ওলেনা আপানোভিচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওলেনা আপানোভিচ ( ইউক্রেনীয়: Олена Михайлівна Апанович ) (৯ নভেম্বর ১৯১৯- ২১ ফেব্রুয়ারি ২০০০)[১] ছিলেন একজন ইউক্রেনীয় ইতিহাসবিদ, [২] জাপোরোজিয়ান কসাকডমের একজন গবেষক। তিনি একজন আন্তোনোভিচ পুরস্কার প্রাপক ছিলেন।

জীবনী[সম্পাদনা]

ওলেনা আপানোভিচ রাশিয়ার সিম্বির্স্ক গভর্নরেট (বর্তমানে দিমিত্রোভগ্রাদ, উলিয়ানভস্ক ওব্লাস্ট ) মেলেকেসে একজন রেলরোড ক্লার্কের পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তার আত্মীয়রা তার মা একটি রেলগাড়িতে ওলেনাকে জন্ম দেওয়ার কথা বর্ণনা করেছেন। তার বাবা ছিলেন বেলারুশিয়ান কৃষক স্টক (অতএব বেলারুশিয়ান শেষ নাম আপানোভিচ ) এবং তার মা ছিলেন ছোট-কালের পোলিশ অভিজাত বংশের। তিনি তার সমস্ত শৈশব কাটিয়েছেন উত্তর-পূর্ব চীনের মাঞ্চুরিয়াতে, যেখানে তার বাবা কাজ করতেন। তার পরিবারকে জাপানিরা চীন থেকে নির্বাসিত করেছিল। তারা ১৯৩৩ সালে খারকিভে বসতি স্থাপন করে, যেখানে ওলেনা উচ্চ বিদ্যালয় শেষ করেন। এর পরেই ওলেনার মা মারা যান এবং তার বাবাকে 1939 সালে মিথ্যা অভিযোগে দমন করা হয়।

১৯৩৭ সালে, তিনি মস্কোর "অল-ইউনিয়ন ইন্সটিটিউট অফ জার্নালিজম"-এ প্রবেশ করেন, কিন্তু স্কুলটি শীঘ্রই বন্ধ হয়ে যায় এবং আপানোভিচ খারকিভে ফিরে আসেন যেখানে তিনি দ্বিতীয় পর্বের শুরুর কিছুক্ষণ আগে পেডাগোজিকাল ইনস্টিটিউট (রাশিয়ান ভাষা ও সাহিত্য অনুষদ) থেকে স্নাতক হন। বিশ্বযুদ্ধজার্মান আক্রমণ শুরু হওয়ার পরে, তাকে কাজাখস্তান এবং বাশকিরিয়াতে সরিয়ে নেওয়া হয়েছিল। মে 1944 থেকে, ওলেনা কিয়েভের ইউক্রেনের সেন্ট্রাল স্টেট আর্কাইভে একজন গবেষক হিসাবে কাজ করেছিলেন এবং প্রকাশের জন্য অনেক ঐতিহাসিক নথি প্রস্তুত করেছিলেন।

১৯৫০ সালে, আপানোভিচ ১৭৬৮-১৭৭৪ সালের রুশো-তুর্কি যুদ্ধে জাপোরোজিয়ান কস্যাকসের অংশগ্রহণের বিষয়ে ক্যান্ডিডেট অফ সায়েন্স ডিগ্রী (মোটামুটি একটি পিএইচডির সমতুল্য) জন্য তার গবেষণামূলক প্রবন্ধ রক্ষা করেছিলেন। এরপর তিনি ইউক্রেনের একাডেমি অফ সায়েন্সেসের ইতিহাসের ইনস্টিটিউটে কসাকডমের একজন নেতৃস্থানীয় বিশেষজ্ঞ হিসেবে যোগদান করেন। 1950-72 সময়কালে, তিনি জাপোরোজিয়ান কস্যাক ইতিহাসের সাথে যুক্ত স্থানগুলিতে প্রত্নতাত্ত্বিক অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন, অনেক বৈজ্ঞানিক কাজ প্রকাশ করেছিলেন এবং জাপোরোজিয়ান কস্যাক স্মারকগুলির একটি সম্পূর্ণ নিবন্ধন করেছিলেন।

১৯৭২ সাল থেকে, ইতিহাসের ইনস্টিটিউট থেকে রাজনৈতিক কারণে বরখাস্ত হওয়ার পর, আপানোভিচ ইউক্রেনের একাডেমি অফ সায়েন্সের সেন্ট্রাল সায়েন্টিফিক লাইব্রেরিতে কাজ করেন, পাণ্ডুলিপি গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন। 1980 এর দশকের গোড়ার দিকে, তাকে প্রায়শই ইউক্রেনীয় কসাকডমের তথ্যচিত্র এবং কথাসাহিত্য চলচ্চিত্রের জন্য ঐতিহাসিক পরামর্শদাতা হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

  • ১৯৯১, আপানোভিচ ইউক্রেনের লেখক ইউনিয়নের সদস্য হন
  • ১৯৯৪, T.Shevchenko নামে পুরষ্কার প্রদান করা হয়
  • ১৯৯৫, আন্তোনোভিচ পুরস্কার (মার্কিন যুক্তরাষ্ট্র)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Apanovych, Olena"www.encyclopediaofukraine.com। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৫ 
  2. "Results of Ukraine's Cultural Diplomacy Month on Wikipedia" 

টেমপ্লেট:1994 Shevchenko National Prizeটেমপ্লেট:Antonovych prize winners