কাকড়াভুক পাইন্না সাপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাকড়াভুক পাইন্না সাপ
Fordonia leucobalia
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
উপপর্ব: Vertebrata
শ্রেণী: Reptilia
বর্গ: Squamata
উপবর্গ: Serpentes
পরিবার: Homalopsidae
গণ: Fordonia
প্রজাতি: F. leucobalia
দ্বিপদী নাম
Fordonia leucobalia
(Schlegel, 1837)

ফোর্ডোনিয়া লিউকোবালিয়া হ'ল জলজ সাপ যা সাধারণ কাকড়াভুক পাইন্না সাপ এবং সাদা-পেটের ম্যানগ্রোভ সাপ নামে পরিচিত। [২] এটা ম্যানগ্রোভ জলাভূমি এবং ক্রান্তীয় জোয়ারের জলাভূমি অঞ্চলের সাধারণ বাসিন্দা। এটি দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে ইন্দোনেশিয়া এবং উত্তর অস্ট্রেলিয়ার উপকূলে পাওয়া যায় ।

দৈর্ঘ্যে এরা এক মিটার পর্যন্ত লম্বা হয়। গায়ের রং বাদামী বা ধূসর বর্ণের এবং পেট হয় সাদা। উল্লেখযোগ্য রঙ বৈচিত্র রয়েছে। কারও কারও গায়ে দাগ থাকে। এদের দৈহিক গঠনতন্ত্র পানিতে বাস করার জীবনধারাকেই প্রতিফলিত করে: চোখ মাথার উপরে অবস্থিত এবং নাকের নলের মধ্যে কপাটিকা রয়েছে, যা সাপ যখন ডুব দেয় তখন বন্ধ রাখে।

এই সাপ ছোট শিকার যেমন ব্যাঙ, ছোট মাছ যেগুলো এর আবাসস্থলে পাওয়া যায় তাই খায়। এটি বিশেষ করে কাঁকড়া খায় বেশি, তাই এদের এমন নামকরণ করা হয়েছে। অন্যান্য হোমালোপসিনসের মতো, F. leucobalia বাচ্চা জন্ম দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cogger, H.; Greenlees, M.; Fenner, A.; Gillespie, G.; Robertson, P.; Murphy, J. (২০১৮)। "Fordonia leucobalia"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2018: e.T176694A83452701। ডিওআই:10.2305/IUCN.UK.2018-1.RLTS.T176694A83452701.enঅবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০২০ 
  2. "Fordonia leucobalia (Schlegel, 1837)"Atlas of Living Australia। ৯ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০১৪ 
  • Boulenger, George A. 1890 The Fauna of British India, Including Ceylon and Burma. Reptilia and Batrachia. Taylor & Francis, London, xviii, 541 pp.
  • Frith,C.B. & MacIver,D. 1978 The crab-eating Water Snake, Fordonia leucobalia (Schlegel), another snake new to Thailand. Nat. Hist. Bull. Siam Soc. (Bangkok) 27: 189-191
  • Schlegel, H. 1837 Essai sur la physionomie des serpens. Partie Généralxxviii +251 S. + Partie Descriptiv606 S. + xvi. La Haye (J. Kips, J. HZ. et W. P. van Stockum)

বহিঃসংযোগ[সম্পাদনা]