ককটেল পার্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জাপানের টোকিওর, ইম্পেরিয়াল হোটেলে একটি ককটেল পার্টি, মার্চ ১৩, ১৯৬১
একটি ককটেল গ্লাসে পরিবেশন করা একটি সাধারণ ককটেল

ককটেল পার্টি এমন একটি পার্টি যেখানে ককটেল পরিবেশন করা হয়। এটি কখনও কখনও ককটেল অভ্যর্থনা বলা হয়। সামাজিক বা ব্যবসায়িক নেটওয়ার্কিংয়ের উদ্দেশ্যে সংগঠিত একটি ককটেল পার্টিকে মিক্সার বলা হয়।

ককটেল ঘণ্টা কখনও কখনও হোটেল এবং রেস্তোঁরাগুলির পরিচালকরা সন্ধ্যা ৪ টা থেকে সন্ধ্যা ৬ টার মধ্যে পৃষ্ঠপোষকদের আকর্ষণ করার জন্য ব্যবহার করেন।

কিছু ইভেন্ট, যেমন বিবাহের সংবর্ধনা এর আগে একটি ককটেল ঘণ্টা হয়। ককটেল ঘণ্টার সময়, অতিথিরা ক্ষুধাগুলি পানীয় পানের সময় এবং ক্ষুধা বর্ধক খাবার গ্রহণ করে । এই ইভেন্ট আয়োজকরা ইভেন্টগুলির মাধ্যমে অতিথিদের দখল করতে এবং অতিথিদের দেরিতে আসার সংখ্যা কমাতে ককটেল ঘণ্টা ব্যবহার করে।

যদিও বলা হয়ে থাকে যে ককটেল পার্টির উদ্ভাবক ছিলেন লন্ডনের আলেক ওয়া,[১] ১৯১৭ সালের মে মাসে সেন্ট পল পাইওনিয়ার প্রেসের একটি নিবন্ধে এর আবিষ্কারক সেন্ট লুই, মিসৌরির কোন এক মিসেস জুলিয়াস এস ওয়ালশ জুনিয়র কে বলেছিল, মিসেস ওয়ালশ রবিবার দুপুরে এক ঘণ্টার জন্য ৫০ জন অতিথিকে তার বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিল। "পার্টি তাৎক্ষণিকভাবে হিট হয়" সংবাদপত্রটি ঘোষণা করে এবং জানিয়েছে যে কয়েক সপ্তাহের মধ্যেই ককটেল পার্টিগুলি "সেন্ট লুইয়ের প্রচলন" হয়ে উঠে। [২]

আলেক ওয়া উল্লেখ করেছিলেন যে ইংল্যান্ডে প্রথম ককটেল পার্টি ১৯২৪ সালে যুদ্ধ শিল্পী ক্রিস্টোফার নেভিনসন দ্বারা আয়োজিত হয়েছিল।

পোশাক নীতি[সম্পাদনা]

যে মহিলারা ককটেল পার্টিতে যোগ দেন তারা সাধারণত ককটেল পোশাক পরে থাকতে পারেন। কখনও কখনও একটি ককটেল টুপিো পরা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ayto, John. (2006) Movers And Shakers: A Chronology of Words That Shaped Our Age. Page 61. Oxford University Press. আইএসবিএন ০-১৯-৮৬১৪৫২-৭.
  2. Felten, Eric (২০০৭-১০-০৬)। "St. Louis - Party Central"The Wall Street JournalDow Jones & Company। পৃষ্ঠা W4। সংগ্রহের তারিখ ২০০৭-১০-০৬