কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রিজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড
স্থানীয় নাম
川崎重工業株式会社
Kawasaki Jūkōgyō Kabushiki-gaisha
ধরনপাবলিক কেকে
TYO: 7012
শিল্পভারী সরঞ্জাম
মোটরগাড়ি
সামরিক বাহিনী
প্রতিষ্ঠাকাল১৫ অক্টোবর ১৮৯৬; ১২৬ বছর আগে (1896-10-15)
প্রতিষ্ঠাতাশোজো কাওয়াসাকি
সদরদপ্তরচুও, কোবে, জাপান
মিনাতো, টোকিও, জাপান
প্রধান ব্যক্তি
ইয়োশিনোরি কানেহানা
(চেয়ারম্যান)
ইয়াশুহিকো হাশিমোতো
(প্রেসিডেন্টসিইও)
পণ্যসমূহরোলিং স্টক, বায়ু-মহাকাশ, জাহাজ নির্মাণ, নির্মাণ, গাড়ি
মার্কাসমূহকিপস (কে) ওটিআর.ইন্ড.২০১৬ কাওয়াসাকি মোটর কর্পোস
আয়বৃদ্ধি ¥১.৫০০ ট্রিলিয়ন (৩১ মার্চ, ২০২২-এ শেষ হওয়া অর্থবছরে)[১]
বৃদ্ধি ¥৪৫.৮০৫ বিলিয়ন (৩১ মার্চ, ২০২২-এ শেষ হওয়া অর্থবছরে)[১]
বৃদ্ধি ¥২৩.৯৮৫ বিলিয়ন (৩১ মার্চ, ২০২২-এ শেষ হওয়া অর্থবছরে)[১]
মোট সম্পদবৃদ্ধি ¥২.০২২ ট্রিলিয়ন (৩১ মার্চ, ২০২২-এ শেষ হওয়া অর্থবছরে)[১]
মোট ইকুইটিহ্রাস ¥৪৪৪.২৬২ বিলিয়ন (৩১ মার্চ, ২০২২-এ শেষ হওয়া অর্থবছরে)[১]
কর্মীসংখ্যা
৩৪,০১০ (৩১ মার্চ ২০১৩ অনুযায়ী)
অধীনস্থ প্রতিষ্ঠান
ওয়েবসাইটwww.khi.co.jp (জাপানি সাইট)
global.kawasaki.com (বৈশ্বিক সাইট)

কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড (কেএইচআই) (川崎重工業株式会社, Kawasaki Jūkōgyō Kabushiki-gaisha) (বা শুধু কাওয়াসাকি) হলো একটি জাপানি পাবলিক বহুজাতিক কর্পোরেশন যা মোটর সাইকেল, ইঞ্জিন, ভারী যন্ত্রপাতি, বায়ু-মহাকাশসামরিক যন্ত্রাংশ, রোলিং স্টক এবং জাহাজ উৎপাদন করে। এর সদরদপ্তর জাপানের চুও, কৌবেমিনাতো, টোকিওতে অবস্থিত। এছাড়াও এটি শিল্প রোবট, গ্যাস টারবাইন, পাম্প, বয়লার ও অন্যান্য শিল্প পণ্য উৎপাদনে সক্রিয়। কোম্পানিটির নাম এর প্রতিষ্ঠাতা কাওয়াসাকি শোজোর অনুকরণে করা হয়েছে। কেএইচআই মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজআইএইচআইয়ের সাথে জাপানের তিনটি মূখ্য ভারী শিল্প উৎপাদনকারী হিসেবে পরিচিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে, কেএইচআই কোবে কাওয়াসাকি জাইবাতসুর অংশ ছিলো, যার মধ্যে কাওয়াসাকি স্টিলকাওয়াসাকি কিসেন অন্তর্ভুক্ত ছিলো। সংঘাতের পর কেএইচআই ডিকেবি গ্রুপের (কিরেতসু) অংশ হয়।[তথ্যসূত্র প্রয়োজন]

ইতিহাস[সম্পাদনা]

