উত্তরসূরীহাবিবুর রহমান
কাজের মেয়াদ
২৭ ফেব্রুয়ারি ১৯৯১ – ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬
পূর্বসূরীহাবিবুর রহমান
উত্তরসূরীশামছুল হক
কাজের মেয়াদ
১২ জুন ১৯৯৬ – ১ অক্টোবর ২০০১
পূর্বসূরীশামছুল হক
উত্তরসূরীআব্দুল খালেক মন্ডল
ব্যক্তিগত বিবরণ
জন্ম১ জানুয়ারি ১৯৩৭
সাতক্ষীরা, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
মৃত্যু১৭ ফেব্রুয়ারি ২০০৬
রাজনৈতিক দলবাংলাদেশ জামায়াতে ইসলামী

প্রাথমিক জীবন[সম্পাদনা]

কাজী শামসুর রহমান ১ জানুয়ারি ১৯৩৭ সালে সাতক্ষীরার সুলতানপুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৩ সালে ঢাকা ইনস্টিটিউট অব রিসার্স থেকে এমএড ডিগ্রী অর্জন করেন।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

কাজী শামসুর রহমান কর্ম জীবনে ১৯৬১-১৯৭০ সাল পর্যন্ত সাতক্ষীরা লাবসা জুনিয়র হাইস্কুল, সাতানি ভা

দড়া হাইস্কুল, কালিগঞ্জ পাইলট হাইস্কুল, সাতক্ষীরা নাইট হাই স্কুল ও সাতক্ষীরা পল্লী মঙ্গল হাইস্কুলের প্রধান শিক্ষকের দয়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ছিলেন।

তিনি ১৯৮৬ সালের তৃতীয়, ১৯৯১ সালের পঞ্চম ও ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জামায়াতে ইসলামীর প্রার্থী হিসাবে সাতক্ষীরা-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[২][৩][৪] তিনি সাতক্ষীরায় এখন ও পর্যন্ত জনপ্রিয়তার শীর্ষে। সাতক্ষীরা সদর ২ আসনে তার মত জনপ্রিয়তা আর কোনো রাজনৈতিক ব্যক্তিত্ব পায়নি।

মৃত্যু[সম্পাদনা]

কাজী শামসুর রহমান ১৭ ফেব্রুয়ারি ২০০৬ সালে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BNP seeks ticket in Satkhira Jamaat 'stronghold'"The Daily Star। ১৯ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০১৯ 
  2. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা।