কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় সমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Association of Commonwealth Universities
চিত্র:Association of Commonwealth Universities logo.svg
কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় সমিতির লোগো
গঠিত১৯১৩; ১০৯ বছর আগে (1913)
ধরনদাতব্য সংস্থা
সদরদপ্তরলন্ডন, ইংল্যান্ড, যুক্তরাজ্য
মহাসচিব
জোয়ানা নিউম্যান[১]
প্রধান প্রতিষ্ঠান
কমনওয়েলথ অব নেশনস

অ্যাসোসিয়েশন অফ কমনওয়েলথ ইউনিভার্সিটিজ (এসিইউ) ১৯১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং সমগ্র কমনওয়েলথ জুড়ে ৫০টিরও বেশি দেশে ৫০০ টিরও অধিক প্রতিষ্ঠান এর সহিত যুক্ত রয়েছে। এটি বিশ্বের প্রাচীনতম আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক। এর লক্ষ্য হল কমনওয়েলথ এবং এর বাইরেও দেশের ব্যক্তি ও সমাজের সুবিধার জন্য উচ্চশিক্ষার মান বাড়ানো এবং সমস্ত দিক থেকে সাহায্য করা। যদিও এটি প্রাচীনতম ইউনিভার্সিটি নেটওয়ার্ক, তবে এটি ভবিষ্যতের প্রতিনিধিত্ব করে—এর সম্মিলিত জনসংখ্যা ৩ বিলিয়ন, প্রধানত ৩০ বছরের কম বয়সী। সাধারণত কমনওয়েলথ দেশের মানুষ৷ [২]

সম্মিলিত অভিজ্ঞতা এবং দক্ষতার উপর ভিত্তি করে, ACU বিভিন্ন প্রকল্প, নেটওয়ার্ক এবং ইভেন্ট আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক উচ্চশিক্ষার সমস্যাগুলি সমাধান করতে চেষ্টা করে। ACU স্কলারশিপ প্রদান করে, সেক্টরের সমস্যাগুলির উপর অ্যাকাডেমিক গবেষণা চালায়এবং নেতৃত্ব প্রদান করে।

আন্তঃবিশ্ববিদ্যালয় সহযোগিতার পরিবেশ তৈরি করে এবং উন্নত অনুশীলন পদ্ধতি প্রচার করে। বিশ্ববিদ্যালয়গুলিকে তাদের সম্প্রদায়ের সেবা করতে সহায়তা করে। [৩]


অ্যাসোসিয়েশন অফ কমনওয়েলথ ইউনিভার্সিটি এর সদস্য প্রতিষ্ঠানগুলি থেকে নির্বাচিত কাউন্সিল সদস্যদের দ্বারা পরিচালিত হয়। যেহেতু ACU একটি যুক্তরাজ্য-নিবন্ধিত দাতব্য প্রতিষ্ঠান, কাউন্সিল সদস্যরাও এর ট্রাস্টি হিসেবে কাজ করে। ACU কাউন্সিল ২৩ জন পর্যন্ত সদস্য নিয়ে গঠিত হয়: ২০ জন নির্বাচিত কাউন্সিল সদস্য, দুইজন পর্যন্ত কো-অপ্ট করা কাউন্সিল সদস্য। যদিও বেশিরভাগ অনারারি ট্রেজারার নির্বাচিত না হয়ে কো-অপ্ট করা হয়ে থাকেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ACU Senior Management ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ জুন ২০১১ তারিখে
  2. Association of Commonwealth Universities (ACU) | UNESCO NGO - db ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৩ এপ্রিল ২০১৪ তারিখে. Ngo-db.unesco.org. Retrieved on 2014-04-12.
  3. "About us"acu.ac.uk