কাওয়াসাকি লোগোর উল্লম্ব সংস্করণ

শোজো কাওয়াসাকি ১৮৩৬ সালে জন্মগ্রহণ করেন, অল্প বয়স থেকেই সামুদ্রিক শিল্পের সাথে জড়িত ছিলেন। তিনি দুটি বিদেশী ব্যবসায়ে বিপর্যয়ের সাথে জড়িত থাকলে জাহাজের আধুনিকীকরণের ফলে বেঁচে যান যা জাপানি জাহাজ শিল্পের জন্য প্রযুক্তিগত উদ্ভাবন তৈরির সিদ্ধান্তের দিকে পরিচালিত করে। ১৮৭৮ সালে ব্যবসা খোঁজার জন্য সংগ্রাম করার পরে, তিনি প্রথম অর্ডার পান। এটি শিল্পে কোম্পানিটির সূচনা হিসাবে চিহ্নিত।

১৮৮৬ সালে কাওয়াসাকি ব্যবসাটি টোকিও থেকে হায়োগোতে স্থানান্তরিত করে। এটি তার কোম্পানিকে দেওয়া অর্ডারের উত্থান ও কাওয়াসাকি ডকইয়ার্ডের নাম পরিবর্তনের জন্য সুযোগ দেয়। ১৮৯৪ সালের চৈনিক-জাপানি যুদ্ধের সময় জাহাজের চাহিদা বেড়ে গেলে নতুন ও উন্নত কোম্পানিটি কাওয়াসাকি ডকইয়ার্ড কোং লিমিটেড হিসেবে প্রকাশ্যে আসে। কোজিরো মাতসুকাতাকে কোম্পানির প্রথম প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়।

১৯০৬ সালে একটি নতুন কারখানা খোলার পর কাওয়াসাকি তার পণ্যগুলোকে বৈচিত্র্যময়ভাবে বানাতে শুরু করে। তারা প্রথম বিশ্বযুদ্ধের শেষের দিকে রেলপথ, স্বয়ংচালিত ও বিমান শিল্পের জন্য যন্ত্রাংশ তৈরি করতে শুরু করে। যুদ্ধের পরে ১৯১২ সালে মিত্রবাহিনীর অস্ত্র-সীমাবদ্ধতা চুক্তির সাথে সাথে কাওয়াসাকি জাহাজ নির্মাণে একটি বিশাল পতনের সম্মুখীন হয়। ১৯২৯ সালে বিষণ্নতা কোম্পানির জন্য প্রচুর পরিমাণে আর্থিক সমস্যার সৃষ্টি করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কাওয়াসাকি কি-৬১-এর মতো যুদ্ধ বিমানের একটি প্রধান নির্মাতা ছিল, যা অনেক মার্কিন বিমানকর্মীকে হত্যা করে। ঠিক তার পরে, তারা যুদ্ধ বিমান থেকে উচ্চ গতির মোটরসাইকেল থেকে বায়ু গ্রহণকে অভিযোজিত করে।[২][অনির্ভরযোগ্য উৎস?] ১৯৪৭ সালে সরকার একটি নতুন জাহাজ নির্মাণের সূচনা চালু করে ও কাওয়াসাকিকে মুনাফা বৃদ্ধি করে এবং কোম্পানিকে পুনরুদ্ধার করতে সহায়তা করে। কোম্পানিটি সমস্ত ক্রিয়াকলাপ পুনরায় শুরু করতে সক্ষম হয়েছিল এবং ১৯৫০-এর দশকে জাপান বিশ্বের বৃহত্তম জাহাজ নির্মাতা হিসেবে নেতৃত্ব দিয়েছিল।

১৯৬০-এর দশকের শেষের দিকে, ১৯৭০-এর দশকে কাওয়াসাকি জাহাজ নির্মাণ শিল্প থেকে সরে আসতে শুরু করে ও তার কোম্পানিকে বৈচিত্র্যময় করে তুলে। তারা মোটরসাইকেল, জেট স্কিস, সেতু, টানেল-বোরিং মেশিন ও বিমান তৈরি করে। তারা নিউইয়র্ক সাবওয়ে ব্যবস্থার জন্য প্রযুক্তিগতভাবে উন্নত রেলগাড়ি সরবরাহ করেছিল।

