ওয়েব ডিজাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি ওয়েব ডেভলপিং প্রকল্প কাঠামো

ওয়েবসাইটের ব্যবসা সফলতা, ব্যবহারকারীর সুবিধা, সুন্দর কোড, সৌন্দর্য বিবেচনায় রেখে ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েবসাইটের চিত্র অঙ্কন করাকে ওয়েব ডিজাইন বলা হয়। একটি ওয়েবসাইট ডিজাইন করতে যেসব দক্ষতার প্রয়োজন হয় তার মধ্যে উল্লেখযোগ্য ওয়েব গ্রাফিক্স ডিজাইন, ব্যবহারকারী ইন্টারফেস ডিজাইন, ফ্রন্ট-এন্ড ওয়েব ডিজাইন, ব্যাক-এন্ড ওয়েব ডিজাইন, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন ও ওয়েব প্রকৌশল[১]

Web Design

ওয়েব ডিজাইন জনপ্রিয় একটি পেশা। যে ব্যক্তি ওয়েবসাইটের নকশা তৈরি করে তাকে ওয়েব ডিজাইনার বা নকশাকার বলা হয়। একজন ওয়েব ডিজাইনার নিজ দক্ষতা ব্যবহার করে ওয়েবসাইটের ডিজাইন বা চিত্র অঙ্কন করে ওয়েবসাইট তৈরী করার পরিকল্পনা করে, সেই চিত্র বা ডিজাইন অনুসরণ করে ওয়েব ডেভেলপারগণ (ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার, ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপার ও ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার ) ওয়েবসাইট তৈরী বা ডেভেলপ করে[২]

ইতিহাস[সম্পাদনা]

একটি দোকানে ওয়েব ডিজাইন বই ১৯৮৮–২০০১ যদিও ওয়েব ডিজাইনের মোটামুটি সাম্প্রতিক ইতিহাস রয়েছে, এটি গ্রাফিক ডিজাইন, ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং মাল্টিমিডিয়া আর্টগুলির মতো অন্যান্য ক্ষেত্রগুলির সাথে যুক্ত হতে পারে তবে প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে আরও যথাযথভাবে দেখা যায়। এটি মানুষের দৈনন্দিন জীবনের একটি বড় অংশে পরিণত হয়েছে। অ্যানিমেটেড গ্রাফিক্স, টাইপোগ্রাফির বিভিন্ন স্টাইল, ব্যাকগ্রাউন্ড, ভিডিও এবং সংগীত ব্যতীত ইন্টারনেট কল্পনা করা শক্ত। 1992 সালের নভেম্বরে, সিইআরএন প্রথম ওয়েবসাইট ছিল যা লাইভে যাওয়ার জন্য চালু হয়েছিল। ওয়েবটি আগস্ট৬, ১৯৯১ -এ ঘোষণা করা হয়েছিল এবং সিইআরএনই প্রথম ওয়েবসাইট ছিল যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে সরাসরি যেতে পারে। এই সময়ের মধ্যে, ওয়েবসাইটগুলিতে <sable> ট্যাগ ব্যবহার করে ওয়েবসাইটগুলি কাঠামোগত করা হয়েছিল যা ওয়েবসাইটে নম্বর তৈরি করে। অবশেষে, ওয়েব ডিজাইনাররা আরও কাঠামো এবং ফর্ম্যাট তৈরি করতে এর চারপাশে তাদের পথ খুঁজে পেতে সক্ষম হয়েছিল। প্রাথমিক ইতিহাসে, ওয়েবসাইটগুলির কাঠামোটি ভঙ্গুর এবং ধারণ করা শক্ত ছিল, তাই সেগুলি ব্যবহার করা খুব কঠিন হয়ে পড়েছিল। ১৯৯৩সালের নভেম্বরে আলিয়ব প্রথমবারের মতো অনুসন্ধান ইঞ্জিন তৈরি করেছিলেন (ওয়েবে সূচকগুলির মতো আর্চি)

web design

ওয়েব এবং ওয়েব ডিজাইনের শুরু[সম্পাদনা]

১৯৮৯ সালে, সিইআরএন-তে কাজ করার সময়, টিম বার্নার্স-লি একটি গ্লোবাল হাইপারটেক্সট প্রকল্প তৈরির প্রস্তাব করেছিলেন, যা পরে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব হিসাবে পরিচিতি লাভ করেছিল। 1991 থেকে ১৯৯৩ পর্যন্ত ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জন্ম হয়েছিল। কেবলমাত্র পাঠ্য-এইচটিএমএল পৃষ্ঠাগুলি একটি সাধারণ লাইন-মোড ওয়েব ব্রাউজার ব্যবহার করে দেখা যেতে পারে ১৯৯৩ সালে মার্ক অ্যান্ড্রেসেন এবং এরিক বিনা মোজাইক ব্রাউজার তৈরি করেছিলেন। সেই সময়ে একাধিক ব্রাউজার ছিল, তবে তাদের বেশিরভাগই ছিল ইউনিক্স-ভিত্তিক এবং প্রাকৃতিকভাবে পাঠ্য-ভারী। চিত্র বা শব্দের মতো গ্রাফিক ডিজাইনের উপাদানগুলিতে কোনও সংহত পদ্ধতির ছিল না। মোজাইক ব্রাউজার এই ছাঁচটি ভেঙে দিয়েছে ১৯৯৪ সালের অক্টোবরে ডাব্লু 3 সি তৈরি করা হয়েছিল "এর বিবর্তনকে প্রচার করে এবং এর আন্তঃব্যবহারযোগ্যতা নিশ্চিত করে এমন সাধারণ প্রোটোকলগুলি বিকাশ করে" ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবকে তার সম্পূর্ণ সম্ভাবনার দিকে নিয়ে যাওয়ার জন্য। সামগ্রিকভাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রভাব পরিবর্তন করতে পারে। ডাব্লু 3 সি মান নির্ধারণ করে চলেছে, যা আজ জাভাস্ক্রিপ্ট এবং অন্যান্য ভাষার সাথে দেখা যায়। 1994 সালে অ্যান্ড্রেসেন মোজাইক কমিউনিকেশনস কর্পোরেশন গঠন করেছিলেন যা পরে নেটস্কেপ কমিউনিকেশনস, নেটস্কেপ 0.9 ব্রাউজার হিসাবে পরিচিতি লাভ করে। নেটস্কেপ traditional তিহ্যবাহী মান প্রক্রিয়া বিবেচনা না করে নিজস্ব এইচটিএমএল ট্যাগ তৈরি করেছে। উদাহরণস্বরূপ, নেটস্কেপ 1.1 এর মধ্যে ব্যাকগ্রাউন্ডের রঙ পরিবর্তন করার জন্য ট্যাগ এবং ওয়েব পৃষ্ঠাগুলিতে টেবিলগুলির সাথে টেক্সট ফর্ম্যাট করার জন্য ট্যাগ অন্তর্ভুক্ত রয়েছে। ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ব্রাউজার যুদ্ধ শুরু হয়েছিল, যেহেতু মাইক্রোসফ্ট এবং নেটস্কেপ চূড়ান্ত ব্রাউজারের আধিপত্যের জন্য লড়াই করেছিল। এই সময়ে ক্ষেত্রটিতে অনেকগুলি নতুন প্রযুক্তি ছিল, উল্লেখযোগ্যভাবে ক্যাসকেডিং স্টাইল শিট, জাভাস্ক্রিপ্ট এবং গতিশীল এইচটিএমএল। সামগ্রিকভাবে, ব্রাউজার প্রতিযোগিতা অনেক ইতিবাচক সৃষ্টির দিকে পরিচালিত করেছিল এবং ওয়েব ডিজাইনকে দ্রুত গতিতে বিকশিত করতে সহায়তা করেছিল

ওয়েব নকশা বিবর্তন[সম্পাদনা]

১৯৯৬ সালে, মাইক্রোসফ্ট তার প্রথম প্রতিযোগিতামূলক ব্রাউজার প্রকাশ করেছিল, যা তার নিজস্ব বৈশিষ্ট্য এবং এইচটিএমএল ট্যাগ দিয়ে সম্পূর্ণ ছিল। এটি স্টাইল শিটগুলি সমর্থন করার জন্য প্রথম ব্রাউজারও ছিল, যা সেই সময়ে একটি অস্পষ্ট অনুমোদনের কৌশল হিসাবে দেখা হত এবং এটি আজ ওয়েব ডিজাইনের একটি গুরুত্বপূর্ণ দিক টেবিলগুলির জন্য এইচটিএমএল মার্কআপটি মূলত ট্যাবুলার ডেটা প্রদর্শনের জন্য উদ্দেশ্যে করা হয়েছিল। যাইহোক, ডিজাইনাররা দ্রুত জটিল, বহু-কলাম লেআউট তৈরির জন্য এইচটিএমএল টেবিলগুলি ব্যবহারের সম্ভাবনা উপলব্ধি করেছিলেন যা অন্যথায় সম্ভব ছিল না। এই মুহুর্তে, নকশা এবং ভাল নান্দনিকতাগুলি ভাল মার্কআপ কাঠামোর চেয়ে অগ্রাধিকার গ্রহণ করেছে বলে মনে হচ্ছে, শব্দার্থবিজ্ঞান এবং ওয়েব অ্যাক্সেসযোগ্যতার দিকে খুব কম মনোযোগ দেওয়া হয়েছিল। এইচটিএমএল সাইটগুলি তাদের নকশার বিকল্পগুলিতে সীমাবদ্ধ ছিল, আরও বেশি এইচটিএমএল এর সংস্করণগুলির সাথে। জটিল ডিজাইন তৈরি করতে, অনেক ওয়েব ডিজাইনারকে জটিল টেবিল কাঠামো ব্যবহার করতে হয়েছিল বা এমনকি ফাঁকা স্পেসার .gif চিত্রগুলি ব্যবহার করতে হয়েছিল খালি টেবিলের কোষগুলি ভেঙে যাওয়া বন্ধ করতে। উপস্থাপনা এবং বিন্যাস সমর্থন করার জন্য ডাব্লু 3 সি দ্বারা ১৯৯৬ সালের ডিসেম্বরে সিএসএস চালু করা হয়েছিল। এটি এইচটিএমএল কোডকে শব্দার্থক এবং উপস্থাপক এবং উন্নত ওয়েব অ্যাক্সেসিবিলিটি উভয়ের চেয়ে শব্দার্থক হতে দেয়, টেবিলহীন ওয়েব ডিজাইন দেখুন।

১৯৯৬ সালে, ফ্ল্যাশ (মূলত ফিউচারপ্ল্যাশ নামে পরিচিত) বিকাশ করা হয়েছিল। সেই সময়ে, ফ্ল্যাশ সামগ্রী বিকাশের সরঞ্জামটি এখনকার তুলনায় তুলনামূলকভাবে সহজ ছিল, বেসিক লেআউট এবং অঙ্কন সরঞ্জামগুলি ব্যবহার করে, অ্যাকশনস্ক্রিপ্টের একটি সীমিত পূর্বসূরী এবং একটি টাইমলাইন, তবে এটি ওয়েব ডিজাইনারদের এইচটিএমএল, অ্যানিমেটেড জিআইএফ এবং জাভাস্ক্রিপ্ট এবং জাভাস্ক্রিপ্টর পয়েন্ট ছাড়িয়ে যেতে সক্ষম করেছিল । তবে, ফ্ল্যাশের একটি প্লাগ-ইন প্রয়োজন হওয়ায় অনেক ওয়েব বিকাশকারী সামঞ্জস্যের অভাবে তাদের বাজারের ভাগ সীমাবদ্ধ করার ভয়ে এটি ব্যবহার এড়িয়ে চলেন। পরিবর্তে, ডিজাইনাররা জিআইএফ অ্যানিমেশনগুলিতে ফিরে আসে (যদি তারা পুরোপুরি মোশন গ্রাফিকগুলি ব্যবহার না করে) এবং উইজেটগুলির জন্য জাভাস্ক্রিপ্ট। তবে ফ্ল্যাশের সুবিধাগুলি এটিকে নির্দিষ্ট টার্গেট মার্কেটগুলির মধ্যে শেষ পর্যন্ত ব্রাউজারগুলির বিশাল সংখ্যাগরিষ্ঠের দিকে কাজ করার জন্য যথেষ্ট জনপ্রিয় করে তুলেছিল এবং পুরো সাইটগুলি বিকাশের জন্য যথেষ্ট শক্তিশালী

প্রথম ব্রাউজার যুদ্ধ শেষ আরও তথ্য: ব্রাউজার ওয়ার্স § প্রথম ব্রাউজার যুদ্ধ (১৯৯৫-২০০০) ১৯৯৮ সালে, নেটস্কেপ একটি ওপেন সোর্স লাইসেন্সের অধীনে নেটস্কেপ যোগাযোগকারী কোড প্রকাশ করেছে, হাজার হাজার সক্ষম করে

বিকাশকারীরা সফ্টওয়্যার উন্নত করতে অংশ নিতে। যাইহোক, এই বিকাশকারীরা স্ক্র্যাচ থেকে ওয়েবের জন্য একটি মান শুরু করার সিদ্ধান্ত নিয়েছে, যা ওপেন-সোর্স ব্রাউজারের বিকাশকে পরিচালিত করে এবং শীঘ্রই একটি সম্পূর্ণ অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্মে প্রসারিত হয়েছে । ওয়েব স্ট্যান্ডার্ড প্রকল্পটি এইচটিএমএল এবং সিএসএস স্ট্যান্ডার্ডগুলির সাথে ব্রাউজার সম্মতি গঠিত এবং প্রচারিত হয়েছিল। ওয়েব স্ট্যান্ডার্ডগুলির সাথে সম্মতি জানাতে ব্রাউজারগুলি পরীক্ষা করার জন্য অ্যাসিড 1, অ্যাসিড 2 এবং অ্যাসিড 3 এর মতো প্রোগ্রামগুলি তৈরি করা হয়েছিল। .২০০০ সালে, ইন্টারনেট এক্সপ্লোরার ম্যাকের জন্য প্রকাশিত হয়েছিল, এটিই প্রথম ব্রাউজার যা পুরোপুরি এইচটিএমএল 4.01 এবং সিএসএস 1 সমর্থন করেছিল এটি পিএনজি চিত্রের ফর্ম্যাটটি পুরোপুরি সমর্থনকারী প্রথম ব্রাউজারও ছিল । ২০০১ সালের মধ্যে, মাইক্রোসফ্ট ইন্টারনেট এক্সপ্লোরারকে জনপ্রিয় করার জন্য একটি প্রচারের পরে, ইন্টারনেট এক্সপ্লোরার ওয়েব ব্রাউজার ব্যবহারের শেয়ারের 96% পৌঁছেছিল, যা ইন্টারনেট এক্সপ্লোরার হিসাবে প্রথম ব্রাউজার যুদ্ধের সমাপ্তির ইঙ্গিত দেয় যে ইন্টারনেট এক্সপ্লোরার কোনও আসল প্রতিযোগিতা ছিল না।

২০০১-২ একবিংশ শতাব্দীর শুরু থেকেই ওয়েবটি মানুষের জীবনে আরও বেশি সংহত হয়ে উঠেছে। যেহেতু এটি ঘটেছে ওয়েবে প্রযুক্তিও এগিয়ে গেছে। লোকেরা যেভাবে ওয়েব ব্যবহার করে এবং অ্যাক্সেস করে তাতেও উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে এবং সাইটগুলি কীভাবে ডিজাইন করা হয়েছে তা পরিবর্তিত হয়েছে।

ব্রাউজারগুলির শেষের পর থেকে নতুন ব্রাউজারগুলি প্রকাশিত হয়েছে। এর মধ্যে অনেকগুলি ওপেন সোর্স যার অর্থ তাদের দ্রুত বিকাশের ঝোঁক রয়েছে এবং তারা নতুন মানের আরও সহায়ক। নতুন বিকল্পগুলি মাইক্রোসফ্টের ইন্টারনেট এক্সপ্লোরারের চেয়ে অনেক ওয়েজেল শব্দ দ্বারা আরও ভাল বলে বিবেচিত হয়।

ডাব্লু 3 সি এইচটিএমএল (এইচটিএমএল 5) এবং সিএসএস (সিএসএস 3) এর জন্য নতুন মান প্রকাশ করেছে, পাশাপাশি নতুন জাভাস্ক্রিপ্ট এপিআই'র প্রত্যেককে একটি নতুন তবে স্বতন্ত্র মান হিসাবে কখন? এইচটিএমএল 5 শব্দটি কেবলমাত্র নতুন সংস্করণে উল্লেখ করতে ব্যবহৃত হয় এইচটিএমএল এবং কিছু জাভাস্ক্রিপ্ট এপিআই, এটি নতুন স্ট্যান্ডার্ডের পুরো স্যুট (এইচটিএমএল 5, সিএসএস 3 এবং জাভাস্ক্রিপ্ট) উল্লেখ করার জন্য এটি ব্যবহার করা সাধারণ হয়ে উঠেছে।

২০১২ এবং পরে ৩ জি এবং এলটিই ইন্টারনেট কভারেজের উন্নতির সাথে সাথে ওয়েবসাইট ট্র্যাফিকের একটি বড় অংশ মোবাইল-উত্পাদিত হয়ে ওঠে। এটি ওয়েব ডিজাইন শিল্পকে প্রভাবিত করে, এটিকে একটি নমনীয়, হালকা এবং সরল শৈলীর দিকে ঠেলে দেয়। বিশেষত, "মোবাইল ফার্স্ট" পদ্ধতির উত্থিত হয়েছিল, যা প্রথমে একটি মোবাইল-ভিত্তিক বিন্যাসের সাথে ওয়েবসাইট ডিজাইন তৈরি করা এবং তারপরে এটি উচ্চতর স্ক্রিনের মাত্রায় মানিয়ে নেওয়া বোঝায়।

সরঞ্জাম এবং প্রযুক্তি[সম্পাদনা]

UX Design

ওয়েব ডিজাইনাররা তারা যে উত্পাদন প্রক্রিয়ার সাথে জড়িত তার উপর নির্ভর করে বিভিন্ন বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করে These এই সরঞ্জামগুলি নতুন মান এবং সফ্টওয়্যার দ্বারা সময়ের সাথে আপডেট করা হয় তবে তাদের পিছনের নীতিগুলি একই থাকে। ওয়েব ডিজাইনাররা ওয়েব-ফর্ম্যাটেড চিত্রাবলী বা ডিজাইন প্রোটোটাইপগুলি তৈরি করতে ভেক্টর এবং রাস্টার গ্রাফিক্স সম্পাদক উভয়ই ব্যবহার করেন। WYSIWYG ওয়েবসাইট বিল্ডার সফ্টওয়্যার বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করা যেতে পারে, বা পৃথক ওয়েব পৃষ্ঠাগুলি প্রথম ওয়েব পৃষ্ঠাগুলি যেমন তৈরি হয়েছিল ঠিক তেমনভাবে হ্যান্ড-কোডেড করা যেতে পারে। ওয়েব ডিজাইনারদের অন্যান্য সরঞ্জামগুলির মধ্যে রয়েছে মার্কআপ ভ্যালিডেটর এবং তাদের ওয়েবসাইটগুলি ওয়েব অ্যাক্সেসিবিলিটি গাইডলাইনগুলি পূরণ করে তা নিশ্চিত করার জন্য ব্যবহারযোগ্যতা এবং অ্যাক্সেসযোগ্যতার জন্য অন্যান্য পরীক্ষার সরঞ্জা মগুলির মধ্যে রয়েছে ।

ইউএক্স ডিজাইন[সম্পাদনা]

ওয়েব ডিজাইনের একটি জনপ্রিয় সরঞ্জাম হ'ল ইউএক্স ডিজাইন, এটি এমন এক ধরণের শিল্প যা পণ্যগুলি একটি সঠিক ব্যবহারকারীর পটভূমি সম্পাদনের জন্য ডিজাইন করে। ইউএক্স ডিজাইন খুব গভীর। ইউএক্স ওয়েবের চেয়ে বেশি, এটি খুব স্বাধীন এবং এর মৌলিক বিষয়গুলি অন্যান্য অনেক ব্রাউজার বা অ্যাপ্লিকেশনগুলিতে প্রয়োগ করা যেতে পারে। ওয়েব ডিজাইন বেশিরভাগ ওয়েব-ভিত্তিক জিনিসের উপর ভিত্তি করে। ইউএক্স ওয়েব ডিজাইন এবং ডিজাইন উভয়ই ওভারল্যাপ করতে পারে। ইউএক্স ডিজাইন বেশিরভাগই ওয়েব ভিত্তিক এমন পণ্যগুলিতে মনোনিবেশ করে ।

দক্ষতা এবং কৌশল[সম্পাদনা]

বিপণন ও যোগাযোগ নকশা[সম্পাদনা]

B2B

কোনও ওয়েবসাইটে বিপণন ও যোগাযোগের নকশা তার লক্ষ্য বাজারের জন্য কী কাজ করে তা সনাক্ত করতে পারে। এটি একটি বয়সের গোষ্ঠী বা সংস্কৃতির বিশেষ স্ট্র্যান্ড হতে পারে; সুতরাং ডিজাইনার তার দর্শকদের প্রবণতা বুঝতে পারে। ডিজাইনাররা তারা যে ধরণের ওয়েবসাইট ডিজাইন করছেন তাও বুঝতে পারে, যার অর্থ, উদাহরণস্বরূপ, (বি 2 বি) ব্যবসায়-থেকে-ব্যবসায়িক ওয়েবসাইট ডিজাইনের বিবেচনাগুলি কোনও খুচরা বা বিনোদন ওয়েবসাইটের মতো ভোক্তা-লক্ষ্যযুক্ত ওয়েবসাইট থেকে অনেক বেশি আলাদা হতে পারে। কোনও সাইটের নান্দনিকতা বা সামগ্রিক নকশা সামগ্রীর স্পষ্টতা এবং নির্ভুলতা বা ওয়েব নেভিগেশনের স্বাচ্ছন্দ্যের সাথে সংঘর্ষ না করে তা নিশ্চিত করার জন্য যত্নবান বিবেচনা করা যেতে পারে, বিশেষত একটি বি 2 বি ওয়েবসাইটে। ডিজাইনাররা তাদের পক্ষে অনুকূলভাবে চিত্রিত হয়েছে তা নিশ্চিত করার জন্য যে মালিক বা ব্যবসায়ের প্রতিনিধিত্ব করছে তার সুনামও বিবেচনা করতে পারে। ওয়েব ডিজাইনাররা সাধারণত সমস্ত ওয়েবসাইটগুলি তদারকি করে যা তারা কীভাবে কাজ করে বা কীভাবে কাজ করে সে সম্পর্কে তৈরি হয়। তারা ক্রমাগত পর্দার পিছনে ওয়েবসাইটগুলিতে সমস্ত কিছু আপডেট এবং পরিবর্তন করছে। তারা যে সমস্ত উপাদানগুলি করে তা হ'ল ওয়েবের পাঠ্য, ফটো, গ্রাফিক্স এবং বিন্যাস। কোনও ওয়েবসাইটে কাজ শুরু করার আগে, ওয়েব ডিজাইনাররা সাধারণত তাদের ক্লায়েন্টদের সাথে লেআউট, রঙ, গ্রাফিক্স এবং ডিজাইন নিয়ে আলোচনা করার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট সেট করে। ওয়েব ডিজাইনাররা তাদের বেশিরভাগ সময় ওয়েবসাইটগুলি ডিজাইন করতে এবং গতিটি সঠিক কিনা তা নিশ্চিত করে ব্যয় করে। ওয়েব ডিজাইনাররা সাধারণত ওয়েবসাইটগুলি স্থাপন এবং ওয়েবসাইটগুলির জন্য সঠিক উপাদানগুলি সন্ধান করার বিষয়ে অন্যান্য ডিজাইনারদের সাথে পরীক্ষা এবং কাজ, বিপণন এবং যোগাযোগের ক্ষেত্রে জড়িত থাকেন ।

ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইন এবং ইন্টারেক্টিভ ডিজাইন[সম্পাদনা]

কোনও ওয়েবসাইটের সামগ্রীর ব্যবহারকারীর বোঝাপড়া প্রায়শই ওয়েবসাইটটি কীভাবে কাজ করে সে সম্পর্কে ব্যবহারকারীর বোঝার উপর নির্ভর করে। এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইনের অংশ। ব্যবহারকারীর অভিজ্ঞতা কোনও ওয়েবসাইটে লেআউট, পরিষ্কার নির্দেশাবলী এবং লেবেলিংয়ের সাথে সম্পর্কিত। কোনও ব্যবহারকারী কতটা ভালভাবে বুঝতে পারে যে তারা কোনও সাইটে কীভাবে ইন্টারঅ্যাক্ট করতে পারে তা সাইটের ইন্টারেক্টিভ ডিজাইনের উপরও নির্ভর করতে পারে। যদি কোনও ব্যবহারকারী ওয়েবসাইটের কার্যকারিতা বুঝতে পারে তবে তারা এটি ব্যবহার চালিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। যে ব্যবহারকারীরা ওয়েবসাইট ব্যবহারে দক্ষ এবং ভাল দক্ষ তারা ব্যবহারকারীরা আরও স্বতন্ত্র, তবুও কম স্বজ্ঞাত বা কম ব্যবহারকারী-বান্ধব ওয়েবসাইট ইন্টারফেসের দরকারী তা খুঁজে পেতে পারেন। তবে, কম অভিজ্ঞতার ব্যবহারকারীরা কম স্বজ্ঞাত ওয়েবসাইট ইন্টারফেসের সুবিধা বা কার্যকারিতা দেখার সম্ভাবনা কম। এটি ব্যবহারকারীর দক্ষতা নির্বিশেষে যতটা সম্ভব ব্যবহারকারীর থাকার জন্য আরও সর্বজনীন ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং অ্যাক্সেসের স্বাচ্ছন্দ্যের প্রবণতাটিকে চালিত করে । ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইন এবং ইন্টারেক্টিভ ডিজাইন বেশিরভাগ ব্যবহারকারী ইন্টারফেস ডিজাইনে বিবেচনা করা হয়।

উন্নত ইন্টারেক্টিভ ফাংশনগুলিতে উন্নত কোডিং ভাষা দক্ষতা না হলে প্লাগ-ইনগুলির প্রয়োজন হতে পারে। প্লাগ-ইনগুলির প্রয়োজন এমন ইন্টারঅ্যাক্টিভিটি ব্যবহার করবেন কিনা তা বেছে নেওয়া ব্যবহারকারীর অভিজ্ঞতার নকশায় একটি সমালোচনামূলক সিদ্ধান্ত। যদি প্লাগ-ইন বেশিরভাগ ব্রাউজারগুলির সাথে প্রাক-ইনস্টল না আসে, তবে এমন একটি ঝুঁকি রয়েছে যে ব্যবহারকারীর কাছে কেবল সামগ্রী অ্যাক্সেস করার জন্য প্লাগ-ইন ইনস্টল করার জন্য কীভাবে জ্ঞান বা ধৈর্য থাকবে না। যদি ফাংশনটির উন্নত কোডিং ভাষার দক্ষতার প্রয়োজন হয় তবে ফাংশনটি যে পরিমাণ বর্ধনের পরিমাণ বাড়িয়ে তুলবে তার তুলনায় কোড থেকে অর্থের ক্ষেত্রে এটি খুব ব্যয়বহুল হতে পারে। এমন একটি ঝুঁকিও রয়েছে যে উন্নত ইন্টারেক্টিভিটি পুরানো ব্রাউজার বা হার্ডওয়্যার কনফিগারেশনের সাথে বেমানান হতে পারে। নির্ভরযোগ্যভাবে কাজ করে না এমন একটি ফাংশন প্রকাশ করা কোনও চেষ্টা না করার চেয়ে ব্যবহারকারীর অভিজ্ঞতার পক্ষে সম্ভাব্য খারাপ। এটি যদি প্রয়োজন হয় বা কোনও ঝুঁকির জন্য মূল্যবান হওয়ার সম্ভাবনা থাকে তবে এটি লক্ষ্য দর্শকদের উপর নির্ভর করে।

প্রগতিশীল বর্ধিতকরণ[সম্পাদনা]

প্রগতিশীল বর্ধনের ক্রম প্রধান নিবন্ধ: প্রগতিশীল বর্ধন প্রগতিশীল বর্ধন হ'ল ওয়েব ডিজাইনের একটি কৌশল যা প্রথমে ওয়েব সামগ্রীতে জোর দেয়, প্রত্যেককে একটি ওয়েব পৃষ্ঠার প্রাথমিক সামগ্রী এবং কার্যকারিতা অ্যাক্সেস করতে দেয়, যখন অতিরিক্ত ব্রাউজার বৈশিষ্ট্য বা দ্রুত ইন্টারনেট অ্যাক্সেস সহ ব্যবহারকারীরা পরিবর্তে বর্ধিত সংস্করণ গ্রহণ করে।

