ওল্ড ফার্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওল্ড ফার্ম
সেল্টিক এবং রেঞ্জার্স ফ্যান, পুলিশ দ্বারা পৃথক, সেল্টিক পার্ক
শহরগ্লাসগো, স্কটল্যান্ড
দলসমূহ
প্রথম সাক্ষাৎ২৮ মে ১৮৮৮
সেল্টিক ৫–২ রেঞ্জার্স
বন্ধুত্বপূর্ণ

প্রধান প্রতিযোগিতাসমূহ:

১৬ সেপ্টেম্বর ১৮৯০
সেল্টিক ১–০ রেঞ্জার্স
স্কটিশ কাপ
সর্বশেষ সাক্ষাৎ৩ সেপ্টেম্বর ২০২২
স্কটিশ প্রিমিয়ারশিপ
সেল্টিক ৪–০ রেঞ্জার্স
পরবর্তী সাক্ষাৎ২ জানুয়ারি ২০২৩
স্কটিশ প্রিমিয়ারশিপ
রেঞ্জার্স বনাম সেল্টিক
পরিসংখ্যান
মোট সাক্ষাৎ৪৩১
সর্বাধিক জয়রেঞ্জার্স (১৬৮)
বৃহত্তম জয়সেল্টিক ৭–১ রেঞ্জার্স
(১৯ অক্টোবর ১৯৫৭)[১]

ওল্ড ফার্ম হল স্কটিশ ফুটবল ক্লাব সেল্টিক এবং রেঞ্জার্সের সম্মিলিত নাম, যে দুটিই গ্লাসগোতে অবস্থিত। দুটি ক্লাব এখন পর্যন্ত স্কটল্যান্ডে সবচেয়ে সফল এবং জনপ্রিয় এবং তাদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা স্কটিশ সংস্কৃতিতে গভীরভাবে গেঁথে গেছে। এটি স্কটল্যান্ডে রাজনৈতিক, সামাজিক এবং ধর্মীয় বিভাজন এবং সাম্প্রদায়িকতাকে প্রতিফলিত করেছে এবং অবদান রেখেছে। [২] ফলস্বরূপ, ফিক্সচারটি বিশ্বজুড়ে স্থায়ী আবেদন করেছে। [৩]

তাদের মধ্যে দুটি ক্লাব ১০৭টি স্কটিশ লিগ চ্যাম্পিয়নশিপ জিতেছে (৫৫টি নিয়ে রেঞ্জার্স এবং ৫২টি নিয়ে সেল্টিক), [৪] ৭৪টি স্কটিশ কাপ (৪০টি নিয়ে সেল্টিক এবং ৩৪টি নিয়ে রেঞ্জার্স), [৫] এবং এই দুই দল ৪৭টি স্কটিশ লিগ কাপ (২৭টি রেঞ্জার্স এবং ২০টি সেল্টিক) জিতেছে। [৬] তাদের ঊর্ধ্বগতিতে বাধা খুব কমই ঘটেছে, প্রধানত ১৯৪৬ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুই দশকে যখন অন্য পাঁচটি ক্লাবই সিনিয়র লিগ জিতেছিল, এবং ১৯৮০-এর দশকের প্রথমার্ধে নতুন ফার্ম অফ অ্যাবারডিনের চ্যালেঞ্জের সাথে এবং ডান্ডি ইউনাইটেড । ১৯৮৫-৮৬ সিজন থেকে শুরু করে, ওল্ড ফার্মের একটি অর্ধেক প্রতি সিজনে স্কটিশ লীগ জিতেছে এবং ১৯৯৫-৯৬ এবং ২০১১-১২ এর মধ্যে ১৭টি সিজনের মধ্যে একটি বাদে সবকটি ক্লাবই শীর্ষ দুই স্থানে শেষ করেছে। ২০১০ এর দশকের গোড়ার দিকে, রেঞ্জার্স আর্থিক অসুবিধা সহ্য করে এবং এর হোল্ডিং কোম্পানি ২০১২ সালে বাতিল হয়ে যায় । পরবর্তীকালে, দলটিকে স্কটিশ লিগের নীচের (চতুর্থ) স্তরে প্রবেশের জন্য আবেদন করতে হয়েছিল, চারটি মৌসুমে শীর্ষ বিভাগে আরোহণ করে এবং ২০২০-২১ সালে আবার শিরোপা জিতেছিল (সেল্টিকরা মধ্যবর্তী নয়টি অভিযানের প্রতিটিতে চ্যাম্পিয়ন ছিল কিন্তু দশম দাবি করতে ব্যর্থ হয়েছে, যা ১৯৬০/৭০-এর দশকে তাদের দ্বারা সেট করা রেকর্ড এবং ১৯৮০/৯০-এর দশকে রেঞ্জারদের দ্বারা মিলে যাওয়া একটি রেকর্ডকে হারাতে পারে)। এই পরিস্থিতির ফলস্বরূপ, সেল্টিক সমর্থকদের একটি অনুপাত বজায় রাখে যে বর্তমান রেঞ্জার্স প্রাক-২০১২ ক্লাব থেকে আলাদা এবং পুরানো ফার্ম পরিচয়ের অধীনে প্রতিদ্বন্দ্বিতা আর বিদ্যমান নেই; পরিবর্তে, তারা (এবং প্রায়শই সেল্টিক নিজেই) প্রতিদ্বন্দ্বিতা বোঝাতে আরও সাধারণ শব্দ "গ্লাসগো ডার্বি" ব্যবহার করে। [৭] [৮] [৯] [১০]