১৯৯৫ সালে কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ মানুষের কাছে পরিচিত বৃহত্তম কন্টেইনারশিপ তৈরির জন্য চীনের সাথে একটি চুক্তিতে আসে। এর ফলে কোম্পানিটি ১৯৯৬ সালে প্রত্যাশিত মুনাফার চেয়ে বেশি ঘোষণা করে। যাইহোক, লাভের কিছু পরেই কোম্পানিটি ব্যবসায় দীর্ঘ পতন দেখে তাদের একটি সমাধান খুঁজতে বাধ্য করে।

কোম্পানিটি ২১শ শতাব্দীতে ক্রমাগত লোকসান করতে দেখে, এটি ইশিকাওয়াজিমা-হারিমা হেভি ইন্ডাস্ট্রিজ কোংয়ের সাথে একটি যৌথ উদ্যোগ গঠন করে। যাইহোক, ২০০১ সালের শেষের দিকে, চুক্তিটি বাতিল হয়ে যায়। পরবর্তী বছরগুলোয় কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রিজ কোংয়ের লাভ-লোকসানের ওঠানামা দেখা যায়।[৩]

পণ্য[সম্পাদনা]

মহাকাশ[সম্পাদনা]

জাপানি এক্সপেরিমেন্ট মডিউল (জাপানি: {{{1}}})
কাওয়াসাকি সি-২ সামরিক পরিবহন বিমান
জাপান এয়ার সেলফ ডিফেন্স ফোর্সের একটি কাওয়াসাকি টি-৪

কাওয়াসাকি মহাকাশ শিল্পের বিভিন্ন পরিসরে সক্রিয়। কোম্পানিটি জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ঠিকাদার এবং সি-১ ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট, টি-৪ ইন্টারমিডিয়েট জেট প্রশিক্ষক এবং পি-৩সি অ্যান্টিসাবমেরিন ওয়ারফেয়ার টহল বিমানের মতো বিমান তৈরি করেছে। ২০০৭ সাল থেকে এটি পি-১ সামুদ্রিক টহল বিমান তৈরি করেছে এবং ২০১০ সাল থেকে, এটি সি-২ পরিবহন বিমান তৈরি করেছে। কাওয়াসাকি বিকে১১৭ সহ হেলিকপ্টারও তৈরি করে, যা এমবিবির সাথে যৌথভাবে তৈরি ও উৎপাদিত। এটি সিএইচ-৪৭জে/জেএ হেলিকপ্টারও তৈরি করে।[৪]

বাণিজ্যিক এভিয়েশন ব্যবসায়, কোম্পানিটি বৃহৎ যাত্রীবাহী বিমানের যৌথ আন্তর্জাতিক উন্নয়ন ও উৎপাদনে জড়িত। এটি বোয়িং কোম্পানির সাথে বোয়িং ৭৬৭, বোয়িং ৭৭৭বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার,[৫] এবং এমব্রায়ারের সাথে ১৭০, ১৭৫, ১৯০ ও ১৯৫ জেটের যৌথ উন্নয়ন ও উৎপাদনে জড়িত। এটি ভি২৫০০, আরবি২১১/ট্রেন্ট, পিডাব্লিউ৪০০০ ও সিএফ৩৪-এর মতো যাত্রীবাহী বিমানের জন্য টার্বোফ্যান ইঞ্জিনের যৌথ আন্তর্জাতিক উন্নয়ন ও উৎপাদনেও জড়িত।

কাওয়াসাকি জাপানি মহাকাশ অনুসন্ধান সংস্থার জন্যও কাজ করে। কোম্পানী পেলোড ফেয়ারিংস, পেলোড অ্যাটাচ ফিটিংস (পিএএফ) ও এইচ-২ রকেটের জন্য লঞ্চ কমপ্লেক্স নির্মাণের উন্নয়ন ও উৎপাদনের জন্য দায়ী ছিল। এটি এইচ-২এ রকেটের জন্য পরিষেবা প্রদান করে চলেছে।

কাওয়াসাকি মহাকাশযানের জন্য পুনঃব্যবহারযোগ্য লঞ্চ যানের বিকাশের মতো প্রকল্পগুলোতেও অংশ নিয়েছে যা ভবিষ্যতের মহাকাশ পরিবহন পরিচালনা করবে, স্পেস রোবোটিক্স প্রকল্প যেমন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের জন্য জাপানি এক্সপেরিমেন্ট মডিউল, বাতিল এইচওপিই-এক্স পরীক্ষামূলক কক্ষপথে বিমান ও ইটিএস-৭ এর জন্য ডকিং প্রক্রিয়া। জুলাই ১৯৯৭-এর একটি নথি অনুযায়ী, তারা কানকোহ-মারু মহাকাশ পর্যটন যান (কাওয়াসাকি এস-১ নামেও পরিচিত) এর একটি প্রধান প্রস্তুতকারক হতেন, যা কখনও উৎপাদনের মুখ দেখেনি।[৬]

প্রধান পণ্য

রোলিং স্টক[সম্পাদনা]

জেআর পূর্ব শিনকানসেন ট্রেনের লাইনআপ, অক্টোবর ২০০৯
পেন লাইনের বিডাব্লিউআই রেল স্টেশনে কাওয়াসাকি এমএআরসি ৩ দ্বি-স্তরের একটি ট্রেন বাল্টিমোরের দিকে রওনা হয়েছে।

কাওয়াসাকি জাপানের রোলিং স্টকের বৃহত্তম প্রস্তুতকারক। এটি ১৯০৬ সালে শিল্পে কাজ শুরু করে। এটি এক্সপ্রেস এবং কমিউটার ট্রেন, পাতাল রেল গাড়ি, মালবাহী ট্রেন, লোকোমোটিভ, মনোরেল ও নতুন পরিবহন ব্যবস্থা তৈরি করে। কাওয়াসাকি জাপানের শিনকানসেনের মতো উচ্চ-গতির ট্রেনের উন্নয়ন ও নকশার সাথেও জড়িত।

প্রধান পণ্য

জাহাজ নির্মাণ[সম্পাদনা]

জাহাজ নির্মাণ হল সেই ঐতিহাসিক শিল্প যেখানে কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ তৈরি এবং বিকশিত হয়েছিল, যেমন কোম্পানির ১৮৭৮ সালে কাওয়াসাকি ডকইয়ার্ড কোম্পানির প্রতিষ্ঠার সময় থেকে।

কাওয়াসাকি শিপবিল্ডিং কর্পোরেশন হল কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজের সম্পূর্ণ মালিকানাধীন একটি সহযোগী প্রতিষ্ঠান। এর পণ্য পরিসরের মধ্যে রয়েছে উচ্চ-ক্ষমতাসম্পন্ন এলএনজি ও এলপিজি ক্যারিয়ার, কন্টেইনার জাহাজ, বাল্ক ক্যারিয়ার ও ভিএলসিসি, পাশাপাশি সাবমেরিন। কোম্পানিটি বৈদেশিক পরিকাঠামো ও পরীক্ষামূলক ভেসেল তৈরিতেও জড়িত।

কাওয়াসাকি প্রধান ইঞ্জিন, প্রপালশন সিস্টেম, স্টিয়ারিং গিয়ার, ডেক ও মাছ ধরার যন্ত্রপাতি সহ সামুদ্রিক যন্ত্রপাতি এবং সরঞ্জাম উৎপাদন করে।

কাওয়াসাকি শিপবিল্ডিং কর্পোরেশন - কোবে ওয়ার্কস

কাওয়াসাকির কৌবে ও সাকাইদে, কাগাওয়াতে (কাগাওয়া প্রিফেকচার) শিপইয়ার্ড রয়েছে। কোম্পানিটি চীনের সিওএসকোর সাথে যৌথ উদ্যোগের অংশ হিসেবে অর্থাৎ নান্টোং সিওএসকো কেএইচআই শিপ ইঞ্জিনিয়ারিং কো., লি., নান্টিং, চীন, ও ডালিয়ান সিওএসকো কেএইচআই শিপ ইঞ্জিনিয়ারিং কো., লি, ডালিয়ান, চীনে জাহাজ নির্মাণ করে।

প্রধান পণ্য

বিদ্যুৎকেন্দ্র[সম্পাদনা]

কাওয়াসাকির মূল সেবা হল উচ্চ-ক্ষমতাসম্পন্ন গ্যাস টারবাইন। সংস্থাটি জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে নতুন শক্তির উৎস বিকাশের সাথে জড়িত যেমন বায়ু শক্তি উৎপাদন, বায়োমাস শক্তি উৎপাদন, ফটোভোলটাইক ব্যবস্থা ও রিচার্জেবল ব্যাটারি।

প্রধান পণ্য

[তথ্যসূত্র প্রয়োজন]

শিল্প কারখানার যন্ত্রপাতি[সম্পাদনা]

কাওয়াসাকি এফএস-০৩এন শিল্প রোবট

কাওয়াসাকি বৃহৎ সিমেন্ট, রাসায়নিক ও ননফেরাস মেটাল প্ল্যান্ট, প্রাইম মুভার ও কমপ্যাক্ট নির্ভুল যন্ত্রপাতি সহ শিল্প প্ল্যান্ট ও সরঞ্জামগুলির একটি বিস্তৃত অ্যারে তৈরি ও উৎপাদন করে। এটি নকশা করা থেকে থেকে বিক্রয় পর্যন্ত শিল্প প্ল্যান্ট প্রকৌশল প্রদান করে।

কাওয়াসাকি অটোমেশন ব্যবস্থাও তৈরি করে। সমাবেশ, হ্যান্ডলিং, ওয়েল্ডিং, পেইন্টিং ও সিলিংয়ের মতো প্রক্রিয়াগুলোর জন্য শিল্প রোবট, সেইসাথে বিতরণ ও সরবরাহের জন্য অটোমেশন সিস্টেম যেমন গাছপালা এবং বিমানবন্দরগুলির জন্য স্বয়ংক্রিয় পণ্য এবং কার্গো-হ্যান্ডলিং ব্যবস্থা তৈরি করে।

প্রধান পণ্য

পরিবেশ ও পুনর্ব্যবহার[সম্পাদনা]

কাওয়াসাকি এমন সরঞ্জামের উন্নয়নে জড়িত যা বিস্তৃত শিল্পে দূষণ প্রতিরোধ করে। নেতৃস্থানীয় পণ্যগুলোর মধ্যে রয়েছে জ্বালানী গ্যাস ডিসালফারাইজেশন ও ডিনাইট্রিফিকেশন ব্যবস্থা এবং ছাই হ্যান্ডলিং ব্যবস্থা। কোম্পানিটি পৌরসভার বর্জ্য জ্বালিয়ে দেওয়ার প্ল্যান্ট, গ্যাসিফিকেশন ও গলানোর ব্যবস্থা, পয়ঃনিষ্কাশন শোধন ও স্লাজ ইনসিনারেশন প্ল্যান্ট সরবরাহ করে।

কাওয়াসাকি এমন ব্যবস্থাও তৈরি করছে যা বিস্তৃত পরিসরে পৌরসংস্থা ও শিল্প বর্জ্য পুনরুদ্ধার, পুনর্ব্যবহৃত এবং নতুন ব্যবহারের জন্য সক্ষম। এই ধরনের ব্যবস্থার মধ্যে রয়েছে রিফিউজ পেপার ও প্লাস্টিকের জ্বালানি উৎপাদন সুবিধা যা বর্জ্য কাগজ/প্লাস্টিককে সহজে হ্যান্ডেল করা কঠিন জ্বালানীতে রূপান্তরিত করে, এমন যন্ত্রপাতি যা পুরানো টায়ারকে হাইওয়ে পেভিং ম্যাটেরিয়াল ও টাইলসে রূপান্তরিত করে এবং কাঁচের বোতলগুলিকে আকার ও রঙ অনুযায়ী সাজায়।

প্রধান পণ্য

  • পৌরসভা বর্জ্য করা প্ল্যান্ট
  • পানি শোধন ব্যবস্থা
  • শিল্প বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য সরঞ্জাম
  • ফ্লু-গ্যাস ডিসালফারাইজেশন সরঞ্জাম

অবকাঠামো[সম্পাদনা]

কাওয়াসাকির ইস্পাত কাঠামো নির্মাণের ইতিহাস এক শতাব্দীরও বেশি সময় ধরে তথা এর প্রথম ব্যবসার মধ্যে সেতু নির্মাণ থেকে বিস্তৃত। কোম্পানি এলএনজির জন্য স্টোরেজ ব্যবস্থাপনা প্রদান করে,

কাওয়াসাকির পোর্টফোলিওতে প্রত্যাহারযোগ্য ছাদ, মেঝে ও অন্যান্য বিশাল কাঠামো অন্তর্ভুক্ত রয়েছে, সাপোরো গম্বুজের প্রত্যাহারযোগ্য তল একটি উদাহরণ।

নির্মাণের জন্য, কাওয়াসাকি হুইল লোডার, টানেল মেশিন, রোলার, স্নোপ্লো ও উদ্দেশ্য-নির্দিষ্ট লোডারের মতো পণ্য উৎপাদন করে। চ্যানেল টানেল খনন করতে ব্যবহৃত টানেল বোরিং মেশিন ও টোকিও বে অ্যাকোয়া-লাইন নির্মাণে ব্যবহৃত ১৪.১৪ মিটার ব্যাসের শিল্ড মেশিন দুটি সুপরিচিত উদাহরণ।[তথ্যসূত্র প্রয়োজন]

প্রধান পণ্য

পরিবহন[সম্পাদনা]

কাওয়াসাকি নিনজা এইচ২আর
কাওয়াসাকি নিনজা জেডএক্স-আরআর
কাওয়াসাকি এক্সআই৭৫০আর
কাওয়াসাকি মুলে ০০৬

কাওয়াসাকি মোটরসাইকেল, জেট স্কিস, এটিভি ও গাড়ি উৎপাদন করে। কাওয়াসাকির মোটরসাইকেলের মধ্যে রয়েছে নিনজা স্পোর্ট বাইক, এবং ক্রুজার, দ্বৈত-উদ্দেশ্য ও মোটোক্রস মোটরসাইকেল, সেইসাথে ইউটিলিটি যানবাহন, এটিভি ও সাধারণ-উদ্দেশ্যের পেট্রল ইঞ্জিন। কাওয়াসাকির "জেট স্কি" যেকোনো ধরনের ব্যক্তিগত জলযানের জন্য একটি সাধারণ ট্রেডমার্ক হয়ে উঠেছে।

অধিভুক্ত ও সহায়ক[সম্পাদনা]

জাপান[সম্পাদনা]