অনুশীলনে, এর অর্থ এইচটিএমএল এর মাধ্যমে সামগ্রী পরিবেশন করা এবং সিএসএসের মাধ্যমে প্রযুক্তিগতভাবে সম্ভাব্য পরিমাণে স্টাইলিং এবং অ্যানিমেশন প্রয়োগ করা, তারপরে জাভাস্ক্রিপ্টের মাধ্যমে আরও বর্ধন প্রয়োগ করা। পৃষ্ঠাগুলির পাঠ্যটি জাভাস্ক্রিপ্টটি পরবর্তী সময়ে শুরু করার এবং লোড করার জন্য অপেক্ষা করার পরিবর্তে এইচটিএমএল উত্স কোডের মাধ্যমে অবিলম্বে লোড করা হয়, যা সামগ্রীকে ন্যূনতম লোডিং সময় এবং ব্যান্ডউইথের মাধ্যমে এবং পাঠ্য-ভিত্তিক ব্রাউজারগুলির মাধ্যমে পাঠযোগ্য হতে দেয় এবং পিছনের দিকের সামঞ্জস্যতা সর্বাধিক করে তোলে ।

উদাহরণ হিসাবে, উইকিপিডিয়া সহ মিডিয়াউইকি-ভিত্তিক সাইটগুলি প্রগতিশীল বর্ধন ব্যবহার করে, কারণ তারা ব্যবহারযোগ্য থাকাকালীন জাভাস্ক্রিপ্ট এবং এমনকি সিএসএসকে নিষ্ক্রিয় করা হয়েছে, কারণ পৃষ্ঠাগুলির সামগ্রী পৃষ্ঠার এইচটিএমএল উত্স কোডে অন্তর্ভুক্ত রয়েছে, অন্যদিকে জাভাস্ক্রিপ্টিয়া পৃষ্ঠাগুলি লোড করার জন্য জাভাস্ক্রিপ্টের উপর নির্ভর করে 'পরবর্তী সময়ে সামগ্রী; জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করা একটি ফাঁকা পৃষ্ঠা উপস্থিত হয়।

পৃষ্ঠা বিন্যাস ব্যবহারকারী ইন্টারফেস ডিজাইনের অংশটি পৃষ্ঠা বিন্যাসের গুণমান দ্বারা প্রভাবিত হয়। উদাহরণস্বরূপ, কোনও ডিজাইনার বিবেচনা করতে পারে যে বিন্যাসটি ডিজাইন করার সময় সাইটের পৃষ্ঠা বিন্যাসটি বিভিন্ন পৃষ্ঠায় সামঞ্জস্যপূর্ণ থাকা উচিত কিনা। পৃষ্ঠা পিক্সেল প্রস্থটি বিন্যাস ডিজাইনে অবজেক্টগুলি সারিবদ্ধ করার জন্যও গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হতে পারে। সর্বাধিক জনপ্রিয় স্থির-প্রস্থের ওয়েবসাইটগুলিতে সাধারণত বর্তমান সর্বাধিক জনপ্রিয় স্ক্রিন রেজোলিউশনে বর্তমান সর্বাধিক জনপ্রিয় মনিটরের আকারে বর্তমান সর্বাধিক জনপ্রিয় ব্রাউজার উইন্ডোটির সাথে মেলে একই সেট প্রস্থ থাকে। বেশিরভাগ পৃষ্ঠাগুলি বৃহত্তর স্ক্রিনগুলিতে নান্দনিকতার উদ্বেগের জন্য কেন্দ্র-একত্রিতও রয়েছে।

ব্রাউজারটিকে পাঠকের স্ক্রিনের বিশদ (উইন্ডোর আকার, উইন্ডোর সাথে সম্পর্কিত ফন্টের আকার ইত্যাদি) ভিত্তিতে তরল বিন্যাসগুলিতে ব্যবহারকারী-নির্দিষ্ট লেআউট সামঞ্জস্য করতে ব্রাউজারকে অনুমতি দেওয়ার জন্য 2000 সালের দিকে তরল লেআউটগুলি জনপ্রিয়তায় বৃদ্ধি পেয়েছে। এগুলি উভয় পৃষ্ঠার লেআউট ডিজাইনের নীতি এবং কোডিং কৌশলতে এইচটিএমএল-টেবিল-ভিত্তিক লেআউট এবং গ্রিড-ভিত্তিক নকশার বিকল্প হিসাবে বেড়েছে তবে এটি গ্রহণ করা খুব ধীর ছিল দ্রষ্টব্য 1 এটি স্ক্রিন রিডিং ডিভাইসগুলির বিবেচনার কারণে এবং বিভিন্ন উইন্ডোজ আকারগুলি যা ডিজাইনারদের কোনও নিয়ন্ত্রণ নেই। তদনুসারে, ব্রাউজারে প্রেরণ করা হয়েছে এবং ব্রাউজার দ্বারা ডিসপ্লে উইন্ডোতে লাগানো হবে এমন একটি নকশা ইউনিটগুলিতে (সাইডবারস, কন্টেন্ট ব্লক, এম্বেডড বিজ্ঞাপনের অঞ্চল, নেভিগেশন অঞ্চল) বিভক্ত হতে পারে। যদিও এই জাতীয় প্রদর্শন প্রায়শই প্রধান সামগ্রী ইউনিটগুলির আপেক্ষিক অবস্থান পরিবর্তন করতে পারে তবে সাইডবারগুলি এর পাশের পরিবর্তে শরীরের পাঠ্যের নীচে স্থানচ্যুত হতে পারে। এটি একটি হার্ড-কোডেড গ্রিড-ভিত্তিক বিন্যাসের চেয়ে আরও নমনীয় প্রদর্শন যা ডিভাইস উইন্ডোটির সাথে খাপ খায় না। বিশেষত, সামগ্রী ব্লকগুলির আপেক্ষিক অবস্থান পরিবর্তন করতে পারে যখন ব্লকের মধ্যে অবিচ্ছিন্নভাবে থাকা সামগ্রীটি রেখে যায়। এটি পৃষ্ঠাটি অনুভূমিকভাবে স্ক্রোল করার জন্য ব্যবহারকারীর প্রয়োজনীয়তাও হ্রাস করে।

প্রতিক্রিয়াশীল ওয়েব ডিজাইন সিএসএস 3 এর উপর ভিত্তি করে একটি নতুন পদ্ধতির এবং সিএসএস @মিডিয়া নিয়মের বর্ধিত ব্যবহারের মাধ্যমে পৃষ্ঠার স্টাইল শীটের মধ্যে প্রতি-ডিভাইস স্পেসিফিকেশনের গভীর স্তর। মার্চ ২০১৮ এ গুগল ঘোষণা করেছিল যে তারা মোবাইল-প্রথম সূচকগুলি চালু করবে প্রতিক্রিয়াশীল নকশা ব্যবহার করে সাইটগুলি এই নতুন পদ্ধতির সাথে পূরণ করে তা নিশ্চিত করার জন্য ভালভাবে স্থাপন করা হয়েছে।

টাইপোগ্রাফি প্রধান নিবন্ধ: টাইপোগ্রাফি ওয়েব ডিজাইনাররা বিভিন্ন ধরণের টাইপফেস বা টাইপ শৈলীর বিস্তৃত পরিসীমা ব্যবহার না করে কেবলমাত্র কয়েকটি ধরণের ওয়েবসাইটের মধ্যে সীমাবদ্ধ করতে বেছে নিতে পারেন। বেশিরভাগ ব্রাউজারগুলি নির্দিষ্ট সংখ্যক নিরাপদ ফন্টগুলি স্বীকৃতি দেয়, যা ডিজাইনাররা মূলত জটিলতাগুলি এড়াতে ব্যবহার করেন।

ফন্ট ডাউনলোডিং পরে সিএসএস 3 ফন্ট মডিউলে অন্তর্ভুক্ত ছিল এবং এরপরে সাফারি 3.1, অপেরা 10, এবং মোজিলা ফায়ারফক্স 3.5 এ প্রয়োগ করা হয়েছে। এটি পরবর্তীকালে ওয়েব টাইপোগ্রাফিতে আগ্রহ বাড়িয়েছে, পাশাপাশি ফন্ট ডাউনলোডের ব্যবহারের পাশাপাশি।

বেশিরভাগ সাইট লেআউটগুলি পাঠ্যটিকে অনুচ্ছেদে ভাঙতে এবং কেন্দ্র-সংযুক্ত পাঠ্য এড়াতে নেতিবাচক স্থান অন্তর্ভুক্ত করে

গতি গ্রাফিক্স পৃষ্ঠা লেআউট এবং ইউজার ইন্টারফেস মোশন গ্রাফিক্স ব্যবহার দ্বারা প্রভাবিত হতে পারে। মোশন গ্রাফিক্স ব্যবহার করবেন কি না তার পছন্দ ওয়েবসাইটের লক্ষ্য বাজারের উপর নির্ভর করতে পারে। মোশন গ্রাফিক্স প্রত্যাশিত হতে পারে বা বিনোদন-ভিত্তিক ওয়েবসাইটের সাথে কমপক্ষে আরও ভাল প্রাপ্ত হতে পারে। তবে, আরও গুরুতর বা আনুষ্ঠানিক আগ্রহের সাথে একটি ওয়েবসাইট টার্গেট শ্রোতাদের (যেমন ব্যবসা, সম্প্রদায় বা সরকার) অ্যানিমেশনগুলি কেবল বিনোদন বা সাজসজ্জার উদ্দেশ্যে যদি অ্যানিমেশনগুলি অপ্রয়োজনীয় এবং বিভ্রান্তিকর হতে পারে। এর অর্থ এই নয় যে আরও গুরুতর বিষয়বস্তু অ্যানিমেটেড বা ভিডিও উপস্থাপনাগুলির সাথে বাড়ানো যায় না যা সামগ্রীর সাথে প্রাসঙ্গিক। উভয় ক্ষেত্রেই, মোশন গ্রাফিক ডিজাইন আরও কার্যকর ভিজ্যুয়াল বা বিভ্রান্তিকর ভিজ্যুয়ালগুলির মধ্যে পার্থক্য তৈরি করতে পারে।

