কাঁচি-লেজ চুটকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাঁচি-লেজ চুটকি
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: কর্ডাটা
গোষ্ঠী: ডাইনোসরিয়া (Dinosauria)
গোষ্ঠী: সরিস্কিয়া (Saurischia)
গোষ্ঠী: থেরোপোডা (Theropoda)
গোষ্ঠী: Maniraptora
গোষ্ঠী: আভিয়ালে (Avialae)
শ্রেণি: এভিস (Aves)
বর্গ: প্যাসারিফর্মিস (Passeriformes)
পরিবার: Tyrannidae
গণ: Tyrannus
(Gmelin, JF, 1789)
প্রজাতি: T. forficatus
দ্বিপদী নাম
Tyrannus forficatus
(Gmelin, JF, 1789)
     Breeding     Migration     Nonbreeding
প্রতিশব্দ

Muscivora forficata

কাঁচি-লেজ চুটকি (Tyrannus forficatus), টেক্সাসের বার্ড-অফ-প্যারাডাইস এবং সোয়ালো-টেইলড ফ্লাইক্যাচার নামেও পরিচিত, টাইরানাস প্রজাতির একটি দীর্ঘ-লেজযুক্ত পতঙ্গভুক পাখি, যার গোত্রের সদস্যদের সম্মিলিতভাবে কিংবার্ড হিসাবে উল্লেখ করা হয়। এটি উত্তরমধ্য আমেরিকায় পাওয়া যায়।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

১৭৮৯ সালে জার্মান প্রকৃতিবিদ জোহান ফ্রেডরিখ গেমেলিন কাঁচি-লেজ চুটকি পাখিটিকে আনুষ্ঠানিকভাবে কার্ল লিনিয়াসের সিস্টেমা ন্যাচারের সংশোধিত এবং সম্প্রসারিত সংস্করণে বর্ণনা করেছিলেন। তিনি এটিকে মুশিকপ গণে চুটকি প্রজাতিতে অন্তর্ভূক্ত করেন এবং Muscicapa forficata হিসাবে দ্বিপদ নামকরণ করেন। [২] [৩] এই নামটি ল্যাটিন ফরফেক্স থেকে এসেছে, ফরফিস এর অর্থ "এক জোড়া কাঁচি"। [৪] গেমেলিন তার বর্ণনার উপর ভিত্তি করে "Le moucherolle à queue fourchue du Mexique" ( ফরাসি : "The Mexican Swallow-tailed flycatcher") যা ১৭৭৮ সালে ফরাসি পলিম্যাথ জর্জ-লুই ল্যক্লের, কোঁত দ্য বুফোঁ মেক্সিকো থেকে প্রাপ্ত একটি নমুনা থেকে বর্ণনা করেছিলেন এবং হাত দিয়ে চিত্রিত করেছিলেন। ফ্রাঙ্কোইস-নিকোলাস মার্টিনেটের রঙিন চিত্র একেঁছিলেন। [৫] [৬] কাঁচি-লেজ চুটকি এখন ১৩

টি প্রজাতির মধ্যে একটি যা কিংবার্ড জেনাস টাইরানাসের অন্তর্ভুক্ত যা ১৭৯৯ সালে বার্নার্ড জার্মেইন দে ল্যাসেপেডে প্রবর্তন করেছিলেন। [৭] প্রজাতিটি মনোটাইপিক(এর কোন স্বীকৃত উপ-প্রজাতি নেই)। [৭]

টাইরানাস প্রজাতির মধ্যে, কাঁচি-লেজ চুটকি ও পশ্চিমের কিংবার্ড (Tyrannus verticalis) সবচেয়ে বেশি সাদৃশ্যপূর্ণ। [৮] পূর্ব আরকানসাস এবং পশ্চিম টেনেসিতে, একটি হাইব্রিড প্রজনন অঞ্চল রয়েছে যেখানে কাঁচি-লেজ চুটকি এবং পশ্চিমের কিংবার্ড সহানুভূতিশীল এবং সম্ভবত একই কুলুঙ্গির জন্য প্রতিযোগিতা করে। [৯] এই উভয় প্রজাতি একই সাথে গত ৫০ বছরে পূর্ব দিকে তাদের প্রজননক্ষেত্রের পরিসর প্রসারিত করেছে।

বর্ণনা[সম্পাদনা]

প্রাপ্তবয়স্ক পাখিদের মাথা এবং উপরের অংশ ফ্যাকাশে ধূসর, এবং নিম্নাংশ হালকা রঙয়ের, স্যামন-গোলাপী ফ্ল্যাঙ্ক এবং নিম্নলেজে কভারট এবং গাঢ় ধূসর ডানা থাকে। ডানার ছদ্ম নিম্নাংশের অ্যাক্সিলার এবং প্যাচ লাল রংয়ের। তাদের অত্যন্ত দীর্ঘ, কাঁটাযুক্ত লেজ, যা উপরে কালো এবং নীচে সাদা, বৈশিষ্ট্যযুক্ত এবং অস্পষ্ট। প্রাপ্তবয়স্ক পুরুষের দৈর্ঘে ১৫ ইঞ্চি (৩৮ সেমি) পর্যন্ত হতে পারে, অন্যদিকে নারী প্রজাতীর লেজ ৩০% পর্যন্ত ছোট হতে পারে। ডানার পরিধি ১৫ সেমি (৫.৯ ইঞ্চি) এবং ওজন ৪৩ গ্রাম (১.৫ আউন্স) পর্যন্ত । অপরিণত পাখির রং ফ্যাকাশে এবং লেজ ছোট। এসব পাখিরা দৈর্ঘে ৪০ সেমি (১৬ ইঞ্চি) এর বেশি হয় বলে জানা গেছে ।[তথ্যসূত্র প্রয়োজন]

