কলয়েড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কলয়েড হলো যে সকল তরল পদার্থের মধ্যে অদ্রবণীয় পদার্থের ক্ষুদ্র কণাসমূহ প্রায় সর্বএ বিরাজ করে সেই দ্রবনকে কলয়েড দ্রবণ বলে।

সাধারণত তরল পদার্থে অদ্রবণীয় পদার্থসমূহ মিশ্রণ তৈরির একটু পরেই নিচে অথবা উপরে চলে যায়। কিন্তু কলয়েড এর ক্ষেত্রে এটার বিপরীত কাজ করে। ক্ষুদ্র অদ্রবণীয় পদার্থ গুলো মিশ্রণের সবএই একই পরিমানে থাকে। যে ধর্মের কারণে এমনটা হয় সেই ধর্মই কলয়েট ধর্ম।

উদাহরণঃ- দুধ। দুধের মধ্যে পানি এবং চর্বি বিদ্যমান আমরা জানি পানিতে চর্বি অদ্রবণীয় সুতরাং মিশ্রণের পর চর্বি ভেসে উঠার কথা। ভেসে না উঠে সর্বত্র সমভাবে বিরাজ করছে। এই মিশ্রণটিই কলয়েড মিশ্রণ। কলয়েড মিশ্রণে অদ্রবণীয় পদার্থের আকার ২ nm থেকে 500 nm পর্যন্ত। এর বেশি হলে সেটা কলয়েড হবে না।

রসায়নে, একটি কোলয়েড হ'ল একটি পর্যায় পৃথক মিশ্রণ যা মাইক্রোস্কোপিকভাবে বিচ্ছুরিত দ্রবণীয় বা দ্রবণীয় কণার একটি উপাদান অন্য পদার্থ জুড়ে স্থগিত করা হয়। কখনও কখনও ছড়িয়ে ছিটিয়ে থাকা পদার্থকে একাই কলয়েড বলা হয়; [১] কোলয়েডাল সাসপেনশন শব্দটি সামগ্রিক মিশ্রণটিকে দ্ব্যর্থহীনভাবে বোঝায় (যদিও সাসপেনশন শব্দের সংক্ষিপ্ত ধারণাটি বৃহৎ কণা আকারের দ্বারা কোলয়েড থেকে পৃথক হয়)।সমাধানের বিপরীতে, যার দ্রাবক এবং দ্রাবক কেবল একটি ফেজ গঠন করে, একটি কোলয়েডের একটি ছড়িয়ে ছিটিয়ে ফেজ (স্থগিত কণা) এবং একটি অবিচ্ছিন্ন পর্ব (স্থগিতের মাধ্যম) থাকে যা পর্যায় বিচ্ছেদ দ্বারা উত্থিত হয়। সাধারণত, কোলয়েডগুলি সম্পূর্ণরূপে স্থির হয় না বা পুরোপুরি দুটি পৃথক স্তরে স্থিত হতে দীর্ঘ সময় নেয়।

দুধে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কণার ব্যাস প্রায় 1 থেকে 1000 ন্যানোমিটারের মধ্যে থাকে 2 এই জাতীয় কণাগুলি সাধারণত একটি অপটিকাল মাইক্রোস্কোপে সহজেই দৃশ্যমান হয় যদিও ছোট আকারের পরিসরে (r <250 এনএম), একটি আল্ট্রামিক্রোস্কোপ বা একটি ইলেক্ট্রন মাইক্রোস্কোপের প্রয়োজন হতে পারে।

এই আকারের পরিসরে বিচ্ছুরিত পর্বের সাথে সমজাতীয় মিশ্রণগুলিকে কলয়েডাল অ্যারোসোলস, কোলয়েডাল ইমালসেশন, কলয়েডাল ফোমস, কলয়েডাল বিচ্ছুরণ বা হাইড্রোজল বলা যেতে পারে। ছড়িয়ে-ছিটিয়ে থাকা কণা বা ফোঁটাগুলি কোলয়েডে উপস্থিত পৃষ্ঠতলের রসায়ন দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। কিছু কোলয়েডগুলি টিন্ডল প্রভাবের কারণে স্বচ্ছ হয়, যা কোলয়েডের কণা দ্বারা আলোক ছড়িয়ে দেওয়া হয়। অন্যান্য কলয়েডগুলি অস্বচ্ছ বা হালকা রঙ থাকতে পারে। জীবন্ত কোষগুলির সাইটোপ্লাজম একটি কোলয়েডের উদাহরণ, এতে বহু ধরনের বায়োমোলিকুলার কনডেনসেট থাকে।