মোশন গ্রাফিক্স যা সাইট ভিজিটর দ্বারা শুরু করা হয় না সেগুলি অ্যাক্সেসযোগ্যতার সমস্যা তৈরি করতে পারে। বিশ্বব্যাপী

ওয়েব কনসোর্টিয়াম অ্যাক্সেসযোগ্যতার মানগুলির জন্য সাইটের দর্শকদের অ্যানিমেশনগুলি অক্ষম করতে সক্ষম হওয়া প্রয়োজন।

কোডের গুণমান ওয়েবসাইট ডিজাইনাররা মান অনুসারে এটি ভাল অনুশীলন হিসাবে বিবেচনা করতে পারে। উপাদানটি কী করছে তা নির্দিষ্ট করে এটি সাধারণত একটি বিবরণের মাধ্যমে করা হয়। মানগুলির সাথে সামঞ্জস্য করতে ব্যর্থতা কোনও ওয়েবসাইটকে ব্যবহারযোগ্য বা ত্রুটি-প্রবণে নাও করতে পারে না, তবে মানকগুলি পঠনযোগ্যতার জন্য পৃষ্ঠাগুলির সঠিক বিন্যাসের সাথে সম্পর্কিত হতে পারে এবং পাশাপাশি কোডেড উপাদানগুলি যথাযথভাবে বন্ধ রয়েছে তা নিশ্চিত করে। এর মধ্যে কোডের ত্রুটি, কোডের জন্য আরও সংগঠিত বিন্যাস এবং আইডি এবং ক্লাসগুলি সঠিকভাবে চিহ্নিত করা হয়েছে তা নিশ্চিত করা অন্তর্ভুক্ত রয়েছে। দুর্বল কোডেড পৃষ্ঠাগুলি কখনও কখনও কথোপকথনে ট্যাগ স্যুপ বলা হয়। ডাব্লু 3 সি এর মাধ্যমে বৈধকরণ । কেবল তখনই করা যেতে পারে যখন একটি সঠিক ডকটাইপ ঘোষণা করা হয়, যা কোডের ত্রুটিগুলি হাইলাইট করতে ব্যবহৃত হয়। সিস্টেমটি ত্রুটিগুলি এবং অঞ্চলগুলি চিহ্নিত করে যা ওয়েব ডিজাইনের মানগুলির সাথে সামঞ্জস্য করে না। এই তথ্যটি তখন ব্যবহারকারী দ্বারা সংশোধন করা যেতে পারে ।

উত্পন্ন সামগ্রী ওয়েবসাইটগুলি তৈরি করার দুটি উপায় রয়েছে: স্থিতিশীল বা গতিশীল।

স্থির ওয়েবসাইট প্রধান নিবন্ধ: স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা একটি স্ট্যাটিক ওয়েবসাইট একটি স্ট্যাটিক ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠার জন্য একটি অনন্য ফাইল সঞ্চয় করে। প্রতিবার সেই পৃষ্ঠাটি অনুরোধ করা হলে, একই সামগ্রীটি ফিরে আসে। এই বিষয়বস্তু একবার তৈরি করা হয়েছে, ওয়েবসাইটের নকশার সময়। এটি সাধারণত ম্যানুয়ালি রচিত, যদিও কিছু সাইট একটি গতিশীল ওয়েবসাইটের মতো একটি স্বয়ংক্রিয় সৃষ্টি প্রক্রিয়া ব্যবহার করে, যার ফলাফলগুলি সম্পূর্ণ পৃষ্ঠা হিসাবে দীর্ঘমেয়াদী সংরক্ষণ করা হয়। জ্যাকিল এবং অ্যাডোব মিউজিকের মতো জেনারেটরগুলির সাথে এই স্বয়ংক্রিয়ভাবে তৈরি স্ট্যাটিক সাইটগুলি 2015 সালের দিকে আরও জনপ্রিয় হয়ে ওঠে 20

একটি স্ট্যাটিক ওয়েবসাইটের সুবিধাগুলি হ'ল তারা হোস্ট করার জন্য সহজ ছিল, কারণ তাদের সার্ভারে কেবল স্ট্যাটিক সামগ্রী পরিবেশন করা দরকার, সার্ভার-সাইড স্ক্রিপ্টগুলি কার্যকর না করে। এটির জন্য কম সার্ভার প্রশাসনের প্রয়োজন এবং সুরক্ষা গর্তগুলি প্রকাশের কম সম্ভাবনা ছিল। তারা স্বল্প মূল্যের সার্ভার হার্ডওয়্যারগুলিতে আরও দ্রুত পৃষ্ঠাগুলি পরিবেশন করতে পারে। এই সুবিধাটি কম গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে কারণ সস্তা ওয়েব হোস্টিংও গতিশীল বৈশিষ্ট্যগুলি সরবরাহ করার জন্য প্রসারিত হয়েছে এবং ভার্চুয়াল সার্ভারগুলি স্বল্প ব্যয়ে স্বল্প বিরতির জন্য উচ্চ কার্যকারিতা সরবরাহ করে।

প্রায় সমস্ত ওয়েবসাইটের কিছু স্থির সামগ্রী রয়েছে, কারণ চিত্র এবং স্টাইলের শীটগুলির মতো সমর্থনকারী সম্পদগুলি সাধারণত স্থির থাকে, এমনকি অত্যন্ত গতিশীল পৃষ্ঠাগুলি সহ একটি ওয়েবসাইটে।

গতিশীল ওয়েবসাইট মূল নিবন্ধ: গতিশীল ওয়েব পৃষ্ঠা গতিশীল ওয়েবসাইটগুলি ফ্লাইতে উত্পন্ন হয় এবং ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করতে সার্ভার-সাইড প্রযুক্তি ব্যবহার করে। তারা সাধারণত এক বা একাধিক ব্যাক-এন্ড ডাটাবেসগুলি থেকে তাদের সামগ্রীটি বের করে দেয়: কিছু ক্যাটালগকে জিজ্ঞাসা করতে বা সংখ্যার তথ্যের সংক্ষিপ্তসার করতে একটি সম্পর্কিত ডাটাবেস জুড়ে ডাটাবেস প্রশ্নগুলি হয় এবং অন্যরা মঙ্গোডিবি বা নোএসকিউএল ব্যবহার করতে পারে যেমন মঙ্গোডিবি বা নোএসকিউএল ব্যবহার করতে পারে , যেমন ব্লগ পোস্ট বা উইকি নিবন্ধ।

নকশা প্রক্রিয়াতে, গতিশীল পৃষ্ঠাগুলি প্রায়শই স্ট্যাটিক পৃষ্ঠাগুলি ব্যবহার করে মকড-আপ বা ওয়্যারফ্রেমেড হয়। গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি বিকাশের জন্য প্রয়োজনীয় দক্ষতাটি স্ট্যাটিক পৃষ্ঠার চেয়ে অনেক বিস্তৃত, সার্ভার-সাইড এবং ডাটাবেস কোডিংয়ের পাশাপাশি ক্লায়েন্ট-সাইড ইন্টারফেস ডিজাইনের সাথে জড়িত। এমনকি মাঝারি আকারের গতিশীল প্রকল্পগুলি প্রায় সর্বদা একটি দলের প্রচেষ্টা।

যখন গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি প্রথম বিকশিত হয়, তখন এগুলি সাধারণত পার্ল, পিএইচপি বা এএসপির মতো ভাষায় সরাসরি কোড করা হত। এর মধ্যে কয়েকটি, উল্লেখযোগ্যভাবে পিএইচপি এবং এএসপি, একটি 'টেম্পলেট' পদ্ধতির ব্যবহার করেছে যেখানে একটি সার্ভার-সাইড পৃষ্ঠা সম্পূর্ণ ক্লায়েন্ট-সাইড পৃষ্ঠার কাঠামোর সাথে সাদৃশ্যপূর্ণ এবং ডেটা 'ট্যাগস' দ্বারা সংজ্ঞায়িত জায়গায় serted োকানো হয়েছিল। পার্লের মতো খাঁটি প্রক্রিয়াজাত কোডিং ভাষায় কোডিংয়ের চেয়ে এটি উন্নয়নের একটি দ্রুত মাধ্যম ছিল।

এই উভয় পদ্ধতির এখন অনেক ওয়েবসাইটের জন্য উচ্চ-স্তরের অ্যাপ্লিকেশন-কেন্দ্রিক সরঞ্জাম যেমন কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমগুলির দ্বারা সরবরাহ করা হয়েছে। এগুলি সাধারণ-উদ্দেশ্যমূলক কোডিং প্ল্যাটফর্মগুলির শীর্ষে তৈরি করে এবং ধরে নেয় যে একটি ওয়েবসাইট বেশ কয়েকটি স্বীকৃত মডেল, যেমন একটি সময়-সিকোয়েন্সড ব্লগ, একটি থিম্যাটিক ম্যাগাজিন বা নিউজ সাইট, একটি উইকি বা ব্যবহারকারী হিসাবে সামগ্রী সরবরাহ করার জন্য বিদ্যমান রয়েছে ফোরাম। এই সরঞ্জামগুলি কোনও কোডিংয়ের প্রয়োজন ছাড়াই এই জাতীয় সাইটের বাস্তবায়নকে খুব সহজ এবং খাঁটি সাংগঠনিক এবং নকশা-ভিত্তিক কাজ করে তোলে।