  • আকাশি শিপ মডেল বেসিন কোং, লি.
  • আলনা ইউসোকি-ইয়োহিন কো., লি.
  • বেনিক সলিউশন কর্পোরেশন
  • আর্থটেকনিকা কো., লি.
  • এনটেক কো., লি.
  • ফুকায়ে পাওটেক কোর্প.
  • জেপি স্টিল প্ল্যানটেক কো.
  • কাওয়াজু আকাশি সার্ভিস কোং, লি.
  • কাওয়াসাকি ইঞ্জিনিয়ারিং কোং, লি.
  • কাওয়াসাকি ওইতা ম্যানুফ্যাকচারিং কো., লি.
  • কাওয়াসাকি মেটাল ইন্ডাস্ট্রিজ, লি.
  • কাওয়াসাকি সেৎসুবি কোগোয়ো কো., লি.
  • কাওয়াসাকি শিপ বিল্ডিং কর্পোরেশন
  • কাওয়াসাকি প্ল্যান্ট সিস্টেমস, লি.
  • কাওয়াসাকি প্রিসিশন মেশিনারি লিমিটেড
  • কাওয়াসাকি মেশিন সিস্টেম লিমিটেড
  • কাওয়াসাকি মোটর কর্পোরেশন জাপান
  • কাওয়াসাকি হাইড্রোমেকানিক্স কর্পোরেশন
  • কাওয়াসাকি লাইফ কর্পোরেশন
  • কাওয়াসাকি নেভাল ইঞ্জিন সার্ভিস, লি.
  • কাওয়াজু আকাশি ইঞ্জিনিয়ারিং কোং, লিমিটেড
  • কেইই এনভায়রনমেন্টাল কনস্ট্রাকশন, কোম্পানি লিমিটেড
  • কেইই এনভায়রনমেন্টাল সার্ভিস, লি.
  • কাওয়াজু গিফু সার্ভিস কোং, লি.
  • কাওয়াজু গিফু ইঞ্জিনিয়ারিং কোং, লি.
  • কাওয়াসাকি প্রাইম মুভার ইঞ্জিনিয়ারিং কোং, লি.
  • কাওয়াসাকি কনস্ট্রাকশন কোং, লি.
  • কাওয়াসাকি রোলিং স্টক টেকনোলজি কোং, লি.
  • কাওয়াজু শোজি কো., লি.
  • কাওয়াজু টেকনো সার্ভিস কর্পোরেশন
  • কাওয়াজু টোকিও সার্ভিস কর্পোরেশন
  • কাওয়াজু ফ্যাসিলিটেক কো., লি.
  • কাওয়াসাকি থার্মাল ইঞ্জিনিয়ারিং কোং, লি.
  • কে ক্যারিয়ার পার্টনারস কর্পোরেশন
  • কে-জিইএস কো., লি.
  • কে-টেক কর্পোরেশন
  • কেজিএম (কাওয়াজু গিফু ম্যানুফ্যাকচারিং) কো., লি.
  • কাওয়াসাকি সেৎসুবি কোগোয়ো কো., লি.
  • কাওয়াসাকি কনস্ট্রাকশন মেশিনারি, হোক্কাইডো লিমিটেড।
  • কাওয়াজু সাকাইদে সার্ভিস কো., লি.
  • কাওয়াজু কোবে সাপোর্ট কো., লি.
  • কাওয়াজু মেরিন ইঞ্জিনিয়ারিং কোং, লি.
  • কেএইচআই জেপিএস কো., লি.
  • কাওয়াসাকি শিপবিল্ডিং ইন্সপেকশন কো., লি.
  • কাওয়াসাকি গ্যাস টারবাইন রিসার্চ সেন্টার লি.
  • নিচিজো ম্যানুফ্যাকচারিং কোং, লি.
  • নিপ্পি কর্পোরেশন
  • সাপোরো কাওয়াসাকি রোলিং স্টক ইঞ্জিনিয়ারিং কোং, লি.
  • টেকনিকা কর্পোরেশন
  • ইউনিয়ন প্রিসিশন ডাই কোং, লি.

আন্তর্জাতিক[সম্পাদনা]

পূর্ব এশিয়া[সম্পাদনা]

  • কাওয়াসাকি মেরিন মেশিনারি কোম্পানি লিমিটেড (উহান, হুবেই, চীন)
  • কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রিজ শিপ ইঞ্জিনিয়ারিং কো. লি. (নান্টং, জিয়াংসু, চীন; কসকো)
  • কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রিজ মেশিনারি ট্রেডিং কো. লি. (সাংহাই, চীন)
  • কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রিজ টেকনোলজি কো. লি. (ডালিয়ান, লিয়াওনিং, চীন)
  • কাওয়াসাকি প্রিসিশন মেশিনারি (চীন) লি.
  • কাওয়াসাকি রোবোটিক্স কোং লিমিটেড (তিয়ানজিন, চীন)
  • কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড (হংকং)
  • কাওয়াসাকি মেশিন সিস্টেম লিমিটেড (দক্ষিণ কোরিয়া)

ইউরোপ[সম্পাদনা]

  • কাওয়াসাকি প্রিসিশন মেশিনারি (ইউকে) লিমিটেড
  • কাওয়াসাকি রোবোটিক্স (ইউকে) লিমিটেড
  • কাওয়াসাকি রোবোটিক্স জিএমবি এইচ.
  • কাওয়াসাকি গ্যাস টারবাইন ইউরোপ জিএমবিএইচ
  • কাওয়াসাকি মোটরস ইউরোপ এনভি
  • কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ ইউরোপ ফাইন্যান্স বিভি
  • কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ (ইউরোপ) বিভি
  • ইতালীয় মোটরসাইকেল ইনভেস্টমেন্ট এস.পি. এ.

