কণা শনাক্তকারী যন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফলিত কণা পদার্থবিদ্যায়, নিউক্লিয় পদার্থবিদ্যায় বা নিউক্লিয় কারিগরীবিদ্যায় কণা শনাক্তকারী যন্ত্র বা পার্টিকেল ডিটেক্টর বা রেডিয়েশন ডিটেক্টর যন্ত্রের সাহায্যে আয়নিত কণা গুলিকে চিহ্নিত করা বা তাদের সঞ্চার পথকে চিহ্নিত করা হয়। মূলত নিউক্লিয় বিঘটনের সময় বা মহাজাগতিক বিকিরণের সময় বা নিউক্লিয় কণা গুলিকে ত্বরান্বিত করার সময় এই ধরনের আয়নিত কণার সৃষ্টি হয়। এই যন্ত্রটি দ্বারা কনাগুলির ভরবেগ, স্পিন, চার্জ ইত্যাদি নানা বিষয়কে পরিমাপ করা যায়।

উদাহরণ এবং প্রকারভেদ[সম্পাদনা]

বিভিন্ন ধরণের কণার শনাক্তকরণের সংক্ষিপ্তসার

নানা ধরনের কণা শনাক্তকারী যন্ত্র আবিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে আয়নিত কণা শনাক্তকারী যন্ত্র এবং স্ফুলঙ্গযুক্ত কণা শনাক্তকারী যন্ত্র অন্যতম। এগুলি ছাড়াও সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে Čerenkov light ও transition radiation শনাক্তকরা হয়।

ক্লাউড চেম্বারে অতিসম্পৃক্ত জলীয় বাষ্প দিয়ে কণা গুলির সঞ্চার পথকে দৃশ্যমান করা হয়েছে। আয়নিত কোন গুলি যাওয়ার পর বিমান চলে যাওয়ার পর যেমন পুচ্ছ তৈরি করে সেই রকমই একটি পুচ্ছ তৈরি করেছে
CERN এর bubble chamber থেকে প্রাপ্ত ছবি

ঐতিহাসিক উদাহরণ

তেজস্ক্রিয় বিকিরণ শনাক্তকরণ এর জন্য নিম্নলিখিত যন্ত্রগুলি ব্যবহার হয় । এগুলি বাণিজ্যিকভাবে বহুল পরিমানে উৎপাদন করা হয়। মূলত আণবিক চুল্লি, চিকিৎসা বিষয়ক বা পরিবেশ সম্বন্ধীয় ক্ষেত্রে ব্যবহার করা হয়।

কণা ও নিউক্লিয় পদার্থবিদ্যায় ব্যবহৃত কিছু সাধারণ যন্ত্রাদি