সামগ্রীটি নিজেই সম্পাদনা করা (পাশাপাশি টেমপ্লেট পৃষ্ঠা) উভয়ই সাইটের মাধ্যমে এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহারের মাধ্যমে উভয়ই করা যেতে পারে। সমস্ত পৃষ্ঠাগুলি সম্পাদনা করার ক্ষমতা কেবল একটি নির্দিষ্ট বিভাগের ব্যবহারকারীদের (উদাহরণস্বরূপ, প্রশাসক বা নিবন্ধিত ব্যবহারকারী) সরবরাহ করা হয়। কিছু ক্ষেত্রে, বেনাম ব্যবহারকারীদের নির্দিষ্ট ওয়েব সামগ্রী সম্পাদনা করার অনুমতি দেওয়া হয়, যা কম ঘন ঘন (উদাহরণস্বরূপ, ফোরামে - বার্তা যুক্ত করা)। বেনামে পরিবর্তন সহ একটি সাইটের উদাহরণ হ'ল উইকিপিডিয়া।

ওয়েব কনসোর্টিয়াম অ্যাক্সেসযোগ্যতার মানগুলির জন্য সাইটের দর্শকদের অ্যানিমেশনগুলি অক্ষম করতে সক্ষম হওয়া প্রয়োজন ।

কোডের গুণমান ওয়েবসাইট ডিজাইনাররা মান অনুসারে এটি ভাল অনুশীলন হিসাবে বিবেচনা করতে পারে। উপাদানটি কী করছে তা নির্দিষ্ট করে এটি সাধারণত একটি বিবরণের মাধ্যমে করা হয়। মানগুলির সাথে সামঞ্জস্য করতে ব্যর্থতা কোনও ওয়েবসাইটকে ব্যবহারযোগ্য বা ত্রুটি-প্রবণে নাও করতে পারে না, তবে মানকগুলি পঠনযোগ্যতার জন্য পৃষ্ঠাগুলির সঠিক বিন্যাসের সাথে সম্পর্কিত হতে পারে এবং পাশাপাশি কোডেড উপাদানগুলি যথাযথভাবে বন্ধ রয়েছে তা নিশ্চিত করে। এর মধ্যে কোডের ত্রুটি, কোডের জন্য আরও সংগঠিত বিন্যাস এবং আইডি এবং ক্লাসগুলি সঠিকভাবে চিহ্নিত করা হয়েছে তা নিশ্চিত করা অন্তর্ভুক্ত রয়েছে। দুর্বল কোডেড পৃষ্ঠাগুলি কখনও কখনও কথোপকথনে ট্যাগ স্যুপ বলা হয়। ডাব্লু 3 সি এর মাধ্যমে বৈধকরণ [9] কেবল তখনই করা যেতে পারে যখন একটি সঠিক ডকটাইপ ঘোষণা করা হয়, যা কোডের ত্রুটিগুলি হাইলাইট করতে ব্যবহৃত হয়। সিস্টেমটি ত্রুটিগুলি এবং অঞ্চলগুলি চিহ্নিত করে যা ওয়েব ডিজাইনের মানগুলির সাথে সামঞ্জস্য করে না। এই তথ্যটি তখন ব্যবহারকারী দ্বারা সংশোধন করা যেতে পারে ।

উত্পন্ন সামগ্রী ওয়েবসাইটগুলি তৈরি করার দুটি উপায় রয়েছে: স্থিতিশীল বা গতিশীল।

স্থির ওয়েবসাইট প্রধান নিবন্ধ: স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা একটি স্ট্যাটিক ওয়েবসাইট একটি স্ট্যাটিক ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠার জন্য একটি অনন্য ফাইল সঞ্চয় করে। প্রতিবার সেই পৃষ্ঠাটি অনুরোধ করা হলে, একই সামগ্রীটি ফিরে আসে। এই বিষয়বস্তু একবার তৈরি করা হয়েছে, ওয়েবসাইটের নকশার সময়। এটি সাধারণত ম্যানুয়ালি রচিত, যদিও কিছু সাইট একটি গতিশীল ওয়েবসাইটের মতো একটি স্বয়ংক্রিয় সৃষ্টি প্রক্রিয়া ব্যবহার করে, যার ফলাফলগুলি সম্পূর্ণ পৃষ্ঠা হিসাবে দীর্ঘমেয়াদী সংরক্ষণ করা হয়। জ্যাকিল এবং অ্যাডোব মিউজিকের মতো জেনারেটরগুলির সাথে এই স্বয়ংক্রিয়ভাবে তৈরি স্ট্যাটিক সাইটগুলি 2015 সালের দিকে আরও জনপ্রিয় হয়ে ওঠে 20

একটি স্ট্যাটিক ওয়েবসাইটের সুবিধাগুলি হ'ল তারা হোস্ট করার জন্য সহজ ছিল, কারণ তাদের সার্ভারে কেবল স্ট্যাটিক সামগ্রী পরিবেশন করা দরকার, সার্ভার-সাইড স্ক্রিপ্টগুলি কার্যকর না করে। এটির জন্য কম সার্ভার প্রশাসনের প্রয়োজন এবং সুরক্ষা গর্তগুলি প্রকাশের কম সম্ভাবনা ছিল। তারা স্বল্প মূল্যের সার্ভার হার্ডওয়্যারগুলিতে আরও দ্রুত পৃষ্ঠাগুলি পরিবেশন করতে পারে। এই সুবিধাটি কম গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে কারণ সস্তা ওয়েব হোস্টিংও গতিশীল বৈশিষ্ট্যগুলি সরবরাহ করার জন্য প্রসারিত হয়েছে এবং ভার্চুয়াল সার্ভারগুলি স্বল্প ব্যয়ে স্বল্প বিরতির জন্য উচ্চ কার্যকারিতা সরবরাহ করে।

প্রায় সমস্ত ওয়েবসাইটের কিছু স্থির সামগ্রী রয়েছে, কারণ চিত্র এবং স্টাইলের শীটগুলির মতো সমর্থনকারী সম্পদগুলি সাধারণত স্থির থাকে, এমনকি অত্যন্ত গতিশীল পৃষ্ঠাগুলি সহ একটি ওয়েবসাইটে।

গতিশীল ওয়েবসাইট মূল নিবন্ধ: গতিশীল ওয়েব পৃষ্ঠা গতিশীল ওয়েবসাইটগুলি ফ্লাইতে উত্পন্ন হয় এবং ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করতে সার্ভার-সাইড প্রযুক্তি ব্যবহার করে। তারা সাধারণত এক বা একাধিক ব্যাক-এন্ড ডাটাবেসগুলি থেকে তাদের সামগ্রীটি বের করে দেয়: কিছু ক্যাটালগকে জিজ্ঞাসা করতে বা সংখ্যার তথ্যের সংক্ষিপ্তসার করতে একটি সম্পর্কিত ডাটাবেস জুড়ে ডাটাবেস প্রশ্নগুলি হয় এবং অন্যরা মঙ্গোডিবি বা নোএসকিউএল ব্যবহার করতে পারে যেমন মঙ্গোডিবি বা নোএসকিউএল ব্যবহার করতে পারে , যেমন ব্লগ পোস্ট বা উইকি নিবন্ধ।

নকশা প্রক্রিয়াতে, গতিশীল পৃষ্ঠাগুলি প্রায়শই স্ট্যাটিক পৃষ্ঠাগুলি ব্যবহার করে মকড-আপ বা ওয়্যারফ্রেমেড হয়। গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি বিকাশের জন্য প্রয়োজনীয় দক্ষতাটি স্ট্যাটিক পৃষ্ঠার চেয়ে অনেক বিস্তৃত, সার্ভার-সাইড এবং ডাটাবেস কোডিংয়ের পাশাপাশি ক্লায়েন্ট-সাইড ইন্টারফেস ডিজাইনের সাথে জড়িত। এমনকি মাঝারি আকারের গতিশীল প্রকল্পগুলি প্রায় সর্বদা একটি দলের প্রচেষ্টা।

যখন গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি প্রথম বিকশিত হয়, তখন এগুলি সাধারণত পার্ল, পিএইচপি বা এএসপির মতো ভাষায় সরাসরি কোড করা হত। এর মধ্যে কয়েকটি, উল্লেখযোগ্যভাবে পিএইচপি এবং এএসপি, একটি 'টেম্পলেট' পদ্ধতির ব্যবহার করেছে যেখানে একটি সার্ভার-সাইড পৃষ্ঠা সম্পূর্ণ ক্লায়েন্ট-সাইড পৃষ্ঠার কাঠামোর সাথে সাদৃশ্যপূর্ণ এবং ডেটা 'ট্যাগস' দ্বারা সংজ্ঞায়িত জায়গায় serted োকানো হয়েছিল। পার্লের মতো খাঁটি প্রক্রিয়াজাত কোডিং ভাষায় কোডিংয়ের চেয়ে এটি উন্নয়নের একটি দ্রুত মাধ্যম ছিল।

এই উভয় পদ্ধতির এখন অনেক ওয়েবসাইটের জন্য উচ্চ-স্তরের অ্যাপ্লিকেশন-কেন্দ্রিক সরঞ্জাম যেমন কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমগুলির দ্বারা সরবরাহ করা হয়েছে। এগুলি সাধারণ-উদ্দেশ্যমূলক কোডিং প্ল্যাটফর্মগুলির শীর্ষে তৈরি করে এবং ধরে নেয় যে একটি ওয়েবসাইট বেশ কয়েকটি স্বীকৃত মডেল, যেমন একটি সময়-সিকোয়েন্সড ব্লগ, একটি থিম্যাটিক ম্যাগাজিন বা নিউজ সাইট, একটি উইকি বা ব্যবহারকারী হিসাবে সামগ্রী সরবরাহ করার জন্য বিদ্যমান রয়েছে ফোরাম। এই সরঞ্জামগুলি কোনও কোডিংয়ের প্রয়োজন ছাড়াই এই জাতীয় সাইটের বাস্তবায়নকে খুব সহজ এবং খাঁটি সাংগঠনিক এবং নকশা-ভিত্তিক কাজ করে তোলে।