প্রজনন[সম্পাদনা]

তারা বিচ্ছিন্ন গাছ বা গুল্মগুলিতে কাপের ন্যায় বাসা তৈরি করে, কখনও কখনও শহরের কাছাকাছি টেলিফোনের খুঁটির মতো কৃত্রিম কাঠামোও ব্যবহার করে। প্রগতির সময় পুরুষ তার দীর্ঘ কাঁটা লেজ পিছনে প্রসারিত করে এবং একটি দর্শনীয় উদ্দয়ন প্রদর্শন করে। বাবা-মা দুজনেই বাচ্চাদের খাওয়ায় । অন্যান্য কিংবার্ডের মতো, তারা তাদের বাসা রক্ষায় খুব আক্রমণাত্মক। এক এক বাসায় তিন থেকে ছয়টি ডিম থাকে।

খাদ্যাভাস[সম্পাদনা]

গ্রীষ্মকালে, কাঁচি-লেজ চুটকি প্রধানত পোকামাকড় ( ফড়িং, ডাকাত-মাছি এবং ড্রাগনফ্লাইস ) খায়। প্রথমে তারা একটি উচুঁ স্থানে বসে অপেক্ষা করে এবং তারপর উড়তে উড়ে উড়ে (হকিং) শিকার ধরে। অতিরিক্ত খাবারের জন্য তারা শীতকালে কিছু বেরিও খায়।

বিচরণ এবং বাসস্থান[সম্পাদনা]

তাদের প্রজননের আবাসস্থল হলো টেক্সাস, ওকলাহোমা, কানসাস, লুইসিয়ানার পশ্চিম অংশ, আরকানসাস এবং মিসৌরির পশ্চিম থেকে সুদূর পূর্ব নিউ মেক্সিকো এবং উত্তর-পূর্ব মেক্সিকোতে ছড়িয়ে ছিটিয়ে থাকা গাছ এবং এর সাথে থাকা খোলা ঝোপঝাড়। তাদের শীতকালীন অ-প্রজনন পরিসরে তারা টেক্সাস এবং পূর্ব মেক্সিকো হয়ে দক্ষিণ মেক্সিকো থেকে পানামা পর্যন্ত পরিযান করে । প্রি-মাইগ্রেটরি রোস্ট এবং দক্ষিণে উড়ে আসা ঝাঁকে প্রায় ১০০০টি পাখি থাকতে পারে।

সংস্কৃতি[সম্পাদনা]

ইস্টার্ন ওকলাহোমায় ফায়ার হাইড্রেন্টের উপরে কাঁচি-লেজযুক্ত ফ্লাইক্যাচার

কাঁচি-লেজ চুটকি হলো ওকলাহোমার রাষ্ট্রীয় পাখি, এবং ওকলাহোমা স্মারক কোয়ার্টারের বিপরীতে লেজের পালক ছড়িয়ে একটি কাঁচি-লেজ চুটকির ভাস্কর্য বিদ্যমান।

পেশাদার ফুটবল দল এফসি তুলসা তাদের এর লোগোতে কাঁচি-লেজ চুটকি এর চিত্র বিদ্যমান। কাঁচি-লেজ চুটকিটি বর্তমানে লাইসেন্স প্লেটের পটভূমিতেও দৃশ্যমান হয়।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০২১)। "Tyrannus forficatus"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2021: e.T22700500A137915793। ডিওআই:10.2305/IUCN.UK.2021-3.RLTS.T22700500A137915793.enঅবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০২১ 
  2. Gmelin, Johann Friedrich (১৭৮৯)। Systema naturae per regna tria naturae : secundum classes, ordines, genera, species, cum characteribus, differentiis, synonymis, locis (Latin ভাষায়) (13th সংস্করণ)। Georg. Emanuel. Beer। পৃষ্ঠা 931। 
  3. Check-List of Birds of the World। Museum of Comparative Zoology। ১৯৭৯। পৃষ্ঠা 225। 
  4. Jobling, James A. (২০১০)। The Helm Dictionary of Scientific Bird Names। Christopher Helm। পৃষ্ঠা 162। আইএসবিএন 978-1-4081-2501-4 
  5. Buffon, Georges-Louis Leclerc de (১৭৭৮)। "Le moucherolle à queue fourchue du Mexique"Histoire Naturelle des Oiseaux (French ভাষায়)। De l'Imprimerie Royale। পৃষ্ঠা 564–565। 
  6. Buffon, Georges-Louis Leclerc de; Martinet, François-Nicolas (১৭৬৫–১৭৮৩)। "Gobe-mouche à queue fourchue, du Mexique"Planches Enluminées D'Histoire Naturelle। De L'Imprimerie Royale। Plate 677। 
  7. Donsker, David, সম্পাদক (জানুয়ারি ২০২৩)। "Tyrant flycatchers"IOC World Bird List Version 13.1। International Ornithologists' Union। সংগ্রহের তারিখ ২০ মার্চ ২০২৩  Editors list-এ |শেষাংশ1= অনুপস্থিত (সাহায্য)
  8. Harvey, M.G. (২০২০)। "The evolution of a tropical biodiversity hotspot": 1343–1348। ডিওআই:10.1126/science.aaz6970 
  9. Worm, J.R.; Roeder, D.V. (২০১৯)। "Characterizing patterns of introgressive hybridization between two species of Tyrannus following concurrent range expansion": 770–780। ডিওআই:10.1111/ibi.12674 

বহিঃসংযোগ[সম্পাদনা]