ওয়েটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বারাত দায়া দ্বীপপুঞ্জের একটি অংশ হিসাবে মালুকু দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিমে ওয়েটার

ওয়েটার হল একটি গ্রীষ্মমণ্ডলীয় দ্বীপ যা ইন্দোনেশিয়ার মালুকু প্রদেশের অন্তর্গত। এটি মালুকু দ্বীপপুঞ্জের মালুকু বারাত দায়া দ্বীপপুঞ্জের (আক্ষরিক অর্থে দক্ষিণ- পশ্চিম দ্বীপপুঞ্জ ) এর বৃহত্তম দ্বীপ। এটি লেসার সুন্দা দ্বীপপুঞ্জের পূর্বে অবস্থিত। যার মধ্যে রয়েছে কাছাকাছি আলোর ও তিমুর আছে। তবে এটি রাজনৈতিকভাবে মালুকু দ্বীপপুঞ্জের অংশ। দক্ষিণে, ওয়েটার স্ট্রেইট জুড়ে, তিমুর দ্বীপ অবস্থিত। তার কাছাকাছি এটি ৫০ কিমি দূরে পশ্চিমে, ওম্বাই স্ট্রেইট জুড়ে, আলোর দ্বীপ অবস্থিত। দক্ষিণ-পশ্চিমে লিরানের খুব ছোট দ্বীপ রয়েছে। যা ওয়েটার জেলারও অংশ ( কেকামাটান ) ও আরও দক্ষিণ-পশ্চিমে, আতাউরোর ছোট পূর্ব টিমোরিজ দ্বীপ অবস্থিত। উত্তরে বান্দা সাগর, পূর্বে রোমাং এবং দামার দ্বীপপুঞ্জ, দক্ষিণ-পূর্বে বারাত দায়া দ্বীপপুঞ্জের অন্যান্য প্রধান দ্বীপ রয়েছে। লিরানসহ, ওয়েটারের ক্ষেত্রফল ২৬৫১.৯ কিমি 2, এবং ২০১০ সালের আদমশুমারি অনুসারে এর জনসংখ্যা ছিল ৭৯১৬ জন। [১]

ওয়েটার হল ইন্দোনেশিয়ার আনুষ্ঠানিকভাবে তালিকাভুক্ত ৯২টি বহির্মুখী দ্বীপের মধ্যে একটি

ওয়েটারের প্রধান শহরগুলি হল উত্তর-পশ্চিমে লিওপা, দক্ষিণে ইলওয়াকি, উত্তরে ওয়াসিরি, পূর্বে মাসাপুন এবং উত্তর-পূর্বে আরওয়ালা। এগুলো সড়কপথে সংযুক্ত।

ভূগোল[সম্পাদনা]

ওয়েটার হল ১২০ কিমি দীর্ঘ (পূর্ব-সর্বাধিক প্রান্ত থেকে পশ্চিম-সর্বাধিক প্রান্ত পর্যন্ত পরিমাপ করা হয়), এবং প্রায় ৪৩  উত্তর-দক্ষিণে কিমি। এটির আয়তন প্রায় ২৬৫২ কিমি 2 এটি প্রবাল প্রাচীর ও গভীর সমুদ্র দ্বারা বেষ্টিত। দ্বীপের সর্বোচ্চ বিন্দু হল ১৪১২ মি।

সংস্কৃতি[সম্পাদনা]

ওয়েটার ও কাছাকাছি লিরান এবং আতাউরো দ্বীপপুঞ্জের স্থানীয় মালয়ো-পলিনেশিয়ান ভাষা রয়েছে। ওয়েটার হল যারা আপুতাই, ইলিউউন, পেরাই, এবং তুগুন । এছাড়াও আছে তালুর, পূর্ব তিমুরের গালোলির একটি উপভাষা। এগুলি প্রত্যেকে প্রায় ১০০০ জনের ছোট দল দ্বারা কথা বলা হয়। জাতীয় ভাষা ইন্দোনেশিয়ান ও আঞ্চলিক অ্যাম্বোনিজ মালয় সাধারণত ব্যবহৃত হয়।

ওয়েটারের প্রধান অর্থনৈতিক কর্মকাণ্ড হল জীবিকানির্ভর কৃষি। প্রধানত সাগোরে কচ্ছপের খোলস সংগ্রহ করে সেইসব দেশে রপ্তানি করা হয় যেখানে বাণিজ্য নিষিদ্ধ নয়।

স্থানীয় প্রাণীজগত[সম্পাদনা]

  • ওয়েটার গ্রাউন্ড-ডভ
  • ওয়েটার ফিগবার্ড
  • ওয়েটার আইল্যান্ড পাইথন
  • ওয়েটার লরিকিট

আরো দেখুন[সম্পাদনা]

  • Wetarese ভাষা
  • ওয়েটার স্ট্রেট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Biro Pusat Statistik, Jakarta, 2011.