সামগ্রীটি নিজেই সম্পাদনা করা (পাশাপাশি টেমপ্লেট পৃষ্ঠা) উভয়ই সাইটের মাধ্যমে এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহারের মাধ্যমে উভয়ই করা যেতে পারে। সমস্ত পৃষ্ঠাগুলি সম্পাদনা করার ক্ষমতা কেবল একটি নির্দিষ্ট বিভাগের ব্যবহারকারীদের (উদাহরণস্বরূপ, প্রশাসক বা নিবন্ধিত ব্যবহারকারী) সরবরাহ করা হয়। কিছু ক্ষেত্রে, বেনাম ব্যবহারকারীদের নির্দিষ্ট ওয়েব সামগ্রী সম্পাদনা করার অনুমতি দেওয়া হয়, যা কম ঘন ঘন (উদাহরণস্বরূপ, ফোরামে - বার্তা যুক্ত করা)। বেনামে পরিবর্তন সহ একটি সাইটের উদাহরণ হ'ল উইকিপিডিয়া।

ওয়েব কনসোর্টিয়াম অ্যাক্সেসযোগ্যতার মানগুলির জন্য সাইটের দর্শকদের অ্যানিমেশনগুলি অক্ষম করতে সক্ষম হওয়া প্রয়োজন ।

কোডের গুণমান[সম্পাদনা]

ওয়েবসাইট ডিজাইনাররা মান অনুসারে এটি ভাল অনুশীলন হিসাবে বিবেচনা করতে পারে। উপাদানটি কী করছে তা নির্দিষ্ট করে এটি সাধারণত একটি বিবরণের মাধ্যমে করা হয়। মানগুলির সাথে সামঞ্জস্য করতে ব্যর্থতা কোনও ওয়েবসাইটকে ব্যবহারযোগ্য বা ত্রুটি-প্রবণে নাও করতে পারে না, তবে মানকগুলি পঠনযোগ্যতার জন্য পৃষ্ঠাগুলির সঠিক বিন্যাসের সাথে সম্পর্কিত হতে পারে এবং পাশাপাশি কোডেড উপাদানগুলি যথাযথভাবে বন্ধ রয়েছে তা নিশ্চিত করে। এর মধ্যে কোডের ত্রুটি, কোডের জন্য আরও সংগঠিত বিন্যাস এবং আইডি এবং ক্লাসগুলি সঠিকভাবে চিহ্নিত করা হয়েছে তা নিশ্চিত করা অন্তর্ভুক্ত রয়েছে। দুর্বল কোডেড পৃষ্ঠাগুলি কখনও কখনও কথোপকথনে ট্যাগ স্যুপ বলা হয়। ডাব্লু ৩ সি এর মাধ্যমে বৈধকরণ কেবল তখনই করা যেতে পারে যখন একটি সঠিক ডকটাইপ ঘোষণা করা হয়, যা কোডের ত্রুটিগুলি হাইলাইট করতে ব্যবহৃত হয়। সিস্টেমটি ত্রুটিগুলি এবং অঞ্চলগুলি চিহ্নিত করে যা ওয়েব ডিজাইনের মানগুলির সাথে সামঞ্জস্য করে না। এই তথ্যটি তখন ব্যবহারকারী দ্বারা সংশোধন করা যেতে পারে ।

উত্পন্ন সামগ্রী ওয়েবসাইটগুলি তৈরি করার দুটি উপায় রয়েছে: স্থিতিশীল বা গতিশীল।

স্থির ওয়েবসাইট প্রধান নিবন্ধ: স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা একটি স্ট্যাটিক ওয়েবসাইট একটি স্ট্যাটিক ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠার জন্য একটি অনন্য ফাইল সঞ্চয় করে। প্রতিবার সেই পৃষ্ঠাটি অনুরোধ করা হলে, একই সামগ্রীটি ফিরে আসে। এই বিষয়বস্তু একবার তৈরি করা হয়েছে, ওয়েবসাইটের নকশার সময়। এটি সাধারণত ম্যানুয়ালি রচিত, যদিও কিছু সাইট একটি গতিশীল ওয়েবসাইটের মতো একটি স্বয়ংক্রিয় সৃষ্টি প্রক্রিয়া ব্যবহার করে, যার ফলাফলগুলি সম্পূর্ণ পৃষ্ঠা হিসাবে দীর্ঘমেয়াদী সংরক্ষণ করা হয়। জ্যাকিল এবং অ্যাডোব মিউজিকের মতো জেনারেটরগুলির সাথে এই স্বয়ংক্রিয়ভাবে তৈরি স্ট্যাটিক সাইটগুলি 2015 সালের দিকে আরও জনপ্রিয় হয়ে ওঠে ।

একটি স্ট্যাটিক ওয়েবসাইটের সুবিধাগুলি হ'ল তারা হোস্ট করার জন্য সহজ ছিল, কারণ তাদের সার্ভারে কেবল স্ট্যাটিক সামগ্রী পরিবেশন করা দরকার, সার্ভার-সাইড স্ক্রিপ্টগুলি কার্যকর না করে। এটির জন্য কম সার্ভার প্রশাসনের প্রয়োজন এবং সুরক্ষা গর্তগুলি প্রকাশের কম সম্ভাবনা ছিল। তারা স্বল্প মূল্যের সার্ভার হার্ডওয়্যারগুলিতে আরও দ্রুত পৃষ্ঠাগুলি পরিবেশন করতে পারে। এই সুবিধাটি কম গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে কারণ সস্তা ওয়েব হোস্টিংও গতিশীল বৈশিষ্ট্যগুলি সরবরাহ করার জন্য প্রসারিত হয়েছে এবং ভার্চুয়াল সার্ভারগুলি স্বল্প ব্যয়ে স্বল্প বিরতির জন্য উচ্চ কার্যকারিতা সরবরাহ করে।

প্রায় সমস্ত ওয়েবসাইটের কিছু স্থির সামগ্রী রয়েছে, কারণ চিত্র এবং স্টাইলের শীটগুলির মতো সমর্থনকারী সম্পদগুলি সাধারণত স্থির থাকে, এমনকি অত্যন্ত গতিশীল পৃষ্ঠাগুলি সহ একটি ওয়েবসাইটে

গতিশীল ওয়েবসাইট মূল নিবন্ধ: গতিশীল ওয়েব পৃষ্ঠা গতিশীল ওয়েবসাইটগুলি ফ্লাইতে উত্পন্ন হয় এবং ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করতে সার্ভার-সাইড প্রযুক্তি ব্যবহার করে। তারা সাধারণত এক বা একাধিক ব্যাক-এন্ড ডাটাবেসগুলি থেকে তাদের সামগ্রীটি বের করে দেয়: কিছু ক্যাটালগকে জিজ্ঞাসা করতে বা সংখ্যার তথ্যের সংক্ষিপ্তসার করতে একটি সম্পর্কিত ডাটাবেস জুড়ে ডাটাবেস প্রশ্নগুলি হয় এবং অন্যরা মঙ্গোডিবি বা নোএসকিউএল ব্যবহার করতে পারে যেমন মঙ্গোডিবি বা নোএসকিউএল ব্যবহার করতে পারে , যেমন ব্লগ পোস্ট বা উইকি নিবন্ধ।

নকশা প্রক্রিয়া[সম্পাদনা]

গতিশীল পৃষ্ঠাগুলি প্রায়শই স্ট্যাটিক পৃষ্ঠাগুলি ব্যবহার করে মকড-আপ বা ওয়্যারফ্রেমেড হয়। গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি বিকাশের জন্য প্রয়োজনীয় দক্ষতাটি স্ট্যাটিক পৃষ্ঠার চেয়ে অনেক বিস্তৃত, সার্ভার-সাইড এবং ডাটাবেস কোডিংয়ের পাশাপাশি ক্লায়েন্ট-সাইড ইন্টারফেস ডিজাইনের সাথে জড়িত। এমনকি মাঝারি আকারের গতিশীল প্রকল্পগুলি প্রায় সর্বদা একটি দলের প্রচেষ্টা।

যখন গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি প্রথম বিকশিত হয়, তখন এগুলি সাধারণত পার্ল, পিএইচপি বা এএসপির মতো ভাষায় সরাসরি কোড করা হত। এর মধ্যে কয়েকটি, উল্লেখযোগ্যভাবে পিএইচপি এবং এএসপি, একটি 'টেম্পলেট' পদ্ধতির ব্যবহার করেছে যেখানে একটি সার্ভার-সাইড পৃষ্ঠা সম্পূর্ণ ক্লায়েন্ট-সাইড পৃষ্ঠার কাঠামোর সাথে সাদৃশ্যপূর্ণ এবং ডেটা 'ট্যাগস' দ্বারা সংজ্ঞায়িত জায়গায় হয়েছিল। পার্লের মতো খাঁটি প্রক্রিয়াজাত কোডিং ভাষায় কোডিংয়ের চেয়ে এটি উন্নয়নের একটি দ্রুত মাধ্যম ছিল।

