ওরিয়েন্টাল ফ্রিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ওরিয়েন্টাল ফ্রিল
Satinette.jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস e
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): ওরিয়েন্টাল
প্রজাতি: ও. ফ্রিল
দ্বিপদী নাম
ওরিয়েন্টাল ফ্রিল

ওরিএন্টাল ফ্রিল হল অভিনব কবুতর-এর একটি জাত যা বহু বছর ধরে নির্বাচিত প্রজননের মাধ্যমে বিকাশ লাভ করেছে।[১]কবুতর[২] বর্তমান সময়ে বাংলাদেশেও বেশ জনপ্রিয়। এর পালন শখের বসে করা শুরু হলেও এখন বাণিজ্যিকভাবে পালন করা হচ্ছে।রং এর ভিত্তিতে এদের বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। তবে ব্লোনডিনেট (Blondinette) ও স্যেটিনেট (Sattinette) হলো সবচেয়ে পরিচিত[৩]

চিত্রশালা[সম্পাদনা]

চিত্র:সারিবদ্ধভাবে বিশ্রামরত স্যটিনেট
চিত্র: ব্লানডিনেট
চিত্র:স্যটিনেট-২
চিত্রঃ কালো ফিতের ব্লোনডিনেট
চিত্রঃনীল ফিতের ব্লোনডিনেট
চিত্রঃলাল ফিতের ব্লোনডিনেট
চিত্রঃরং তুলিতে স্যটিনেট
চিত্রঃরং তুলিতে স্যটিনেট

উৎপত্তি[সম্পাদনা]

এই কবুতরের উৎপত্তি ঘটেছে তুরস্কে[৪]। ১৬০০শতকে তুরস্কে উসমানীয়[৫] সুলতানদের বিশেষ আদেশে এর প্রজনন করা হয়েছে। মানিসা প্রাসাদে এর প্রজনন করা হয়েছিল।সে যুগে এর বিশেষ গুরুত্ব ছিল। আউল কবুতরের পরিবার থেকে এর উৎপত্তি ঘটেছে। বহু বছর ধরে নির্বাচনী প্রজননের মাধ্যমে এ প্রজাতিকে বিকশিত করা হয়েছে।

বিস্তার[সম্পাদনা]

১৮৬৪ সালে এইচ পি ক্যরিডিয়া এ প্রজাতিকে ইজমির থেকে যুুুুক্তরাষ্ট্রে নিয়ে যান[৬]।১৮৭৯ সালে ন্যাশনাল কলম্বিয়ান সোসাইটিতে প্রদর্শন করা হয়। এর মাধ্যমে জনসাধারণের সাথে ওরিএন্টাল ফ্রিল এর পরিচয় ঘটানো হয়। বর্তমানে সারা বিশ্ব বেশ জনপ্রিয় এ প্রজাতির কবুতর।

পরিচিতি[সম্পাদনা]

তুরস্কে এ কবুতর হুনকারি নামে পরিচিত। হুনকারি অর্থ দাঁড়ায় "সুলতানদের পাখি"। তবে এর আরও বেশ কিছু নাম আছে। যেমনঃ" ওল্ড ফ্যাশন ওরিএন্টাল ফ্রিল,ক্লাসিক ওরিএন্টাল ফ্রিল। তুরস্কে হুনকারি তবে সারা বিশ্বে ওরিএন্টাল ফ্রিল নামেই সবচেয়ে বেশি পরিচিত।

গঠন[সম্পাদনা]

এ কবুতরের ঠোঁট এদের আকর্ষণীয় করে তুলেছ। ঠোঁটের রং হালকা গোলাপি। যদিও ঠোঁট ছোট,অপুষ্ট । বুকে ও মাথায় সুন্দর ঝুঁটি রয়েছে[৭]। উচ্চতা প্রায় ৩৩ সে.মি.। পূর্ণবয়স্ক শরীরের ওজন ৩১০-৩৪০ গ্রাম পর্যন্ত হয়[৮]। পায়ে মাফস আছ। এদের পালকের সাদা দাগ গুলোকে বলা হয়"দা সীল অফ সুলতান "অর্থাৎ সুলতানের সীলমোহর[৯]।লেজ সংক্ষিপ্ত থেকে দীর্ঘ, বন্ধ এবং অনুভূমিক[১০]।পাঞ্জা মাঝারি দৈর্ঘ্যের।স্তন বড় এবং গোলাকার।চোখ বড়, উজ্জ্বল, বৃত্তাকার এবং পূর্ণ,তবে আইরিস অন্ধকার[১১]

বিশেষ উল্লেখ্য[সম্পাদনা]

এ কবুতর পোষ্য হিসেবে ইতিমধ্যে জনপ্রিয়তা লাভ করেছে। ভালো উড়তেও পারে এ কবুতর। এর রঙেও বৈচিত্র্য রয়েছে। নিজের অঞ্চল থেকে এ প্রজাতির কবুতর সারা বিশ্বে ছড়িয়েছে। তার সাথে হয়ে উঠেছে জনপ্রিয়।প্রদর্শনীর জন্য উপযুক্ত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Levi, Wendell (১৯৭৭)। The Pigeon। Sumter, S.C.: Levi Publishing Co, Inc। আইএসবিএন 0-85390-013-2 
  2. [বাংলা উইকিপিডিয়া "পোষা কবুতর"] |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  3. Original frill। "English Wikipedia" 
  4. [বাংলা উইকিপিডিয়া "তুরস্কের ভূগোল"] |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  5. মধ্য যুগের মুসলিম ইতিহাস 
  6. "National Oriental frill club" 
  7. "ওরিএন্টাল ফ্রিল" 
  8. "ওরিএন্টাল ফ্রিল" 
  9. "National Oriental frill club" 
  10. "ওরিএন্টাল ফ্রিল" 
  11. "ওরিএন্টাল ফ্রিল"