ওয়েলস জাতীয় ক্রিকেট দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ওয়েল্‌স্‌ জাতীয় ক্রিকেট দল থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ওয়েল্‌স্‌
আইসিসি সদস্যপদ অনুমোদন প্রযোজ্য নয়
আইসিসি সদস্য মর্যাদা ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের অংশবিশেষ
আইসিসি উন্নয়ন অঞ্চল প্রযোজ্য নয়
বিশ্ব ক্রিকেট লীগ বিভাগ প্রযোজ্য নয়
অধিনায়ক প্রযোজ্য নয়
কোচ প্রযোজ্য নয়
আনুষ্ঠানিকভাবে ১ম খেলা ২১ জুলাই, ১৯২৩ ব স্কটল্যান্ড, পার্থ, স্কটল্যান্ড
প্রথম শ্রেণীর ক্রিকেট
খেলার সংখ্যা ১৬
জয়/পরাজয় ৫/৫
আইসিসি বিশ্বকাপ বাছাইপর্ব
অংশগ্রহণ ১ (১৯৭৯-এ প্রথম)
সেরা ফলাফল প্রথম রাউন্ড, ১৯৭৯
১১ সেপ্টেম্বর, ২০০৬ হিসাবে

ওয়েলস ক্রিকেট দল (ওয়েলশ: Tîm criced cenedlaethol Cymru) আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ওয়েলসের প্রতিনিধিত্বকারী জাতীয় ক্রিকেট দল। কিন্তু ওয়েলস এবং ইংল্যান্ড সম্মিলিতভাবে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ড ক্রিকেট দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হচ্ছে। তাস্বত্ত্বেও দলটি মাঝে-মধ্যেই ক্রিকেটের ক্ষুদ্রতর সংস্করণে অংশ নিয়ে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

১৯২৩ থেকে ১৯৩০ সালের মধ্যে ওয়েলস ১৬টি প্রথম-শ্রেণীর খেলায় অংশ নিয়েছিল। সফরকারী দলগুলোর বিপক্ষে কিছুটা সফলতাও লাভ করে দলটি। ১৯২৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ড্রয়ের করার পরের বছর ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করেছিল। ১৯২৯ সালে দক্ষিণ আফ্রিকার কাছে মাত্র দশ রানের ব্যবধানে পরাজিত হয়। ঐ সময়ে প্রায় পঞ্চাশ বছরের সিডনি বার্নস ওয়েলসের পক্ষে ৪৯ উইকেট পেয়েছিলেন। তন্মধ্যে, ১৯২৮ সালে সফরকারী ক্যারিবীয়দের বিপক্ষে ৭/৫১ বোলিং পরিসংখ্যান গড়েছিলেন। ১৯৭৯ সালের আইসিসি ট্রফিতে ওয়েলসের উল্লেখযোগ্য অংশগ্রহণ ঘটে।

বিতর্ক[সম্পাদনা]

অন্যান্য ক্রীড়ার ন্যায় দেশের নিজস্ব জাতীয় দল গঠনের জন্য জনমত গড়ে উঠছে।[১] ইংল্যান্ড দলে কেবলমাত্র ইংরেজ ক্রিকেটারদের অন্তর্ভূক্তি এবং ওয়েলসের খেলোয়াড়দের বঞ্চিত রাখার ফলে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রতি ব্যাপক সমালোচনার সূত্রপাত ঘটে। অথচ, ২০০৫ সালে অস্ট্রেলিয়া সফরে অনুষ্ঠিত অ্যাশেজ সিরিজে সাইমন জোন্স ইংল্যান্ডের জয়ে ব্যাপক ভূমিকা রেখেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]