সেল্টিক এবং রেঞ্জাররা একে অপরের সাথে ৪৩১ বার বড় প্রতিযোগিতায় খেলেছে: রেঞ্জার্স ১৬৮টি ম্যাচ জিতেছে, সেল্টিক ১৬২টি ম্যাচ, এবং ১০১টি ড্রতে শেষ হয়েছে।

গ্লাসগো এবং স্কটল্যান্ডের আশেপাশে ক্লাবগুলির বড় ফ্যান ঘাঁটি রয়েছে এবং স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ড জুড়ে বেশিরভাগ শহরে এবং বিশ্বের অনেক শহরে সমর্থক ক্লাব রয়েছে। ২০০৫ সালে রেঞ্জার্স এবং সেল্টিকের উপস্থিতি অনুমান করা হয়েছিল প্রতি বছর স্কটিশ অর্থনীতিতে £১২০ মিলিয়ন মূল্যের। [১১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Scottish League Cup final: Celtic 7 Rangers 1, Saturday, October 19, 1957"Daily Record। ১১ ফেব্রুয়ারি ২০০৯। ২ নভেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০১৫ 
  2. "Passion, pride, tradition and nastiness: Why Old Firm match is greatest derby in the world"Evening Times। ১১ মার্চ ২০১৭। ২ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০১৮ "Passion, pride, tradition and nastiness: Why Old Firm match is greatest derby in the world".
  3. "Classic Rivalries: Old Firm's enduring appeal"FIFA। ১৬ এপ্রিল ২০১৬। ২৬ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মে ২০১৮ "Classic Rivalries: Old Firm's enduring appeal".
  4. "Scotland – List of Champions – Summary"। Rec.Sport.Soccer Statistics Foundation। ২২ সেপ্টেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০১৬ "Scotland – List of Champions – Summary".
  5. "Scotland – List of Cup Finals – Summary"। Rec.Sport.Soccer Statistics Foundation। ১৪ মে ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৬ "Scotland – List of Cup Finals – Summary".
  6. "Scotland – List of League Cup Finals – Summary"। Rec.Sport.Soccer Statistics Foundation। ৩১ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৬ "Scotland – List of League Cup Finals – Summary".
  7. MacDonald, Hugh (২৬ মার্চ ২০১৬)। "Why does the demise or otherwise of Rangers matter so much?"The National। ১৩ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ অক্টোবর ২০১৭ MacDonald, Hugh (26 March 2016).
  8. Smith, Andrew (১ জুলাই ২০১৬)। "The Old Firm story: How sectarianism came to define a derby"The Scotsman। ৭ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ ডিসেম্বর ২০১৭ Smith, Andrew (1 July 2016).
  9. Rangers could face legal action after Sydney Super Cup snub, Vince Rugari, Sydney Morning Herald, 1 April 2022.
  10. Why is Celtic vs Rangers called the Old Firm derby?, Goal.com, 27 January 2022.
  11. "Old Firm on the ball for economy"BBC News। ২৯ জুন ২০০৫। ২৭ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ জুন ২০০৫ "Old Firm on the ball for economy".

আরো দেখুন[সম্পাদনা]