কলয়েডাল সাসপেনশন ইন্টারফেস এবং কোলয়েড বিজ্ঞানের বিষয়। এই গবেষণার ক্ষেত্রটি 1845 সালে ইতালীয় রসায়নবিদ ফ্রান্সেস্কো সেলমি [3] দ্বারা প্রবর্তন করা হয়েছিল এবং স্কটিশ বিজ্ঞানী টমাস গ্রাহাম ১৮ 18১ সাল থেকে আরও তদন্ত করেছিলেন। [৪]

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

কারণ ছড়িয়ে ছিটিয়ে থাকা পর্যায়ের আকার পরিমাপ করা কঠিন হতে পারে এবং কোলয়েডগুলির সমাধানের উপস্থিতি থাকায় কোলয়েডগুলি কখনও কখনও তাদের শারীরিক-রাসায়নিক এবং পরিবহন বৈশিষ্ট্য দ্বারা চিহ্নিত এবং চিহ্নিত করা হয়।উদাহরণস্বরূপ, যদি কোনও কলয়েড একটি তরল পদার্থে ছড়িয়ে পড়ে একটি শক্ত পর্যায়ে থাকে তবে শক্ত কণাগুলি একটি ঝিল্লির মধ্য দিয়ে বিচ্ছুরিত হবে না, তবে সত্যিকারের সমাধানের সাথে দ্রবীভূত আয়নগুলি বা অণুগুলি একটি ঝিল্লির মাধ্যমে বিচ্ছুরিত হবে।আকার বাদ দেওয়ার কারণে, কোলয়েডাল কণাগুলি একটি মাত্রার সাথে নিজের মাত্রার চেয়ে ছোট আকারের একটি অতিবেগুনি ঝিল্লিটির ছিদ্রগুলির মধ্য দিয়ে যেতে পারছে না। অতিবেগুনী ঝিল্লির ছিদ্রের আকার যত কম হবে, অতি-ফিল্টারযুক্ত তরল মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা কলয়েডাল কণাগুলির ঘনত্ব কম হবে।সত্যিকার অর্থে দ্রবীভূত প্রজাতির ঘনত্বের পরিমাপকৃত মানটি তরলে বিচ্ছুরিত কোলয়েডাল কণাগুলি থেকে পৃথক করার জন্য এটি পরীক্ষামূলক পরিস্থিতিতে নির্ভর করবে। সহজেই হাইড্রোলাইজড প্রজাতির যেমন আল, ইইউ, এএম, সিএম বা জৈব পদার্থগুলির এই প্রজাতিগুলিকে জটিল করে তোলে তা দ্রবণীয়তার অধ্যয়নের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কোলয়েডগুলি নিম্নরূপে শ্রেণিবদ্ধ করা যেতে পারে:

Medium/phase Dispersed phase
গ্যাস তরল কঠিন
Dispersion
medium
গ্যাস No such colloids are known.
Helium and xenon are known to be immiscible under certain conditions.[১][২]
Liquid aerosol
Examples: fog, clouds, condensation, mist, hair sprays
Solid aerosol
Examples: smoke, ice cloud, atmospheric particulate matter
Liquid Foam
Example: whipped cream, shaving cream
Emulsion or Liquid crystal
Examples: milk, mayonnaise, hand cream, latex, biological membranes, liquid biomolecular condensate
Sol or suspension
Examples: pigmented ink, sediment, precipitates, solid biomolecular condensate
Solid Solid foam
Examples: aerogel, styrofoam, pumice
Gel
Examples: agar, gelatin, jelly, gel-like biomolecular condensate
Solid sol
Example: cranberry glass
  1. de Swaan Arons, J.; Diepen, G. A. M. (২০১০)। "Immiscibility of gases. The system He-Xe: (Short communication)"। Recueil des Travaux Chimiques des Pays-Bas82 (8): 806। আইএসএসএন 0165-0513ডিওআই:10.1002/recl.19630820810 
  2. de Swaan Arons, J.; Diepen, G. A. M. (১৯৬৬)। "Gas—Gas Equilibria"। J. Chem. Phys.44 (6): 2322। ডিওআই:10.1063/1.1727043বিবকোড:1966JChPh..44.2322D