উত্তর আমেরিকা[সম্পাদনা]

নিউ ইয়র্ক সিটি সাবওয়েতে কাওয়াসাকি R62 সাবওয়ে কারগুলির একটি ট্রেন"3" train</img> লাইন
নিউ হ্যাভেন লাইনে কাওয়াসাকির M8 রেলকারের একটি সেট।
  • কানাডিয়ান কাওয়াসাকি মোটরস ইনক.
  • আমেরিকার কাওয়াসাকি কনস্ট্রাকশন মেশিনারি কর্পোরেশন
  • কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ (ইউএসএ), ইনক.
  • কাওয়াসাকি মোটর কর্পোরেশন, মার্কিন যুক্তরাষ্ট্র
  • কাওয়াসাকি মোটরস ম্যানুফ্যাকচারিং কর্পোরেশন, মার্কিন যুক্তরাষ্ট্র
  • কাওয়াসাকি প্রিসিশন মেশিনারি (ইউএসএ), ইনক.
  • কাওয়াসাকি রেল কার, ইনক।
  • কাওয়াসাকি রোবটিক্স (ইউএসএ), ইনক.

ওশেনিয়া[সম্পাদনা]

  • কাওয়াসাকি মোটরস প্রাইভেট লিমিটেড

দক্ষিণ আমেরিকা[সম্পাদনা]

  • কাওয়াসাকি দো ব্রাজিল ইন্ডাস্ট্রিয়া এ কমার্শিয়ো লি.
  • কাওয়াসাকি মেশিনারি দো ব্রাজিল মাক. ইকুইপ. লি.
  • কাওয়াসাকি মোটরেস দো ব্রাজিল লি.
  • এস্টালিরো এন্সেডা দো পারাগুয়াকো এসএ

দক্ষিণ এশিয়া[সম্পাদনা]

  • ইন্ডিয়া কাওয়াসাকি মোটরস (ভারত)
  • কাওয়াসাকি মোটরস (বাংলাদেশ)

দক্ষিণ-পূর্ব এশিয়া[সম্পাদনা]

  • কাওয়াসাকি গ্যাস টারবাইন এশিয়া এসডিএন। Bhd. (মালয়েশিয়া)
  • কাওয়াসাকি মোটরস (মালয়েশিয়া) Sdn. Bhd. (মালয়েশিয়া)
  • কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ প্রা. লিমিটেড (সিঙ্গাপুর)
  • কাওয়াসাকি মোটরস এন্টারপ্রাইজ কো. লি. (থাইল্যান্ড)
  • কেডিটি (কেএইচআই ডিজাইন অ্যান্ড টেকনিক্যাল সার্ভিস, ইনক. (পাসে, ফিলিপাইন)
  • কাওয়াসাকি মোটরস ফিলিপাইন (মুন্টিনলুপা, ফিলিপাইন)
  • পিটি কাওয়াসাকি মোটর (ইন্দোনেশিয়া)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kawasaki Heavy Industries Ltd. Full 2022 Full Year Consolidated Financial Report Ended March" (পিডিএফ)global.kawasaki.com। ৩১ মার্চ ২০২২। সংগ্রহের তারিখ ১১ মে ২০২২ 
  2. "Nakajima Ki-84 Hayate Frank, Japan's Best?"YouTube 
  3. "History of Kawasaki Heavy Industries, Ltd. – FundingUniverse"www.fundinguniverse.com। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১৯ 
  4. Parsons, Dan.
  5. Kelly, Tim.
  6. Anderson, Erik (জুলাই ১৯৯৭)। "Kankoh-maru Flight Manual"। Space Future। সংগ্রহের তারিখ ২০২০-০৩-০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]