এই উভয় পদ্ধতির এখন অনেক ওয়েবসাইটের জন্য উচ্চ-স্তরের অ্যাপ্লিকেশন-কেন্দ্রিক সরঞ্জাম যেমন কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমগুলির দ্বারা সরবরাহ করা হয়েছে। এগুলি সাধারণ-উদ্দেশ্যমূলক কোডিং প্ল্যাটফর্মগুলির শীর্ষে তৈরি করে এবং ধরে নেয় যে একটি ওয়েবসাইট বেশ কয়েকটি স্বীকৃত মডেল, যেমন একটি সময়-সিকোয়েন্সড ব্লগ, একটি থিম্যাটিক ম্যাগাজিন বা নিউজ সাইট, একটি উইকি বা ব্যবহারকারী হিসাবে সামগ্রী সরবরাহ করার জন্য বিদ্যমান রয়েছে ফোরাম। এই সরঞ্জামগুলি কোনও কোডিংয়ের প্রয়োজন ছাড়াই এই জাতীয় সাইটের বাস্তবায়নকে খুব সহজ এবং খাঁটি সাংগঠনিক এবং নকশা-ভিত্তিক কাজ করে তোলে।

সামগ্রীটি নিজেই সম্পাদনা করা (পাশাপাশি টেমপ্লেট পৃষ্ঠা) উভয়ই সাইটের মাধ্যমে এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহারের মাধ্যমে উভয়ই করা যেতে পারে। সমস্ত পৃষ্ঠাগুলি সম্পাদনা করার ক্ষমতা কেবল একটি নির্দিষ্ট বিভাগের ব্যবহারকারীদের (উদাহরণস্বরূপ, প্রশাসক বা নিবন্ধিত ব্যবহারকারী) সরবরাহ করা হয়। কিছু ক্ষেত্রে, বেনাম ব্যবহারকারীদের নির্দিষ্ট ওয়েব সামগ্রী সম্পাদনা করার অনুমতি দেওয়া হয়, যা কম ঘন ঘন (উদাহরণস্বরূপ, ফোরামে - বার্তা যুক্ত করা)। বেনামে পরিবর্তন সহ একটি সাইটের উদাহরণ হ'ল উইকিপিডিয়া।

হোমপেজ ডিজাইন[সম্পাদনা]

জ্যাকব নীলসন এবং কাইল সোসি সহ ব্যবহারযোগ্যতা বিশেষজ্ঞরা প্রায়শই ওয়েবসাইটের সাফল্যের জন্য হোমপেজ ডিজাইনের উপর জোর দিয়েছিলেন বলেছিলেন যে হোমপেজটি একটি ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ পৃষ্ঠা নীলসন, জ্যাকব; তাহির, মেরি (অক্টোবর ২০০১ ), হোমপেজ ব্যবহারযোগ্যতা: 50 টি ওয়েবসাইট ডিকনস্ট্রাক্ট, নিউ রাইডার্স পাবলিশিং, আইএসবিএন 978-0735711020 তবে ২০০০ এর দশকের অনুশীলনকারীরা খুঁজে পেতে শুরু করেছিলেন যে ওয়েবসাইটের ট্র্যাফিকের একটি ক্রমবর্ধমান সংখ্যক হোমপেজকে বাইপাস করছে, অনুসন্ধান ইঞ্জিন, ই-নিউজলেটার এবং আরএসএস ফিডের মাধ্যমে সরাসরি অভ্যন্তরীণ সামগ্রী পৃষ্ঠাগুলিতে যাওয়া অনেক অনুশীলনকারীকে তর্ক করার জন্য নেতৃত্বদানকারী অনেক অনুশীলনকারীকে শীর্ষস্থানীয় যে বেশিরভাগ লোকেরা ভাবেন তার চেয়ে কম গুরুত্বপূর্ণ। জ্যারেড স্পুল ২০০৭ সালে যুক্তি দিয়েছিলেন যে কোনও সাইটের হোমপেজটি আসলে কোনও ওয়েবসাইটের সর্বনিম্ন গুরুত্বপূর্ণ পৃষ্ঠা ছিল

২০১২ এবং ২০১৩ সালে, ক্যারোসেলস (যাকে 'স্লাইডার' এবং 'রোটেটিং ব্যানার' নামেও পরিচিত) হোমপেজগুলিতে একটি অত্যন্ত জনপ্রিয় নকশা উপাদান হয়ে উঠেছে, প্রায়শই একটি সীমাবদ্ধ স্থানে বৈশিষ্ট্যযুক্ত বা সাম্প্রতিক সামগ্রী প্রদর্শন করতে ব্যবহৃত হয় অনেক অনুশীলনকারী যুক্তি দেখান যে ক্যারোসেলগুলি একটি অকার্যকর ডিজাইনের উপাদান এবং কোনও ওয়েবসাইটের অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন এবং ব্যবহারযোগ্যতার ক্ষতি করে

পেশা[সম্পাদনা]

একটি ওয়েবসাইট তৈরিতে জড়িত দুটি প্রাথমিক কাজ রয়েছে: ওয়েব ডিজাইনার এবং ওয়েব বিকাশকারী, যারা প্রায়শই একটি ওয়েবসাইটে একসাথে কাজ করেন ওয়েব ডিজাইনাররা ভিজ্যুয়াল দিকের জন্য দায়ী, যার মধ্যে একটি ওয়েব পৃষ্ঠার লেআউট, রঙিন এবং টাইপোগ্রাফি অন্তর্ভুক্ত রয়েছে। ওয়েব ডিজাইনারদের এইচটিএমএল এবং সিএসএসের মতো মার্কআপ ভাষাগুলির একটি কার্যকরী জ্ঞান থাকবে, যদিও তাদের জ্ঞানের মাত্রা এক ওয়েব ডিজাইনার থেকে অন্য ওয়েবের মধ্যে পৃথক হবে। বিশেষত ছোট সংস্থাগুলিতে, একজন ব্যক্তির পুরো ওয়েব পৃষ্ঠাটি ডিজাইনপ্রোগ্রামিংয়ের জন্য প্রয়োজনীয় দক্ষতার প্রয়োজন হবে, অন্যদিকে বৃহত্তর সংস্থাগুলিতে কেবল একটি ওয়েব ডিজাইনার থাকতে পারে যা একা ভিজ্যুয়াল দিকের জন্য দায়ী।

কোনও ওয়েবসাইট তৈরিতে জড়িত হতে পারে এমন আরও চাকরিগুলির মধ্যে রয়েছে[সম্পাদনা]

লোগো, বিন্যাস এবং বোতামগুলির মতো সাইটের জন্য ভিজ্যুয়াল তৈরি করতে গ্রাফিক ডিজাইনার ইন্টারনেটে বিপণন এবং প্রচারমূলক কৌশলগুলি ব্যবহার করে সাইটে দর্শকদের লক্ষ্যবস্তু করার কৌশলগত সমাধানের মাধ্যমে ওয়েব উপস্থিতি বজায় রাখতে সহায়তা করার জন্য ইন্টারনেট বিপণন বিশেষজ্ঞরা এসইও লেখকরা কোনও নির্দিষ্ট ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করার জন্য এবং ওয়েবসাইটটিকে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলতে এবং অসংখ্য অনুসন্ধান ইঞ্জিনে পাওয়া যায় এমন সঠিক শব্দগুলি গবেষণা এবং সুপারিশ করার জন্য এসইও লেখক সাইটের লক্ষ্যযুক্ত দর্শকদের কাছে আবেদন করার জন্য পৃষ্ঠার লিখিত সামগ্রী তৈরি করতে ইন্টারনেট কপিরাইটার ব্যবহারকারীর অভিজ্ঞতা (ইউএক্স) ডিজাইনার ব্যবহারকারী-কেন্দ্রিক নকশা বিবেচনার দিকগুলি অন্তর্ভুক্ত করে যার মধ্যে তথ্য আর্কিটেকচার, ব্যবহারকারী-কেন্দ্রিক নকশা, ব্যবহারকারী পরীক্ষা, ইন্টারঅ্যাকশন ডিজাইন এবং মাঝে মাঝে ভিজ্যুয়াল ডিজাইন অন্তর্ভুক্ত রয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

নান্দনিকতা

রঙ তত্ত্ব

রচনা (ভিজ্যুয়াল আর্টস)

ক্রস ব্রাউজার

নকশা শিক্ষা

নীতি এবং উপাদান নকশা

অঙ্কন

অন্ধকার প্যাটার্ন

ইউরোপীয় ডিজাইন পুরষ্কার

প্রথম জিনিস প্রথম 2000 ইশতেহার

গ্রাফিক আর্ট সফটওয়্যার

গ্রাফিক ডিজাইনের পেশা

গ্রাফিক্স

তথ্য গ্রাফিক্স

গ্রাফিক ডিজাইন প্রতিষ্ঠানের তালিকা

উল্লেখযোগ্য গ্রাফিক ডিজাইনারদের তালিকা

লোগোটাইপ

ওয়েব ডিজাইন এবং ওয়েব বিকাশের রূপরেখা

প্রগতিশীল বর্ধিতকরণ

শৈলী গাইড

ওয়েব 2.0

ওয়েব রঙ

ওয়েব নিরাপদ ফন্ট

ওয়েব ব্যবহারযোগ্যতা

ওয়েব অ্যাপ্লিকেশন কাঠামো

ওয়েবসাইট নির্মাতা

ওয়েবসাইট ওয়্যারফ্রেম

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hall, Kenneth (১৯৮৭-০১-০১)। "Creating Jobs for the People"Management Decision25 (1): 43–47। আইএসএসএন 0025-1747ডিওআই:10.1108/eb001434 
  2. CPBI, Ryan Shelley। "The History of Website Design: 30 Years of Building the Web [2022 Update]"www.smamarketing.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৮ 
  1. static-website-generators-jekyll-middleman-roots-hugo-review/
  2. .usableinterface.com/articles/homepage.php
  3. 17779908/myth-the-homepage-is-your-most-important-page
  4. 2Fnor-2017-0201